মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সৌদি আরবের রাজধানী রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা

সৌদি আরবের রাজধানী রিয়াদে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইয়েমেনের শিয়াপন্থি হুতি বিদ্রোহীগোষ্ঠী। শনিবার সন্ধ্যায় ইয়েমেন থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি রিয়াদের বাদশা খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের আকাশে প্রতিরোধ করে তা ধ্বংস করে সৌদি আরব। ক্ষেপণাস্ত্রের টুকরো টুকরো অংশ বিমানবন্দরে এসে পড়ে।

হুতি বিদ্রোহীদের সঙ্গে সংশ্লিষ্ট একটি টিভি চ্যালেন জানিয়েছে, বাদশা খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়েছিল। হুতিদের একজন মুখপাত্র আলজাজিরাকে জানিয়েছেন, স্কুড-ধরনের ক্ষেপণাস্ত্র বুরকান ২-এইচ ক্ষেপণাস্ত্র ইয়েমেন থেকে ছোঁড়ার পর সীমান্ত পার হয়ে ৮০০ কিলোমিটার পাড়ি দিয়ে রিয়াদের আকাশে পৌঁছায়।

ওই মুখপাত্র দাবি করেন, ‘যেসব দেশের রাজধানী শহরগুলো থেকে আমাদের ওপর অবিরাম গোলা ছোঁড়া হচ্ছে, তারা আমাদের ক্ষেপণাস্ত্রের শব্দে আতঙ্কিত হবে না।’ আল-মাশিরা নামে হুতিদের টেলিভিশন নেটওয়ার্ক তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে হামলার কথা স্বীকার করেছে।

হুতিদের ক্ষেপণাস্ত্র সৌদি আরব আকাশেই ধ্বংস করার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, বাদশা খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের একটি এলাকা থেকে ধোঁয়া উড়ছে।

ইয়েমেনে যুদ্ধে লিপ্ত সৌদি আরবের নেতৃত্বধানী সামারিক জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল-মালিকিকে উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, স্থানীয় সময় ঠিক রাত ৮টা ৭ মিনিটে ইয়েমেন থেকে রিয়াদের দিকে একটি বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুতিরা। আল-মালিকি বলেছেন, ভূমি-থেকে-আকাশে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্যাট্রিয়ট মিসাইল ডিফেন্স সিস্টেম ব্যবহার করে হুতিদের নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রটি আকাশেই ধ্বংস করে দেয় সৌদি বাহিনী।

তিনি আরো বলেন, ক্ষেপণাস্ত্রের টুকরো টুকরো অংশ বিমানবন্দরের পূর্বে মানুষজনের বসতি নেই এমন এলাকায় গিয়ে পড়ে। তবে এ সময় হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

সৌদি কর্তৃপক্ষ বলেছে, ক্ষেপণাস্ত্র হামলা ও তা প্রতিরোধের সময় বিমানবন্দরের ট্রাফিকিং ব্যবস্থায় কোনো প্রভাব পড়েনি। বিমান চলাচল স্বাভাবিক রয়েছে। তবে সৌদি আরবের সম্প্রচার মাধ্যম আল-আরাবিয়া জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের কিছু বিধ্বস্ত অংশ বিমানবন্দরে গাড়ি পার্কিংয়ে এসে পড়ে।

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে এর আগেও সৌদি বাহিনী ক্ষেপণাস্ত্র রুখে দিয়েছে। কিন্তু এবার হুতিদের ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি তাদের খুব কাছাকাছি চলে আসে। একেবারে রাজধানী রিয়াদে ঘন জনবসতির এলাকায় এসে যায় ক্ষেপণাস্ত্রটি। আল-মালিকির দাবি, রিয়াদের নিরপরাধ বেসামরিক লোকদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে।

রিয়াদের উত্তরাঞ্চলের বাসিন্দারা জানিয়েছেন, শনিবার সন্ধ্যায় প্রচণ্ড শব্দের সময় তাদের ঘরের জানালা কেঁপে ওঠে। এরপর অল্প উচ্চতায় বিমান চক্কর দিতে দেখে তারা আতঙ্কিত হয়ে পড়ে।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবে সফরে আসার আগের দিন রিয়াদের দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুতি বিদ্রোহীরা। কিন্তু সেবার রাজধানী থেকে ২০০ কিলোমিটার দূরে ক্ষেপণাস্ত্রটি ধ্বংস করেছিল সৌদি বাহিনী।

ইয়েমেনে শিয়াপন্থি হুতি বিদ্রোহী ও সুন্নিপন্থি সরকারের মধ্যে গৃহযুদ্ধ চলছে। হুতিদের বিরুদ্ধে বিশাল সামরিক জোট গঠন করে এই যুদ্ধে অংশ নিয়েছে সৌদি আরব। সৌদি আরবের বিমান হামলায় এ পর্যন্ত ইয়েমেনে ১০ হাজারের বেশি মানুষ মারা গেছে। প্রায়ই বেসামরিক এলাকায় হামলা চালিয়ে থাকে সৌদি আরব।

তথ্যসূত্র : বিবিসি ও আলজাজিরা অনলাইন

এই সংক্রান্ত আরো সংবাদ

তৃণমূল গুন্ডা অপরাধীদের উন্নয়ন করেছে

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং তৃণমূল কংগ্রেসের নিন্দা করেছেন এবং দাবিবিস্তারিত পড়ুন

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছেন তার দেশের সেনাবাহিনীর ওপরবিস্তারিত পড়ুন

হেলিকপ্টার বিধ্বস্তে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধানসহ নিহত ১০

কেনিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সামরিক বাহিনীর প্রধান জেনারেল ফ্রান্সিস ওমন্ডিবিস্তারিত পড়ুন

  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য
  • গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, ৪ শিশুসহ নিহত ১৪
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা ফিলিস্তিনিদের
  • চার দিনেরে সফরে ঢাকায় ভুটানের রাজা
  • ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • আফগানিস্তানে তীব্র তুষারপাত ও বৃষ্টিতে ৬০ জনের মৃত্যু
  • গুরুতর আহত মমতা, হাসপাতালে ভর্তি
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা