শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্ন্যাপচ্যাট আদলে ফিচার তৈরি করছে ফেসবুক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তাদের গতানুগতিক এ ধারায় সীমাবদ্ধ থাকতে চাইছে না। সম্প্রতি ফটো-ভিডিও মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাটের অনুরূপ ফিচার তৈরিতেও মনোযোগী হয়েছে ফেসবুক।

এতে ফেসবুকের ব্যবসা যেমন বাড়বে তেমন আরও কিছু সীমাবদ্ধতা দূর হবে বলে মনে করছেন প্রতিষ্ঠানটির কর্তারা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

মূলত তরুণ ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই বেশ কিছু নতুন ফিচার যোগ করেছে স্ন্যাপচ্যাট। তার ফলাফলও তারা পেয়েছে। তরুণদের মাঝে বেশ জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে ইমেজ মেসেজিং অ্যাপ্লিকেশন স্ন্যাপচ্যাট।

ফেসবুক স্ন্যাপচ্যাটের যে অংশটির অনুরূপ সংযোজন করছে তার নাম কালেকশনস। এতে প্রকাশকরা সরাসরি নিউজ ফিডে কোনো কনটেন্ট প্রকাশ করে দিতে পারবেন। এটি স্ন্যাপচ্যাটের ডিসকভার সেকশনের অনুরূপ। এতে নতুন স্টোরি, লিস্টটিকলস, ভিডিও ও অন্যান্য কনটেন্ট মিডিয়া পার্টনাররা খুঁজে নিতে পারবেন।

এর আগেই স্ন্যাপচ্যাটের আদলে একটি নতুন ফিচার ‘ম্যাসেঞ্জার ডে’ এনেছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা ছবি এবং ভিডিও শেয়ার করতে পারবেন। ফেইসবুক ঘোষণা দিয়েছে, ব্যবহারকারীরা শিগগিরই ফেইস সোয়াপিং এমএসকিউআরডি অ্যাপ্লিকেশন থেকে লাইভে যেতে পারবেন এবং বিভিন্ন স্ন্যাপচ্যাটের মতো মাস্ক এবং ফিল্টার ভিডিও চলমান অবস্থায় কাজে লাগাতে পারবেন।

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের উত্থানের পেছনে ফেসবুকের ভূমিকা রয়েছে বলে সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই। ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, মার্কিন নির্বাচন ঘিরে ফেসবুকে ভুয়া তথ্য দ্রুত ছড়িয়েছে এবং ফেসবুকে অনেক শেয়ার হয়েছে। সে তুলনায় আসল তথ্য কম শেয়ার হয়েছে। অনেক ভুয়া খবর ফেসবুক ব্যবহারকারীর টাইমলাইনে চলে আসে।

যদিও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়ে ফেসবুকের ভূমিকার কথা বলাকে ‘পাগলামো’ বলে অভিহিত করেছেন ফেসবুকের সিইও মার্ক জার্কারবার্গ। ফেসবুকে প্রকাশিত ভুয়া খবর ডোনাল্ড ট্রাম্পের উত্থানে সহায়তা করেছে- এ ধরনের সমালোচনার মুখে জাকারবার্গ শক্তভাবে ফেসবুকের পক্ষে দাঁড়িয়েছেন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সম্প্রতি অনুষ্ঠিত একটি সম্মেলনে জাকারবার্গ বলেন, ডোনাল্ড ট্রাম্পের উত্থানে ফেসবুককে দায়ী করা যাবে না।

তবে এবার ফেসবুক স্ন্যাপচ্যাটের আদলে যে পরিবর্তন আনতে যাচ্ছে, তাতে এ ধরনের প্রভাব বিস্তার করার সুযোগ থাকবে না বলে জানা গেছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!