শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আল কায়েদার ১২ জঙ্গি রিমান্ডে

আল কায়েদার ভারতীয় উপমহাদেশের (একিউআইএস) বাংলাদেশ শাখার দুই শীর্ষ নেতাসহ ১২ জঙ্গিকে সন্ত্রাসবিরোধী আইন ও বিস্ফোরক আইনের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ। ঢাকার দারুস সালাম থানার এসআই মো. জালালউদ্দিন ১২ আসামিকে শুক্রবার মহানগর হাকিম আদালতে হাজির করে সাত দিনের রিমান্ডের আবেদন করেন।

শুনানি শেষে মহানগর হাকিম মোল্লা সাইফুল ইসলাম তিন দিনের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন। বুধবার রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ওই ১২জনকে গ্রেপ্তার করে র্যা ব। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় বিপুল পরিমাণ বিস্ফোরক তৈরির উপকরণ, বিভিন্ন ধরনের ধারালো অস্ত্র এবং উগ্র মতবাদসম্বলিত বিভিন্ন ধরনের বই। পরে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে রাবের পক্ষ থেকে বলা হয়, গ্রেপ্তার ১২ জঙ্গি এক সময় নিষিদ্ধ সংগঠন হুজিতে সক্রিয় ছিলেন। তারা সবাই আল কায়েদার ভারতীয় উপমহাদেশের (একিউআইএস) সঙ্গে যুক্ত হওয়ার জন্য ঢাকায় জড়ো হাচ্ছিলেন। ঈদের পর রাজধানীতে নাশকতার পরিকল্পনা ছিল তাদের।

র্যা বের ভাষ্য, গ্রেপ্তার ১২ জনের মধ্যে মাওলানা মাইনুল ইসলাম ওরফে মাহিন ওরফে নানা ওরফে বদিউল (৩৫) একিউআইএস-এর বাংলাদেশ শাখার প্রধান সমন্বয়ক। আর আটক মুফতি জাফর আমিন ওরফে সালমান (৩৪) একিউআইএসের একজন উপদেষ্টা। বাকিরা হলেন- একিউআইএস বাংলাদেশ শাখার সদস্য মো. সাইদুল ইসলাম ওরফে সাইদ তামিম (২০), মো. মোশাররফ হোসেন (১৯), আব্দুর রহমান বেপারী (২৫), আলামিন ওরফে ইব্রাহিম (২৮), মো. মুজাহিদুল আসলাম ওরফে নকীব ওরফে শরীফ (৩১), আশরাফুল ইসলাম রওফে আবুল হাশেম (২০), রবিউল ইসলাম ওরফে হাসান (২৮) ও মো. জাবিবুল্লাহ (২৬) , মো. শহীদুল ইসলাম ওরফে সাগর (২৯) এবং আলতাফ হোসেন ওরফে আল মামুন (২৬)।

পরে তাদের ঢাকার দারুস সালাম থানায় হস্তান্তর করে সন্ত্রাসবিরোধী ও বিস্ফোরক আইনে মামলা করা হয়। রিমান্ড আবেদনে বলা হয়, গ্রেপ্তার আসামিরা ব্রিটিশ হাই কমিশনারের উপর বোমা হামলার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি হুজির শীর্ষ নেতা মওলানা মুফতি মঈনুদ্দীন ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ড্রেনের রড কেটে মুক্ত করার পরিকল্পনা করেছিলেন। এছাড়া দেশের বিভিন্ন এলাকায় সরকারের বিভিন্ন স্পর্শকতার স্থাপনায় নাশকতার পরিকল্পনাও ছিল তাদের। আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এস আই ওয়াহিদুল আলম জানান, রিমান্ড আবেদনের শুনানিতে আসামিদের পক্ষে কোনো আইনজীবী ছিলেন না।

এই সংক্রান্ত আরো সংবাদ

রাজধানীতে আনসার ব্যাটালিয়ন মোতায়েন

ঢাকা মহানগরীতে আইনশৃঙ্খলা রক্ষায় ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েনবিস্তারিত পড়ুন

টানা তিন দিন মোবাইল ইন্টারনেটে ধীরগতি

দেশের বিভিন্ন স্থানে টানা তিন দিন ধরে মোবাইল ইন্টারনেট সেবাবিস্তারিত পড়ুন

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

  • ঢাবি বন্ধের সিদ্ধান্তে শিক্ষার্থীদের হল ত্যাগে ধন্যবাদ জানিয়েছে কর্তৃপক্ষ
  • রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে সাংবাদিকসহ আহত ২৩
  • জাহাঙ্গীরনগর রণক্ষেত্র, অর্ধশতাধিক আহত 
  • হত্যাকাণ্ডসহ সব অনভিপ্রেত ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী
  • বৃহস্পতিবার সারাদেশে কমপ্লিট শাটডাউন ঘোষণা কোটা আন্দোলনকারীদের
  • ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব
  • আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ
  • ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা
  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক