বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আর নয় পেট্রোল-ডিজেল, হাওয়াতেই চলবে মোটরসাইকেল!

পেট্রোল কিংবা ডিজেলে নয়, স্রেফ হাওয়াতেই চলবে মোটরসাইকেল! এজন্য জ্বালানির ট্যাঙ্কের জায়গায় শুধু হাওয়া ভরলেই চলবে। আপাতত এই মোটরসাইকেলের নাম দেওয়া হয়েছে ‘হাওয়া বাইক’। এটি উদ্ভাবন করেছেন ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার হাবড়া এলাকার যুবক গৌরব দেবনাথ (২৪)।

হাবড়া এলাকার বুধোরহাটি বেলতলার বাসিন্দা গৌরব দেবনাথ ‘হাওয়া বাইক’ আবিষ্কার করে রীতিমতো অবাক করে দিয়েছেন। স্বাভাবিক গতি নিয়েই হাওয়ার জোরে চলে এই মোটরসাইকেল। একবার ৫০ প্রেসার হাওয়া দিলে ২০০ কিলোমিটারের বেশি পথ চলতে পারে এ মোটরসাইকেল।

গৌরব দেবনাথ গত ৯ বছর ধরে হাবড়ার কৈপুকুর এলাকার স্থানীয় একটি মোটর গ্যারেজে মেকানিকের কাজ করতেন। মাত্র মাধ্যমিক পাস করা গৌরব পরিবারের অভাবের তাড়নায় মোটর গ্যারেজে কাজ করার সিদ্ধান্ত নেন। গ্যারেজে কাজ করতে করতেই তাঁর মাথায় ঢোকে জ্বালানির এই বিপুল ব্যয় থেকে কীভাবে রেহাই পাওয়া যায়। সেই ভাবনা থেকেই নিজে কিছুদিন আগে একটি পুরনো বাইক কিনে ফেলেন। তারপর সেই বাইক দিয়েই শুরু হয় তাঁর পরীক্ষা নিরীক্ষা। গ্যারেজে কাজ করার ফাঁকে ফাঁকেই নিজের বাইকে নানা রকম পরীক্ষা চালাতে থাকেন তিনি। অবশেষে সেই পরীক্ষায় সফলতা আসে।

গৌরব জানান, মোটরসাইকেলে তেলের ট্যাঙ্কের জায়গায় তেল না ভরে শুধু ভরা হবে হাওয়া। আর সেই হাওয়া কম্প্রেসারের মাধ্যমে কাজে লাগিয়ে বাইক চালানো যায় অনায়াসেই। অন্যান্য আর পাঁচটা মোটরসাইকেলের সঙ্গে পাল্লা দিয়ে একই গতিতে ছুটবে তাঁর এই হাওয়া বাইক। এমনকি রাতেও এই বাইক চালাতে কোনো অসুবিধা হবে না বলে দাবি করেন তিনি। তিনি বলেন, বাইকে থাকা ব্যাটারির মাধ্যমে পিছনের লাইট জ্বললেও সামনের হেডলাইট জ্বলবে হাওয়ার জোরেই। আর ব্যাটারিও চার্জ হবে হাওয়াতেই।

হাওয়া বাইক সম্পর্কে গৌরবের দাবি, এই মোটরসাইকেল পরিবেশ দূষণের হার থাকবে একেবারে শূন্য। তবে অর্থের অভাবে এখনো সম্পূর্ণভাবে মোটরসাইকেল তৈরি করতে পারছেন না গৌরব। তা ছাড়া নতুন এই বাইক বাজারে ছাড়তে গেলেও প্রয়োজন সরকারি অনুমোদন, লাইসেন্স। যা না পেলে পুরোপুরি এই ‘হাওয়া বাইক’ আবিষ্কার নিয়ে তাঁর পূর্ণ সফলতার দাবি জানাতে পারছেন না। তাঁর আশা, কোনো কোম্পানি যদি তাঁকে এই হাওয়া বাইক তৈরি করার ক্ষেত্রে সহায়তা করে তাহলে চমক দেখাতে পারবেন তিনি।

এখন গৌরব নিজেই তাঁর পুরনো বাইকটিতে হাওয়া ভরে দিব্যি যাতায়াত করছেন বাড়ি থেকে গ্যারেজে। এ ছাড়া ইচ্ছে হলেই হাওয়া বাইকে চেপে চলে যাচ্ছেন দূর-দুরান্তের রাস্তাতেও।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!