শুক্রবার, মে ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আপনি কি বার বার এই দুঃস্বপ্ন গুলো দেখেন?

আপনার কি কখনো এমন হয়েছে যে, স্বপ্ন দেখে ঘুম থেকে জেগে ওঠার পর আপনার মাথার মধ্যে শুধু একটি প্রশ্নই বারবার ঘুরপাক খাচ্ছে, ‘স্বপ্নটার মানে কী?’ সুইস মনোবিজ্ঞানী ও মনোচিকিৎসক কার্ল জুং তার জীবনব্যাপী ২০ হাজার স্বপ্ন বিশ্লেষণ করে একটি তত্ব দাঁড় করিয়েছেন যে, মানুষের মন বুঝার চাবিকাঠি হল স্বপ্ন! মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস ভিত্তিক মনোচিকিৎসাবিদ কার্ডার স্টাউট ১০টি সচরাচর স্বপ্ন পরিস্থিতির উল্লেখ করেছেন।

স্বপ্ন পর্যবেক্ষণ এবং তার অর্থ অনুসন্ধানের একটি প্রধান চাবিকাঠি হল একে আক্ষরিক অর্থে না দেখে প্রতীকি অর্থে দেখতে হবে। স্বপ্নগুলো প্রায়ই এমন কিছু প্রতীকি ইঙ্গিতে পূর্ণ থাকে যেগুলো আপনার ব্যক্তিত্বের বিভিন্ন উপাদান ও বৈশিষ্টের প্রতিনিধিত্ব করে। অনেকে বিশ্বাস করেন কেউ দিনের বেলায় জেগে থাকা অবস্থায় যা করেন তা রাতের বেলায় ঘুমের সময় তার স্বপ্নের বিষয়বস্তুকে প্রভাবিত করে- ভালো এবং খারাপ উভয় দিক থেকেই। এছাড়া ঘুমের সময় শারিরীক অঙ্গভঙ্গির উপর ভিত্তি করে দুঃস্বপ্ন উৎসাহিত বা নিবৃত হয়।

আপনি যদি স্বপ্নে নিজের মৃত্যু হতে দেখেন

নতুন জীবনের আবির্ভাবকে আমরা যেভাবে দেখি ঠিক সেভাবেই আমরা মৃত্যুকেও দেখে থাকি। স্বপ্নে আমরা নিজের মৃত্যু তখনই দেখি যখন বাস্তব জীবনেও আমরা আমাদের বিশেষ কোনো কিছুর বদল ঘটাই এবং নতুন দিকে যাত্রা করি। হতে পারে আপনি বাসা বদল বা পুরোনো চাকরি ছেড়ে নতুন চাকরিতে যোগ দিচ্ছেন আর তখনই আপনি স্বপ্নে নিজের মৃত্যু হতে দেখলেন। স্বপ্নে নিজের মৃত্যু হয়েছে দেখার মানে হল আপনি বাস্তব জীবনেও পুরোনো কিছু ছেড়ে নতুন কিছুতে প্রবেশ করছেন।

আপনি যদি বারবার দুঃস্বপ্ন দেখেন

স্টাউট ব্যাখ্যা করেছেন, দৈনন্দিন জীবন-যাত্রায় আমরা অনেক নেতিবাচক অভিজ্ঞতারই মুখোমুখি হই এবং সেগুলো আমাদের স্বভাবের মধ্যেও ঢুকে যায়। এই অভিজ্ঞতাগুলো আমাদের মনোঃজগতে ট্রমা বা গভীর ক্ষত সৃষ্টি করে। ওই মানসিক ক্ষত যতক্ষণ না দূর হচ্ছে ততক্ষণই তা বারবার স্বপ্নে দেখা দিবে।

আপনি যদি স্বপ্নে কারো সঙ্গে প্রেম হওয়া দেখেন

এর মানে আপনি নিজের সঙ্গে নিজে কোনো অসততা বা প্রতারণা করছেন। আপনি হয়তো নিজের কোনো বিষয়কে অবদমন করছেন বা এর প্রতি যথেষ্ট মনোযোগ দিচ্ছেন না অথবা সক্রিয়ভাবেই নিজের সঙ্গে নিজে প্রতারণামূলক আচরণ করছেন। স্বপ্নে নিজেকে অবিশ্বস্ততামূলক যৌন সম্পর্কে লিপ্ত হতে দেখার মানে হল আপনি নিজের কোনো বাস্তব প্রয়োজনের ব্যাপারেও নিজের প্রতি অবিশ্বস্ততা প্রদর্শন করছেন।

আপনি যদি বিদ্যালয় ও কর্মস্থল সংশ্লিষ্ট স্বপ্ন দেখেন

স্বপ্নে কর্মস্থল বা পরীক্ষার হলে পৌঁছাতে বা কোনো মিটিংয়ের জন্য প্রস্তুতি নিতে দেরি হয়ে গেছে দেখার মানে হল বাস্তব জীবনেও কোনো বিপদে থাকার লক্ষণ বা ভয়। বাস্তব জীবনে লোকের সামনে আমাদের চরিত্রের কোনো দূর্বল দিক উম্মুক্ত হয়ে পড়ার যে ভয় আমাদের মাঝে কাজ করে তা-ই স্বপ্নে ওভাবে হাজির হয়। স্টাউট বলেন, পেশাগত জীবনে নিখুঁত পারফর্মেন্স করার পরও আমাদের অনেকেরই মনে এই ভয় রয়েই যায় যে কখন না কী ভূল হয়ে যায়। আমরা আসলে মুখোশের আড়ালে আমাদের অনেক দূর্বল দিকই লুকিয়ে রাখি।

স্বপ্নে যদি নিজেকে গর্ভবতী হতে দেখেন

এর মানে হল আপনার ভেতরে নতুন ধরনের কোনো জীবনী শক্তি বা ধারণার সৃষ্টি হয়েছে। যার ফলে আপনার জীবনের কোনো ধরনের পূনর্জন্ম হতে পারে বা জীবনে নতুন কোনো মোড় আসতে পারে; যা আপনাকে সম্পূর্নতই নতুন দিকে পরিচালিত করবে। জীবনের পুরোনো খোলস ছাড়িয়ে আপনি একদমই নতুন কোনো পর্যায়ে প্রবেশ করবেন, বলেছেন মার্কিন মনোচিকিৎসক কার্ডার স্টাউট।

আপনি যদি সাবেক প্রেমিক বা প্রেমিকাকে স্বপ্নে দেখেন

তার মানে ওই ব্যক্তি আপনার নিজের ভেতরকার কোনো চারিত্রিক বৈশিষ্ট স্মরণ করিয়ে দিচ্ছে। আপনি বাস্তবের মানুষটাকে যেরকম চারিত্রিক বৈশিষ্ট সম্পন্ন মনে করেন আপনার নিজের মাঝেও সে ধরনের বৈশিষ্টগুলো সম্পর্কে স্মরণ করিয়ে দেওয়ার জন্যেই সে স্বপ্নে হাজির হয়েছে।

স্বপ্নে যদি দাঁত পড়ে যেতে দেখেন

ভাবুন বাস্তব জীবনে দাঁত পড়ে যাওয়ার মানে কী। বাস্তব জীবনে আমরা যখন একটা নির্দিষ্ট বয়স থেকে আরেকটি বয়সে প্রবেশ করি তখন দাঁত পড়ে; তার মানে জীবনের নতুন পর্যায়ে প্রবেশের অন্তবর্তীকালীন সময়ে দাঁত পড়ে। তেমনি আপনি যখন বাস্তব জীবনে এমন বিশেষ কোনো পর্যায় অতিক্রম করবেন যা আপনার মাঝে ব্যাপক পরিবর্তন সুচিত করছে ও উদ্বেগ সৃষ্টি করছে তখনই আপনি দাঁত পড়ে যাওয়ার মতো স্বপ্ন দেখবেন। এটি একটি প্রতীকি ইঙ্গিত যে আপনি বিকশিত হচ্ছেন বা রুপান্তরিত হচ্ছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

ওজন কমাতে যা খাওয়া যেতে পারে

আমাদের রান্নাঘরে খাবার তৈরির অনেক পণ্য  থাকে। সেই সবে এমনবিস্তারিত পড়ুন

  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?