বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

৪টি ক্যামেরা নিয়ে আসছে গুগলের লেনোভো ২ প্রো

‘ফ্যাব ২ প্রো’ নামে দুর্দান্ত এক স্মার্টফোন বাজারে আনছে লেনোভো। তবে একা নই, গুগলের সঙ্গে যৌথ উদ্যোগে। ফোনটি ব্যবহারকারীদের অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়ালিটির দুর্দান্ত অভিজ্ঞতা দেবে।

অবশেষে গুগলের ট্যাঙ্গো অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির স্মার্টফোন লেনোভো পিহাব ২ প্রো বাজারে ছেড়েছে। এটাকে ফোন না বলে অনেকে ফ্যাবলেট বলে মনে করছেন। ভারতের বাজারে ছাড়া হয়েছে ২৯৯৯০ রুপি মূল্যে। শ্যাম্পেন গোল্ড রংয়ে ফ্লিপকার্ট পাওয়া যাবে ফোনটি।

গত বছরের জুনে টেক ওয়ার্ল্ড শো-এ পিহাব ২ প্রো এর ঘোষণা দিয়েছিল লেনোভো। ফ্যাবলেটের দেহটা মেটালের তৈরি। এর মাধ্যমেই লেনোভো অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটি প্রথমবারের মতো তুলে দিচ্ছে ক্রেতাদের হাতে। এর ব্যাক প্যানেলে স্থাপন করা একাধিক ক্যামেরা ইন্নত অগমেন্টেড প্রযুক্তির ছবি তুলে ধরবে স্ক্রিনে। তিনটি মূল সেন্সেরের ভিত্তিতে কাজ করবে এটি। মোশন ট্র্যাকিং, ডেপথ পারসেপশন এবং এরিয়া লার্নিং সেন্সর একযোগো কাজ করবে।

এরিয়াল লার্নিংয়ের মাধ্যমে হ্যান্ডসেটের অস্থান দেখানো হবে। ডেপথ পারসেপশনের মাধ্যমে পিহাব ২ প্রো তার আশপাশের বস্তুগুলোর আকার-আকৃতি বিশ্লেষণ করবে। যন্ত্রটি শিক্ষা সংক্রান্ত বিষয়ে ব্যবহার করা যাবে।

নির্মাতা জানায়, ট্যাঙ্গো প্রযুক্তির মাধ্যমে স্মার্টফোনোর কাজ সম্পর্কে ধারণাই বদলে দেবে পিহাব ২ প্রো। ঘরের ভেতরে বা বাইরে স্থান পরিমাপের ক্ষেত্রে মানুষ যেভাবে চিন্তা করে তা নতুনভাবে শেখাবে এই ফোন। ভবিষ্যতের অগমেন্টেড রিয়েলিটি ট্যুর, ইন্টেরিয়র ডেকোরেশন ইত্যাদির জন্য দারুণ কাজের এক ফোন।

অপারেটিং সিস্টেম রয়েছে অ্যান্ড্রয়েড মার্শমেলো ৬.০। অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৫২ প্রসেসর, ৪ জিবি র‍্যাম এবং অভ্যন্তরে ৬৪ জিবি স্টোরেজ নিয়ে আসছে ফোনটি। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ১২৮ জিবি বাড়তি স্টোরেজ মিলবে।

মোট ৪টি ক্যামেরা রয়েছে এতে। সামনে রয়েছৈ ৮ মেগাপিক্সেল ক্যামেরা। পেছনে একটি ১৬ মেগাপিক্সেল আরজিবি ক্যামেরা, একটি মোশন ট্র্যাকিং ক্যামেরা এবং ডেপথ ট্র্যাকিং ক্যামেরা। ৬.৪ ইঞ্চি পর্দাটি কিউএইচডি, ২৫৬০x১৪৪০ রেজ্যুলেশনের আইপিএস ডিসপ্লে।

পিহাব ২ প্রো ডলবি অ্যাটমস সাউন্ড টেকনলজি নিয়েই আসছে। এটাই পৃথিবীর প্রথম ফোন যাতে ডলবির ৫.১ অডিও ক্যাপচার প্রযুক্তি যোগ করা হয়েছে। ব্যাটারিও দারুণ শক্তিশালী, ৪০৫০এমএএইচ। এক চার্জেও পুরোদমে ১৫ ঘণ্টা চলবে। ২.৪এক্স প্রযুক্তি চার্জিং ব্যবস্থা রয়েছে এতে। পেছনে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও রয়েছে।

সূত্র: গেজেট স্নো

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!