মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আর মাত্র একদিনের অপেক্ষা এরপর উঠে যাবে আশরাফুলের নিষেধাজ্ঞা

আর মাত্র একদিনের অপেক্ষা। এরপর উঠে যাবে মোহাম্মদ আশরাফুলের ক্রিকেট নিষেধাজ্ঞা। ফের ক্রিকেটে ফিরতে পারবেন তিনি। আপাতত আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে না পারলেও বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলতে পারবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চিুরিয়ান। তবে কোন ধরনের ঘরোয়া ক্রিকেটে তিনি অংশ নিতে পারবেন, এই জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) জবাবের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

টি২০ ক্রিকেটের আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এ ২০১৩ সালের সংস্করণে ম্যাচ ফিক্সিংয়ে জড়িয়েছিলেন আশরাফুল। যে কারণে ২০১৪ সালে আশরাফুলেকে ৮ বছরের নিষেধাজ্ঞা ও ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছিল আইসিসির পক্ষ থেকে। আন্তর্জাতিক ও ঘরোয়া সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন তিনি। এই শাস্তির বিপক্ষে আপলি করেছিলেন আশরাফুল। তার আপীলের প্রেক্ষিতে পরবর্তীতে (২০১৪ সালের সেপ্টেম্বরে) আশরাফুলের শাস্তি কমিয়ে ৫ বছরের নিষেধাজ্ঞায় নামিয়ে আনা হয়। এর মধ্যে ছিল দুই বছরের স্থগিতাদেশ দণ্ড।

এ জন্য বিসিবি ও আইসিসির দুর্নীতি বিরোধী বিভিন্ন কার্যক্রম ও ট্রেনিংয়ে অংশ নিতে হয়েছে তাকে। সেই হিসেবে শনিবার (১৩ আগস্ট) ঘরোয়া ক্রিকেটে খেলার বিষয়ে নিষেধাজ্ঞা থেকে ‍মুক্তি মিলছে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম মেধাবী ব্যাটসম্যানটির। তবে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি ফিরতে পারবেন ২০১৮ সালে।

২০১৪ সালে বিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ‘ভালো আচরণের বিষয়ে আইসিসির কাছ থেকে সার্টিফিকেট যোগাড় করতে পারলে ২০১৬ সালের ১৩ আগস্ট থেকে ক্রিকেটে ফিরতে পারবেন আশরাফুল।’

শাস্তি পাওয়ার পর আইসিসি ও বিসিবির বিভিন্ন দুর্নীতি বিরোধী কার্যক্রমে অংশ নিয়েছেন মোহাম্মদ আশরাফুল। ২০১৫ সালের বিপিএলে দুর্নীতির বিরুদ্ধে সচেতনতামুলক একটি ভিডিওতেও অংশ নেন তিনি।

বিসিবি সূত্রে জানা গেছে, নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর আশরাফুল আপাতত ঘরোয়া ক্রিকেটে খেলতে পারবেন। ঘরোয়া প্রথম শ্রেণীর ম্যাচ খেলতে বাধা নেই তার। অন্যদিকে, আইসিসি সদস্য দেশগুলোর বিপক্ষে প্রথম শ্রেণীর মর্যাদা পাবে না এমন ম্যাচেও খেলতে পারবেন আশরাফুল।

এই বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরি মিডিয়াকে জানিয়েছেন, আশরাফুল ঘরোয়া ক্রিকেটের কোন ধরনের ম্যাচ খেলতে পারবে, ফ্রাঞ্চাইভিত্তিক আসরে (যেমন বিপিএল) সে খেলতে পারবে কীনা, এই বিষয়ে আইসিসির কাছ থেকে পরিষ্কার নির্দেশনা জানার অপেক্ষায় রয়েছে বিসিবি। তিনি বলেছেন, ‘আইসিসিকে এই বিষয়ে চিঠি পাঠিয়েছি আমরা। আশা করছি, রবিবারের (১৪ আগস্ট) মধ্যেই বিস্তারিত জানতে পারব।’

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের প্রশংসায় পঞ্চমুখ ওয়াসিম আকরাম

টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত বোলার মুস্তাফিজুর রহমান। কাটার, স্লোয়ারে প্রতিপক্ষের ব্যাটারদেরবিস্তারিত পড়ুন

দিয়াগো কস্তার বীরত্বে কোয়ার্টার ফাইনালে উঠল পর্তুগাল

অতিরিক্ত সময়ে পেনাল্টি পেয়েও ব্যর্থ হন দলের সেরা তারকা ক্রিস্তিয়ানোবিস্তারিত পড়ুন

শান্তর অধিনায়কত্ব নিয়ে বিসিবি যা ভাবছে

চলতি বছরের ফেব্রুয়ারিতে সব ফরম্যাটের জন্য বাংলাদেশ দলের নেতৃত্ব পানবিস্তারিত পড়ুন

  • চিলিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
  • প্রথমবার বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা
  • অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে আফগানিস্তান
  • সেমিফাইনাল নিশ্চিতের মিশনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড
  • আবারও বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ
  • বৃষ্টির পর অস্ট্রেলিয়া শিবিরে রিশাদের জোড়া আঘাত
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ছক্কা হাঁকানোর তালিকায় সেরা দশে হৃদয়
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটএ বাংলাদেশের ম্যাচ
  • আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালো ওয়েষ্ট ইন্ডিজ
  • নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
  • অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে
  • বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব