বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সাত বোলার নিয়ে অপারেশনে, রুবেল-মোস্তাফিজ এগিয়ে আছেন ‘প্রিয়’ কন্ডিশনে

সাউথ আফ্রিকা সফরে যাচ্ছে বাংলাদেশ দল চলতি মাসেই। উপমহাদেশের উইকেট আর প্রোটিয়াদের উইকেটের মধ্যে রাত-দিন তফাৎ। এশিয়ার মাটিতে যেখানে স্পিনাররা সিংহভাগ সুবিধা পায়, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দেশগুলোতে পেসাররাই থাকেন এগিয়ে। বাংলাদেশের মতো ‘স্পিন-নির্ভর’ দলকে খেলতে হবে এমন কন্ডিশনে। টাইগারদের জন্য যেটা রীতিমত চ্যালেঞ্জিং।

একদিন আগে দল ঘোষণার পর সংবাদ সম্মেলনে কন্ডিশনের কথা বারবার উচ্চারণ করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। সাউথ আফ্রিকার বাউন্সি কন্ডিশনের কথা মাথায় রেখে স্কোয়াডও সাজিয়েছে টিম ম্যানেজমেন্ট। যেখানে রয়েছেন পাঁচ পেসার আর তিন স্পিনার। বোঝাই যাচ্ছে, প্রোটিয়া বধে মূল কাজটা করে দিতে হবে পেসারদের।

সবমিলে সাত বোলার নিয়ে সাউথ আফ্রিকা অপারেশনে যাবে টিম বাংলাদেশ। যার মধ্যে পাঁচ পেসার মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশিস রায়, রুবেল হোসেন এবং শফিউল ইসলাম। আর দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম। স্পিনারদের নিয়ে আলোচনা তেমন না থাকলেও পেসারদের নিয়ে ঠিকই চলছে ফিসফাস।

পাঁচ পেসারের মধ্যে দেশের বাইরে অর্থাৎ অ্যাওয়ে সিরিজের কন্ডিশনে এগিয়ে আছেন মোস্তাফিজুর রহমান এবং রুবেল হোসেন। হোম সিরিজের চেয়ে অ্যাওয়ে সিরিজেই সফল এই মানিকজোড়। এখন পর্যন্ত দেশের বাইরে ২ টেস্টের ৪ ইনিংসে বোলিং করেছেন ফিজ। উইকেট শিকার করেছেন ৮টি। বোলিং ইকোনোমি রেট ২.৮২। অথচ দেশের মাটিতে ৪ টেস্টের ৬ ইনিংসে নিয়েছেন ৯ উইকেট। ইকোনোমি ৩.১১।

অপরদিকে নিউজিল্যান্ডের মাটিতে সর্বশেষ টেস্ট খেলা রুবেল হোসেনও দেশের বাইরে বেশ কার্যকর একজন পেসার। ৯ টেস্টের ১৬ ইনিংসে বল করেছেন তিনি। ঝুলিতে পুরেছেন ১৮টি উইকেট। যেখানে তার ইকোনোমি ৪.০১। আর ঘরের মাঠে ১৫টি টেস্টের ২৫ ইনিংসে বল করেছেন রুবেল। নিয়েছেন ১৪ উইকেট। ইকোনোমি রেট ৩.৮২।

রুবেল-মোস্তাফিজ ছাড়া অ্যাওয়ে সিরিজের কন্ডিশনে অন্য তিন পেসারের অতীত পরিসংখ্যানটা খুব বেশি ঝলমলে নয়। তাসকিন আহমেদ ৪ টেস্টের ৮ ইনিংসে ৭ উইকেট। ইকোনোমি ৪.৫৯। শুভাশিস রায় ৩ ম্যাচের ৬ ইনিংসে নিয়েছেন ৬ উইকেট। ইকোনোমি ৩.৬২। দেশের বাইরে ৪ টেস্টের ৭ ইনিংস বোলিং করেছেন শফিউল। তার নামের পাশে আছে ৭ উইকেট। ইকোনোমি রেট ২.৯৪।

প্রসঙ্গত, প্রায় নয় বছর পর দুইটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে সাউথ আফ্রিকা যাচ্ছে টিম বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্ট শুরু আগামী ২৮ সেপ্টেম্বর। তার আগে ২১-২৩ সেপ্টেম্বর স্বাগতিকদের বিরুদ্ধে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। টেস্ট ও ওয়ানডে সিরিজের ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। আর দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৩০টায়। সবকিছু ঠিকঠাক থাকলে ১৬ সেপ্টেম্বর সাউথ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়বে মুশফিক-মাশরাফীরা।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা