শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সাইবার হামলা ঠেকাতে বাংলাদেশের আছে সিকিউরিটি অপারেশন সেন্টার

সাইবার হামলায় বাংলাদেশ ব্যাংক ডলার হারানোর পর এবার ভয়াবহ সাইবার হামলার শিকার হয়েছে সারা বিশ্ব। বাংলাদেশও এরকম হামলার ঝুঁকিতে রয়েছে। হামলা ঠেকাতে বাংলাদেশের প্রস্তুতি কী? আগে একবার বৈদেশিক মুদ্রার রিজার্ভ কিছুটা হারাতে হলেও এখন সাইবার হামলা ঠেকানোর যথাযথ প্রস্তুতি রয়েছে বলে দাবি করছেন সংশ্লিষ্টরা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার বলেন, এরকম সমস্যা শুধু বাংলাদেশের একার নয়, পুরো বিশ্বের। বাংলাদেশ একা নয়, ঝুঁকিতে রয়েছে আরো অনেক দেশ। তাদের সক্ষমতা থাকার পরও তারা সেগুলো রোধ করতে পারছে না।

‘সমস্যা মোকাবেলা করতে বাংলাদেশের প্রস্তুতি আছে,’ জানিয়ে তিনি বলেন: বাংলাদেশের এই সমস্যা মোকাবেলা করার ক্ষমতা রয়েছে, সেই প্রস্তুতিও বাংলাদেশের রয়েছে। ডিটেক্ট করতে পারি তেমন একটা সেন্টার আমাদের রয়েছে। যেটার নাম সিকিউরিটি অপারেশন সেন্টার। ডিটেক্ট করার পর সব সমস্যা থেকে নিজেদের প্রটেক্ট করার প্রস্তুতিও আছে। সেটা অনেকে জানেই না।

সর্বশেষ প্রায় ১০০ দেশে সাইবার হামলার বিষয়ে তিনি বলেন, এই হামলার ঘটনা স্বাভাবিক নয়, অস্বাভাবিক। এবং যারা এই আক্রমণটা চালিয়েছে তারা যথাযথ প্রস্তুতি নিয়েই কাজ করেছে। তবে কিছু কৌশলগত কারণ থাকায় আমাদের প্রস্তুতির বিস্তারিত বলা যাবে না। শুধু এটুকু বলতে চাই, বাংলাদেশের প্রস্তুতি যতটা আছে সেটা নেহাত কম নয়।

এ বিষয়ে ‘আমরা নেটওয়ার্কস লিমিটেড’ এর প্রধান বিপণন কর্মকর্তা সোলায়মান সুখন বলেন, বিশ্বব্যাপী যখন এ ধরনের আক্রমণ চলছে, সেই সময়ে সবচেয়ে বেশি সচেতন হওয়া উচিত ভোক্তার। কোন ধরনের অবিশ্বস্ত অ্যাকাউন্ট থেকে কোন লিংক এলে সেসবে কখনোই ক্লিক করা ঠিক হবে না।

তিনি বলেন, যেমন আমরা বাসে উঠলে বলি, অপরিচিত কারো দেওয়া কিছু খাবেন না, তেমন এখানেও বলতে চাই, অপরিচিত কারো দেওয়া লিংকে ক্লিক করবেন না।

বাংলাদেশে অনেকে এখনো এসব ব্যাপারে সচেতন নয় উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে কম্পিউটার অপারেটিংকেই ধরে নেওয়া হয় কম্পিউটারের নিরাপত্তা। অর্থাৎ কেউ কম্পিউটার অন অফ করতে জানলেই আমরা ধরে নেই যে সে কম্পিউটারের নিরাপত্তা বিষয়েও খুব বেশি সচেতন থাকবে।

‘আসলে কিন্তু তা নয়। তাই ভোক্তাদের সচেতন থাকতে হবে।’

তিনি বলেন: অবিশ্বস্ত উৎস খেকে কেউ কোন ডিজিটাল কনটেন্ট গ্রহণ করবেন না। প্রত্যেকটা ক্ষেত্রে নিরাপত্তার জন্য আপটেটেড সিকিউরিটি সিস্টেম গ্রহণ করুন। সেফটি ম্যানেজমেন্টের বিষয়েও আরো চিন্তাভাবনা ও বাজেট দরকার।’

ব্যাপারটিকে আরো বেশি গুরুত্বসহ নেওয়ার আহ্বান জানান তিনি। সুখন মনে করেন, জাতীয় বাজেটেও এই বিষয়টা রাখা দরকার। তা না হলে ব্যাপক ক্ষতি হতে পারে, সেটা যেমন ব্যক্তির হবে তেমন রাষ্ট্রেরও।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!