বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শেষ ম্যাচ জিততে বাংলাদেশের চাই ২৭১ রান

ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচটা জিততে বাংলাদেশের সামনে ২৭১ রানের লক্ষ্য রাখল নিউজিল্যান্ড। ডাবলিনে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে অধিনায়ক টম ল্যাথাম, নেইল ব্রুম ও রস টেলরের হাফ সেঞ্চুরিতে ৮ উইকেটে ২৭০ রান করে কিউইরা। আজ শুরুতেই লুক রনকিকে হারালেও অধিনায়ক টম ল্যাথাম ও নেইল ব্রুমের ব্যাটে বড় সংগ্রহের পথেই এগোচ্ছিল নিউজিল্যান্ড। একটা সময় মনে হচ্ছিল কিউইদের রানটা তিনশ পেরিয়ে যাবে। তবে রানের চাকাটা টেনে ধরেন বাংলাদেশের বোলাররা। টম ল্যাথামকে ও নেইল ব্রুমকে ফেরান নাসির হোসেন। এরপর মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান মিলে নিউজিল্যান্ডের মিডল অর্ডারটা গুঁড়িয়ে দেন। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৭০ রানেই কিউইদের বেধে ফেলে বাংলাদেশ।

শেষ ম্যাচটিতে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। প্রথম দুটি ম্যাচের মতো তৃতীয় ম্যাচটাতেও বল হাতে জ্বলে ওঠেন মুস্তাফিজুর রহমান। নিজের প্রথম ওভারেই লুক রনকিকে ফিরিয়ে দিয়েছেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে এর আগের ম্যাচটাতেও রনকিকে ফিরিয়েছিলেন মুস্তাফিজ।

মুস্তাফিজের আগেও উইকেট নিতে পারত টাইগাররা। তবে নাসির হোসেন সহজ ক্যাচ ছেড়ে দেওয়ায় তেমনটি হয়নি। টস জিতে ফিল্ডিংয়ে নামা বাংলাদেশের হয়ে প্রথম ওভারটি করেন মাশরাফি। টাইগার অধিনায়কের প্রথম দুটি বলে কোনো রান নিতে পানেননি কিউই অধিনায়ক টম ল্যাথাম। তৃতীয় বলটি কব্জির মোচড়ে খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন ল্যাথাম। স্কয়ার লেগে দাঁড়িয়ে থাকা নাসিরের হাতে পড়েছিল বলটা। তবে সহজ ক্যাচটি ধরে রাখতে পারেননি তিনি।

দ্বিতীয় ওভারে মুস্তাফিজের বলে উড়িয়ে মারতে গিয়ে সাকিব আল হাসানকে ক্যাচ দেন রনকি। আউট হওয়ার আগে ৫ বলে ২ রান করেন এই ব্যাটসম্যান। এরপর ল্যাথাম ও ব্রুম মিলে দারুণ এক জুটি বেঁধে টাইগার বোলারদের বিরুদ্ধে প্রতিরোধ শুরু করেন। ৫১ বলে আটটি চারে নিজের অর্ধশতক পূর্ণ করেন কিউই অধিনায়ক ল্যাথাম। এই সময় অবশ্য ল্যাথামের সহজ আর একটি ক্যাচ ছেড়ে দেন মোসাদ্দেক হোসেন সৈকত। ল্যাথামের মতো নেইল ব্রুমও টাইগার বোলারদের বিপক্ষে রানের ফুলঝুরি ছোটান। এই জুটি থেকে আসে ১৩৩ রান।

অবশেষে নাসির হোসের বলে মাশরাফিকে ক্যাচ দেন নেইল ব্রুম। কিউইদের সংগ্রহ তখন ১৫৬ রান। ৭৬ বলে ৬৩ রান করেন ব্রুম। এরপর শুরুর প্রায়শ্চিত্তটা করেন নাসির। বোল্ড করে ফিরিয়ে দেন টম ল্যাথামকে। ৮৪ রান করেন ল্যাথাম। জুটিটা ভাঙলে ম্যাচের নিয়ন্ত্রণ ফিরে পায় বাংলাদেশ। কোরে অ্যান্ডারসনকে নিয়ে রস টেলর রানের চাকাটা সচল করতে চাইলেও বাধা হয়ে দাঁড়ান সাকিব আল হাসান ও মাশরাফি। দলীয় ২০৮ রানে সাকিব উড়িয়ে মারতে গিয়ে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ধরা পড়েন অ্যান্ডারসন। ৩২ বলে ২৪ রান করেন এই ব্যাটসম্যান। এরপর জেমস নিশামকে ফিরিয়ে দেন মাশরাফি।

খানিক বাদে মিচেল স্যান্টনারকে বোল্ড করেন সাকিব। অপরপ্রান্তে ধারাবাহিকতা বজায় রাখেন মাশরাফিও। কলিন মুনরোকে ফিরিয়ে দিয়ে কিউইদের ব্যাটিং মেরুদণ্ডটা ভেঙে দেন টাইগার অধিনায়ক। এরপর ম্যাট হেনরিকে ফেরান রুবেল। তবে অপরপ্রান্তে নিজের কাজটি বেশ ভালোমতোই করেন রস টেলর। শেষ পর্যন্ত কিউইদের স্কোরটা ২৭০ রানে পৌঁছে দেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। ৫৬ বলে ৬০ রানে অপরাজিত থাকেন টেলর।

সিরিজের বিবেচনায় আজকের ম্যাচটির কোনোই গুরুত্ব নেই। ক্রিকেটীয় পরিভাষায় যেটাকে বলা হবে ‘ডেড রাবার’। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য অনেক গুরুত্বই বহন করে। সেই লড়াইয়ে শুরুতেই টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে ভেস্তে যাওয়ায় শিরোপার লড়াই থেকে কিছুটা পিছিয়েই পড়েছিল বাংলাদেশ। আর টানা তিনটি ম্যাচ জিতে ট্রফি জয় নিশ্চিত হয়ে গেছে নিউজিল্যান্ডের। কিন্তু আজ কিউইদের হারাতে পারলে ওয়ানডে র‍্যাংকিংয়ের রেটিং পয়েন্ট বাড়িয়ে নিতে পারবে বাংলাদেশ। সেই সঙ্গে আছে বিদেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে জয়ের হাতছানি। ফলে আজকের ম্যাচটি মোটেও গুরুত্বহীন না বাংলাদেশের জন্য।

২০১৬ সালের অক্টোবরের পর আবার বাংলাদেশের ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন নাসির হোসেন। সানজামুল ইসলামের জায়গায় দলে নেওয়া হয়েছে ডানহাতি এই অলরাউন্ডারকে।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা