মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

অবহেলা করবেন না দেহের এই ৬টি সমস্যাকে!

আমরা বিভিন্ন স্বাস্থ্য উপসর্গ এড়িয়ে যাই। অথচ জানেন কি, ছোট ছোট এই শারীরিক উপসর্গগুলোই একটা সময় বড় রোগের কারন হয়ে দাঁড়াতে পারে! আর নারীদের মাঝে সবসময়ই রোগ চাপিয়ে রাখার প্রবণতা বেশি দেখা যায়। আর নয় অবহেলা।

কিছু উপসর্গ দেখা দিলে আজই ডাক্তারের পরামর্শ নিন

১- দাঁতে ব্যাথাঃ প্রিয় আইসক্রিম খেতে গেলে কিংবা পছন্দের ঠান্ডা পানীয় পান করার সময় দাঁত শিরশির করে উঠে অনেকের। প্রচন্ড দাঁতে ব্যাথা শুরু হয় তখন। অন্যান্য সময়ের তুলনায় যদি দাঁত বেশি সেনসিটিভ মনে হয় তাহলে আপনার উচিত হবে ক্যাভিটি পরীক্ষা করা। যন্ত্রনাদায়ক দাঁতে ব্যাথার মানে কিন্তু আপনার দাঁতের নার্ভ বা স্নায়ুতন্ত্র দুর্বল হয়ে পড়েছে। স্বাস্থ্যের এই উপসর্গটি উপেক্ষা করা মোটেও উচিত নয়। নতুনা ধীরে ধীরে ব্যাকটেরিয়া আপনার পুরো মুখে ছড়িয়ে পড়তে পারে যা থেকে বড় ধরনের রোগের জন্ম হতে পারে। তাই সময় থাকতেই দাঁতে ব্যাথা সমস্যার সমাধানের জন্য ডেন্টিস্ট এর কাছে যান।

২- পেটের অভ্যন্তরীণ ব্যাথাঃ অনেক সময় আমাদের এমন পেট ব্যাথা হয় যেন খুব অতিরিক্ত খেয়ে ফেলেছি। অথচ হয়ত পরিমানে তেমন বেশি খাবার খাইনি। অনেকের প্রায় প্রতিদিনই এই ধরণের পেট ব্যাথা হয়। বিশেষ করে নারীদের মাসিক ঋতুস্রাবের পুর্বে এই ব্যথা যেন আরো বেড়ে যায়। আপনার যদি সবসময়ই এমন পেট ব্যাথা লেগে থাকে তবে মোটেও হেলা করবেন না। যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের কাছে যান। এটা ভালো হয় যে ডাক্তার পরীক্ষার মাধ্যমে দেখবে আপনার পেটের অভ্যন্তরীন কোন বড় সমস্যা আছে নাকি গ্যাসজনিত কারনেই এত পেট ব্যাথা হয়।

৩- হঠাৎ করা মাথাব্যাথাঃ কোন কারন ছাড়াই কি আপনার হুট করে মাথা ব্যাথা শুরু হয়? এতটাই মাথা ব্যাথা যে কোন কাজে ঠিকমত মন ও দিতে পারছেন না? তাড়াতাড়ি ডাক্তারের কাছে যান। কারন হুট করে মাথাব্যাথা করাটা কিন্তু আপনাকে হৃদজনিত বড় রোগের ইঙ্গিত দিচ্ছে। বেশি খারাপ কিছু ঘটার আগেই তাই ডাক্তার পরামর্শ মেনে চিকিৎসা করে ফেলুন।

৪- বুকে জ্বালা পোড়া করাঃ ঝাল জাতীয় খাবার খেলে অনেকের বুকে জ্বালা পোড়া শুরু হয়। কিংবা হঠাত বুকে প্রচন্ড চাপ অনুভব করেন। ঠিক যেন মনে হয় বুকের উপর ভারী একটা পাথর রাখা আছে। এই উপসর্গ কিন্তু আপনাকে হার্ট অ্যাটাকের আগাম বার্তা দিচ্ছে। তাই অবহেলা না হলে ডাক্তারের পরামর্শ নিন যতটা জলদি সম্ভব।

৫- নারীদের শরীরে অতিরিক্ত লোম থাকাঃ নারী পুরুষ উভয়ের দেহেই লোম থাকে, এটা স্বাভাবিক। কিন্তু নারীদের দেহে অতিরিক্ত লোম থাকাটা মোটেই কাম্য নয়। বিশেষ করে মুখে, বুকে, পেটে কিংবা স্তনের বোটার চারদিকে লোম থাকা মানে আপনার হরমোনে সমস্যা রয়েছে। এর মানে আপনার Polycystic Ovary Syndrome (PCOS) এর উপসর্গ দেখা দিয়েছে। তাই গাইনী ডাক্তারের কাছে যান এবং এই ব্যাপারে আলোচনা করুন। বেশি দেরী করলে হয়ত এই সমস্যাই আপনাকে বন্ধ্যা করে দিতে পারে।

৬- অস্বাভাবিক হারে ওজন কমে যাওয়াঃ আপনি যদি ডায়েট করে থাকেন এবং একটি নির্দিষ্ট পরিমানে দেহের ওজন কমে তাহলে সেটা ঠিক আছে। কিন্তু দেহের ওজন অস্বাভাবিক হারে কমে যাওয়া মোটেও ভালো লক্ষন নয়। এর মানে হচ্ছে আপনার দেহে বড় কোন গোলমাল হতে চলেছে। তাই চুপ করে না থেকে ডাক্তারের কাছে যান। সময় থাকতেই সমস্যার সমাধান করে ফেলাই বুদ্ধিমানের কাজ। ছোট ছোট স্বাস্থ্য উপসর্গগুলোই এক সময় বড় রোগের কারন হয়ে দাঁড়ায়। ছোট খাটো এই উপসর্গগুলোকে উপেক্ষা করা তাই মোটেও উচিত নয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

রেড মিট খাওয়ার আগে কিছু পরামর্শ জেনে নিন

কোরবানি ঈদে বেশ কয়েকদিন টানা খাওয়া হয় গরু বা খাসিরবিস্তারিত পড়ুন

জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ

জাপানে, একটি বিরল “মাংস খাওয়া ব্যাকটেরিয়া” এর কারণে এক রোগবিস্তারিত পড়ুন

ডেঙ্গুতে একজনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে,বিস্তারিত পড়ুন

  • কোন খাবার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
  • ধনিয়া পাতার উপকারি গুণ
  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ
  • H5N1 ভাইরাস ছড়াচ্ছে, কোভিডের চাইতে 100 গুণ বেশি বিপজ্জনক
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?
  • টিউমার অপারেশনের সময় নাড়ি কাটলেন চিকিৎসক