মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আইভী রহমানের মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা: প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আইভী রহমানের ১২তম মৃত্যুবার্ষিকী।

যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনে পালিত হচ্ছে দিনটি। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে সকালে আইভী রহমানের সমাধীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলী প্রদান করা হয়।

: প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আইভী রহমানের ১২তম মৃত্যুবার্ষিকী।

যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনে পালিত হচ্ছে দিনটি। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে সকালে আইভী রহমানের সমাধীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলী প্রদান করা হয়।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও সমমনা সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে, রাজধানীর বনানী কবরস্থানে আইভী রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ, ঢাকাসহ দেশ জুড়ে মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত এবং আলোচনা সভার আয়োজন।

প্রয়াত আইভী রহমানের বাসভবন রাজধানীর গুলশান-২ এর ‘আইভী কনকর্ড’ এ বাদ আসর মিলাদ ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এতে সবাইকে যোগ দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

শুধু রাজনীতিবিদ নন, একজন সমাজকর্মী হিসেবেও স্বনামে পরিচিত প্রয়াত আইভি রহমান মুক্তিযুদ্ধ এবং সমাজসেবায় অবদানের জন্য ২০০৯ সালে মরণোত্তর স্বাধীনতা দিবস পুরস্কার পান।

আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভী রহমান ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে সন্ত্রাস বিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় মারাত্মকভাবে আহত হন। ওই হামলার খুব কাছে বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা তখন মৃত্যুর হাত থেকে রক্ষা পান।

গ্রেনেড হামলায় আহত হয়ে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) এ চিকিৎসাধীন অবস্থায় আইভী রহমান ২৪ আগস্ট মৃত্যুবরণ করেন।

ইতিহাসের এই নির্মম গ্রেনেড হামলা কেড়ে নেয় ২৪টি প্রাণ এবং এতে আহত হয় কয়েক শত নেতাকর্মী।

এই সংক্রান্ত আরো সংবাদ

ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব

খালিদ সাইফুল্লাহ জিহাদকে আহ্বায়ক এবং জুবায়ের হাসিবকে সদস্যসচিব করে বাংলাদেশবিস্তারিত পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ

সংসদে আইন পাশ করে কোটা সংস্কারের দাবি ও বিভিন্ন ক্যাম্পাসে কোটা আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন, কেন্দ্রীয় মন্দির, অপরাজিতা ছাত্রী হল, কেন্দ্রীয় গবেষণাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার, আবাসিক ছাত্র হল, শহিদ তাজ উদ্দিন আহমেদ প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনের সামনে দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবরোধ করায় যান চলাচল স্বাভাবিক ছিল। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলায় বিভিন্ন ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে আহত করা হয়েছে। শিক্ষার্থীদের গায়ে কেন হাত দেওয়া হলো প্রশাসনকে এর জবাব দিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত পুলিশ দিয়ে হামলা করে ছাত্র সমাজকে দমানো যাবে না।

ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা

দেশের চার বিভাগে ভারি এবং চার বিভাগে হালকা বৃষ্টি হতেবিস্তারিত পড়ুন

  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক
  • বাংলা ব্লকেডে শিক্ষার্থীরা, ‘কঠোর’ পুলিশ, মাঠে ছাত্রলীগও
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ
  • খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার রাজনৈতিক দাওয়াই: মির্জা আব্বাস
  • পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, পিছু হটল রায়ট কার
  • কোটা আন্দোলন: মেট্রোরেলের শাহবাগ স্টেশন বন্ধ
  • আসামিসহ প্রিজন ভ্যান আটকে দিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা
  • কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
  • দশম দিনে গড়াল ঢাবি শিক্ষকদের কর্মবিরতি