রবিবার, জুলাই ১৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আবারো নিষিদ্ধ হলো ’’রানা প্লাজা’’

মুক্তির একদিন আগে আবারো আটকে গেল সাইমন ও পরীমনি অভিনীত আলোচিত চলচ্চিত্র ‌‘রানা প্লাজা’র সম্প্রচার ও প্রদর্শনী। ছবিটির সম্প্রচারে ১৪ সেপ্টেম্বর পর্য্ন্ত নিষেধাজ্ঞা জারি করেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত।

বৃহস্পতিবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এই আদেশ দেন। ফলে আটকে গেল চলচ্চিত্র ‘রানা প্লাজা’ সম্প্রচার ও প্রর্দশনী।

হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের রায়ের রিভিউ আবেদন শুনানির পর এই আদেশ দেয়া হয়েছে। আদালতে রিভিউ আবেদন শুনানি করেন ইউসুফ হোসেন হুমায়ুন।

তার আগে গেল ৬ সেপ্টেম্বর চলচ্চিত্র ‘রানা প্লাজা’ সম্প্রচারে হাইকোর্টের দেয়া নিষেধাঞ্জা স্থগিত করেছিলেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

বিভিন্ন দৃশ্যের কারণে শামীম আক্তার প্রযোজিত ও নজরুল ইসলাম খান পরিচালিত ‘রানা প্লাজা’চলচ্চিত্রটি দীর্ঘদিন সেন্সর বোর্ডে আটকে ছিল। শেষ পর্যন্ত গত ১৬ জুলাই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ‘রানা প্লাজা’কে সনদ দেয়।

কিন্তু এই ছবিতে ‘ভীতিকর চিত্র দেখানো হয়েছে অভিযোগ করে বাংলাদেশ ন্যাশনাল গার্মেন্ট ওয়ার্কার্স এমপ্লয়িজ লীগের সভাপতি সিরাজুল ইসলাম এরপর হাই কোর্টে একটি রিটআবেদন করেন। তার আবেদনের ওপর প্রাথমিক শুনানি করে গত ২৪ অগাস্ট হাই কোর্ট এ চলচ্চিত্রের প্রদর্শনী ও সম্প্রচারে ছয় মাসের অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা দেয়। সেন্সর বোর্ডের দেওয়া সনদের কার্যকারিতাও একই সময়ের জন্য স্থগিত করা হয়।

সেই সঙ্গে চলচ্চিত্রটির সেন্সর সনদ কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করে হাই কোর্ট। তথ্য সচিব, চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান, এফডিসির এমডি ও চলচ্চিত্রটির প্রযোজককে চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়।

হাই কোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে প্রযোজক শামীম আক্তার গেল সপ্তাহে চেম্বার আদালতে গেলে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় বিষয়টি গেল ৬ সেপ্টেম্বর রোববার আদালতে উঠে। সেখানে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ ছবিটির নিষেধাজ্ঞা বাতিল করার আদেশ দেন। যার ফলে ‘রানা প্লাজা’ চলচ্চিত্র সিনেমা হলে প্রদর্শন ও সম্প্রচারে কোনো বাধা ছিল না।

কিন্তু পুনরায় বিষয়টি আদালতে উঠলে আবারো স্থগিত করা হয়েছে রানা প্লাজার সবরকমের প্রচার ও প্রদর্শনী।

প্রসঙ্গত, রানা প্লাজা ধস ও রেশমাকে উদ্ধারের ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নেন পরিচালক নজরুল ইসলাম খান।

ছবিটিতে পোশাকশ্রমিক ‘রেশমা` চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী পরীমনি। তার বিপরীতে ‘টিটু’ চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা সাইমন সাদিক।

এই সংক্রান্ত আরো সংবাদ

আলোচিত নায়িকা পরীমনির পরিবার সম্পর্কে এই তথ্যগুলো জানতেন?

গভীর রাতে সাভারের বোট ক্লাবে গিয়ে যৌন হেনস্তা ও মারধরেরবিস্তারিত পড়ুন

বাবা দিবসে কাজলের মেয়ে শৈশবের ছবি পোস্ট করলেন

বলিউড অভিনেতা অজয় ​​দেবগন এবং কাজলের কন্যা নাইসা দেবগন সেইবিস্তারিত পড়ুন

চলে গেলেন অভিনেত্রী সীমানা

অভিনেত্রী সীমানার দীর্ঘ লড়াই শেষ। ফিরল না জ্ঞান। মাত্র ৩৯বিস্তারিত পড়ুন

  • শাকিবের সঙ্গে আমার বিয়ের সম্ভাবনা থাকতেই পারে: মিষ্টি জান্নাত
  • এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান
  • বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি
  • এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা
  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • এক রোমাঞ্চকর অসমাপ্ত ভ্রমণ গল্প
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • বিশাখাপত্তনমে কয়েকদিন
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য