বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সতেজ চুলের জন্য

সতেজ মানেই সুন্দর। হোক তা আমাদের ত্বক কিংবা চুল। আপনার ঘরের কোণে টবের গাছটির দিকে তাকিয়ে দেখুন, দুদিন পানি না পেলেই সেটি নিস্তেজ হয়ে যাবে। তেমনই করে সবকিছুরই চাই একটু আলাদা যত্ন। সতেজ চুলের জন্যও তাই প্রয়োজন বাড়তি কিছু যত্ন। আর সেজন্য খুব বেশি সময় কিংবা খরচ কোনোটিরই দরকার পড়বে না। শুধু জানা থাকা চাই কিছু কৌশল।

একটু তেল নিয়ে একটা গরম পানির বাটিতে তেলের পাত্রটা রেখে দিন। কিছুক্ষণ পর তেল একটু গরম হলে চুলে লাগানোর আগে চুলটা মোটা দাঁতের চিরুনি দিয়ে ভালো করে আঁচড়িয়ে নিন। এরপর তুলা দিয়ে একটু করে ওই তেল নিয়ে চুলের গোড়ায় হালকা করে লাগিয়ে নিতে হবে। চুলের ওপর থেকে নিচ পর্যন্ত আস্তে আস্তে লাগিয়ে এভাবে পুরো চুলের গোড়ায় লাগাতে হবে।

পুরো চুলে তেল ভালোভাবে লাগিয়ে হালকা হাতে ক্লকওয়াইজ এন্টি ক্লকওয়াইজ ম্যাসাস করে একটু সময় চুলটাকে বেঁধে নিতে হবে। স্টিম নিতে পারলে ভালো হয়। তা সম্ভব না হলে টাওয়াল গরম পানিতে ডুবিয়ে ওই গরম ভাবটা চুলে নিলে স্টিমের কাজ করবে। তাহলে চুলের গোড়া পর্যন্ত তেলের পুষ্টি ঠিকভাবে পৌঁছবে। এবাবে তেল ম্যাসাস করে স্টিম নিলে চুল ন্যাচারাল জৌলুস পায়।

তেল হল প্রাকৃতিক কন্ডিশনার। যখনই তেল ম্যাসাস করবে তার ১ ঘণ্টা পর চুল শ্যাম্পু করে নিতে হবে। মার্কেটে অনেক ধরনের শ্যাম্পু পাওয়া যায়। আপনি যদি শ্যাম্পু ব্যবহার করতে না চান তবে কয়েকটা রিঠা গরম পানিতে ভিজিয়ে রেখে দিন প্রায় ৩ ঘণ্টা। এরপর ভালো করে চটকে নিয়ে ফেনা বের হলে রিঠার খোসা বা বীচিগুলো ফেলে দিয়ে ওই পানি দিয়ে শ্যাম্পু করুন। পরপর দুবার করার পর এ মিশ্রণ দিয়ে চুলটা ভালো করে ম্যাসাস করে চুল ধুয়ে ফেলুন। দেখবেন আপনার চুল অনেক বেশি ঝরঝরে ও সুন্দর হবে।

শ্যাম্পু করার পর এক মগ পানিতে একটা গোটা লেবুর রস মিশিয়ে নিন। এ পানিতে এক চা চামচ মধু মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে ধুয়ে নিন। আপনার চুল নরম ও মসৃণ করতে এর চেয়ে প্রাকৃতিক এবং সহজ পদ্ধতি আর কিছু নেই।

সপ্তাহে একটা হেয়ার প্যাক ব্যবহার করে ১ ঘণ্টা পরে এভাবে চুল পরিষ্কার করে ধুয়ে কন্ডিশনিং করে নিন দেখবেন আপনার চুলে অনেক সমস্যারই সমাধান হয়ে যাবে। ২ চা চামচ মেথি পাউডার, ২ চা চামচ হেনা পাউডার, ২ চা চামচ আমলকি পাউডার, ২ চা চামচ শিকাকাই পাউডার, একটা ডিম, একটু ক্যাস্টর অয়েল দিয়ে একটি হেয়ার প্যাক বানিয়ে পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টা পর চুল ধুয়ে নিলেই হয়ে যাবে। এভাবে পরিচর্যা করলে আপনার চুল উজ্জ্বল ও ঝলমলে হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?

গরমে, ঘামে চুল তেলতেলে হয়ে যায়। তাই মাথার ত্বক পরিষ্কারবিস্তারিত পড়ুন

একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা

দেশের বাজারে এক লাফে ৩১৩৮ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনবিস্তারিত পড়ুন

কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?

শেষ কবে টুথব্রাশ পরিবর্তন করেছিলেন? যদি মনে করতে না পারেন,বিস্তারিত পড়ুন

  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • ডিম সেদ্ধ নাকি ভাজা, কোন ভাবে খেলে মিলবে বেশি পুষ্টি
  • ছুটিতে ঘুরে আসুন ‘শ্যামল বাংলা’
  • ঘ্রাণেই সতেজতা
  • গরম শেষে প্রশান্তির বৃষ্টি
  • কেমন চশমা কোন মুখে
  • কোল্ড ড্রিংক পানে ক্ষতি কিছুটা কম যেভাবে পান করলে
  • ইলিশ ভরপুর বাজারে, রসনায় গলায় কাঁটা ! সহজ উপায়ে বের করুন গলায় আটকে যাওয়া কাঁটা !
  • যে ৫টি জিনিস অন্যদের কাছ থেকে ধার করলে সমূহ বিপদ হতে পারে