বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্ট্রবেরি, লেবু, পুদিনার জাদুতে গরমে ত্বকও থাকুক রসেবশে

গরমে কালোছোপ পড়ে যাওয়া, চিটচিটে ভাব, ট্যানিং— সমস্যার অন্ত নেই একেবারে! তার উপর ঘাম-দূষণের উস্কানি! ডিহাইড্রেশন-অ্যাকনের উৎপাত। কী করবেন? ঘরের ভিতর নানারকম মরসুমি ফল দিয়েই বানানো ফেসপ্যাকের রেসিপি বাতলাচ্ছে ‘ওবেলা’।

মিন্ট ফেসপ্যাক
রোদ থেকে ফিরে ত্বক ঠান্ডা করার সবচেয়ে ভরসাযোগ্য উপায় হল এই ফেসপ্যাক। পুদিনাপাতা বাড়িতে থাকলে কয়েকটা বেটে নিন। এরপর একটু হলুদগুঁড়ো দিন এতে। তারপর ঈষদুষ্ণ জল অল্প মিশিয়ে পেস্টের মতো করে নিন। মুখে লাগিয়ে ১৫ মিনি়ট রেখে ধুয়ে ফেলুন, রোদে ঝলসানোর অনুভূতি দেখবেন, মুহূর্তে গায়েব! কালোছোপও আর ধরবে না ত্বকে।

লেমন ফেসপ্যাক
ত্বককে ঝকঝকে করতে পাতিলেবুর জুড়ি মেলা ভার। লেবুর রসে প্রাকৃতিক ব্লিচিংয়ের উপাদান থাকে বলেই। সে যাই হোক, মুখের চিটচিটেভাব দূর করতেও কাজে আসে লেমন ফেসপ্যাক। এক টেবিলচামচ পাতিলেবুর রস, এক টেবিলচামচ মধু এবং ডিমের সাদা অংশটুকু একসঙ্গে মিশিয়ে মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। ভাল করে ধুয়ে ফেললেই দেখবেন স্কিন কেমন গ্লো করছে!

কিউকাম্বার ফেসপ্যাক

ফ্রিজে রাখা ঠান্ডা শসা থেঁতো করে একটু চিনি যোগ করুন তাতে। তারপর আরও খানিকক্ষণ ফ্রিজে রাখুন সেটা। মুখে লাগিয়ে রেখে ১০ মিনিট পর এক্সফোলিয়েট করে ধুয়ে নিন। স্কিনের আর্দ্রতায় ভারসাম্য বজায় থাকবে, ত্বক থেকে রোদে পোড়াভাবটাও দূর হবে। ত্বকের স্বাস্থ্য বজায় রাখতেও শসার জুড়ি নেই। ফ্রিজে রাখা ঠান্ডা দই আর শসার কুচিও ত্বকের জন্য দারুণ!

স্ট্রবেরি-লেমন ফেসমাস্ক
ত্বক থেকে তেলতেলেভাব আর ক্লান্তির ছাপ তাড়াতে চান? স্ট্রবেরি-লেমন ফেসপ্যাকই তার চাবিকাঠি। ডিপার্টমেন্টাল স্টোরগুলোয় এখনও স্ট্রবেরি মিলছে দিব্যি! কয়েকটা নিয়ে হাতে করেই চটকে নিন। তার মধ্যে দই, মধু আর লেবুর রস মিশিয়ে প্যাকটা তৈরি করে নিন। খানিকক্ষণ ফ্রিজে রাখতে পারেন। তারপর মুখে লাগিয়ে ভাল করে শুকিয়ে নিন। সম্পূর্ণ শুকোলে তার পর ধুয়ে নেবেন। হয়ে গেলে একটা কোনও ভাল টোনার লাগিয়ে ফেলুন। ত্বকের আরাম তো হবেই, আলতো গ্লো’ও আসবে তার সঙ্গে।

টমেটো পাল্প ফেসপ্যাক
ট্যান দূর করতে চান, কিন্তু কিছুতেই গরমের সঙ্গে পাল্লা দিয়ে পেরে উঠছেন না? জানবেন, টমেটো’র চেয়ে ভাল ট্যান রিমুভাল আর কোনও প্রাকৃতিক উপাদানই পারবে না। টমেটোর খোসা ছাড়িয়ে পাল্পটা আলাদা করে ছেঁকে নিন। এতে কয়েক ফোঁটা মধু মেশান। ১০-১৫ মিনিটের জন্য মুখে মোটা লেয়ার করে প্যাকটা লাগিয়ে নিন। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। হাতেনাতে ফল পাবেন!

ব্যানানা ফেসমাস্ক
অনেকের ত্বকের আবার প্রবণতা থাকে, গরমকালে শুষ্ক হয়ে ওঠার! সেসব ক্ষেত্রে ব্যানানা ফেসমাস্কই সেরা দাওয়াই। অর্ধেকটা কলা, এক টেবিলচামচ মধু এবং দুই টেবিলচামচ সাওয়ার ক্রিম ভাল করে মিশিয়ে মাস্কটা বানিয়ে ফেলুন। তারপর ১০ মিনিট রেখে অল্প গরম জলে মুখটা ভাল করে ধুয়ে নিন। ত্বক অনেক বেশি মসৃণ থাকবে, আর্দ্রতাও বজায় থাকবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?

গরমে, ঘামে চুল তেলতেলে হয়ে যায়। তাই মাথার ত্বক পরিষ্কারবিস্তারিত পড়ুন

একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা

দেশের বাজারে এক লাফে ৩১৩৮ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনবিস্তারিত পড়ুন

ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়

ত্বকে নানা কারণেই দাগ পড়তে পারে। বলা বাহুল্য, এই দাগবিস্তারিত পড়ুন

  • দেশের বাজারে কমলো স্বর্ণের দাম
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • পরোক্ষ ধূমপান থে‌কে নারী‌দের সুরক্ষা চায় ‘নারী মৈত্রী’
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • মন্ত্রণালয়ের নামে ‘মহিলা’ বদলে দেয়া হচ্ছে ‘নারী’
  • তরুণীরা আবেদনময়ী সেলফি তোলেন কেন?
  • যেভাবে প্রতিবন্ধকতা জয় করছেন কানিজ ফাতেমা
  • ‘বুড়ার কাছ থেকে না নিলে মারা যাব’
  • স্কুলের শেষ দিনই টুইটারে মালালার প্রথম দিন