মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ইলিয়াস সানির স্বপ্ন জাতীয় দলে ফেরার

সম্ভাবনাময় তারকা হয়েই জাতীয় দলে জায়গা করে নিয়েছিলেন ইলিয়াস সানি। তবে খুব বেশীদিন লাল-সবুজ জার্সি ধরে রাখতে পারেননি তিনি। তাই বলে এখনই স্বপ্ন ফিকে হয়ে যায়নি তার। আবারও জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখেন ত্রিশ বছর ছুই ছুই এই ক্রিকেটার।

তবে কাজটা মোটেও সহজ নয়, সেটি ভালো করেই জানেন তিনি। আর পারফর্ম করেই জাতীয় দলে ফিরতে চান। এ কারণে পরিশ্রম করে যাচ্ছেন তিনি। সব কিছু ঠিকভাবে কাজে লাগাতে পারলে আবারও জাতীয় দলে ফিরতে পারবেন এমন কথা আত্মবিশ্বাসের সাথেই বললেন সানি। এই মুহূর্তে জাতীয় লিগ নিয়ে ব্যস্ত আছেন এই ক্রিকেটার। ঢাকা মেট্টোর হয়ে খেলতে এখন খুলনায় রয়েছেন তিনি।

যদিও খুলনায় রংপুরের বিপক্ষে চতুর্থ রাউন্ডের এই ম্যাচে বিশ্রামে রয়েছেন। রাইজিংবিডির সাথে একান্ত আলাপে নিজের স্বপ্ন আর পরিকল্পনার কথা জানান ২০১২ সালের পর থেকে জাতীয় দলের বাইরে থাকা এই অলরাউন্ডার।

২০১১ সালে টেস্ট ক্রিকেটে স্বপ্নের মতো অভিষেক হয়েছিলো ইলিয়াস সানির। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেকেই ওয়েস্ট ইন্ডিজের ৬ ব্যাটসম্যানকে প্যাভিলিয়ানে পাঠিয়েছিলেন তিনি। তার অনবদ্য এই পারফন্সেই প্রথম ইনিংসে লিড নিয়েছিলো বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসেও এক উইকেট নিয়েছিলেন তিনি। ড্র হওয়া সেই ম্যাচে ম্যাচসেরা হয়েছিলেন ।

কিন্তু এরপর কোথায় যেন তার পারফরমেন্স হারিয়ে যায়। একবছর পরেই জাতীয় দল থেকে বাদ পড়তে হয় তাকে। আর ফেরা হয়নি লাল সবুজ জার্সিতে। এরপর ‘এ’ দলের হয়ে বেশ কয়েকবার খেললেও ফিরতে পারেননি জাতীয় দলে। এসব নিয়ে আক্ষেপ আছে তার। তবে আশাহত নন তিনি। এখনও জাতীয় দলে ফেরার ব্যাপারে সমানভাবে আত্মবিশ্বাসী।

তবে কাজটা কতটা কঠিন নিজেই বলে দিলেন সেটা, ‘হ্যা, আমি জানি জাতীয় দলে ফিরতে হলে আরও পরিশ্রমের কোন বিকল্প নেই। ক্রিকেট এখন আরও কম্পেটেটিভ (প্রতিযোগিতামুলক) হয়ে গেছে। এখন শুধু একটা বা দু’টো ম্যাচ ভালো করলেই জাতীয় দলে জায়গা পাওয়া যায় না। যে জায়গায় আমি খেলি, সেখানে বেশ কয়েকজন ভালো ক্রিকেটার চলে এসেছেন। যারা ভালো পারফর্ম করছেন, পারফর্ম করে তাদেও পেছনে ফেলেই আমাকে দলে জায়গা করে নিতে হবে। তার জন্য ঘরোয়া ক্রিকেটে ভালো করতে হবে। আর আমি এখন সে চেষ্টাই করছি।

তবে জাতীয় দলে জায়গা করার আগে ন্যুনতম ‘এ’ দলে আগে জায়গা করে নিতে চান তিনি, ‘জাতীয় দলে জায়গা করার আগে আমাকে ‘এ’ দলে সুযোগ পেতে হবে। এখন আর শুধু এক দুই ম্যাচ ভালো খেলেই জাতীয় দলে জায়গা পাওয়া যায় না। আগে ‘এ’ দলে ভালো করতে হবে। আমি নিজের পারফরমেন্সে সর্বোচ্চ দেয়ার চেষ্টা করছি। জাতীয় দলের বেশ কয়েকটি দল আছে, এগুলোর কোন একটায় সুযোগ পেলেই নিজেকে আবারও মেলে ধরতে পারবেন।’

সর্বশেষ ১৭তম ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগে ঢাকা মেট্রোর হয়ে বেশ ভালোই আলো ছড়িয়েছেন ইলিয়াস সানি। বগুড়ায় রংপুর বিভাগের বিপক্ষে লিগের প্রথম রাউন্ডের ম্যাচে উভয় ইনিংসে অর্ধশত করেছেন। উইকেটও পেয়েছেন দু’টি। মিরপুরে দ্বিতীয় রাউন্ডে খুলনার বিপক্ষে খেলেছেন ৮২ রানের ইনিংস। তবে তৃতীয় রাউন্ডে তার বল-ব্যাট কোনটাই হাসেনি।

প্রথম দুই রাউন্ডে বেশ ভালো করলেও নিজের পারফরমেন্স মোটেই খুশী নন ইলিয়াস। নিজের পারফরমেন্স নিয়ে হতাশা আর চেষ্টার সম্মিলন দেখা গেলো আবু নাসের স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলা শেষে। ঢাকা মেট্টোর সব ক্রিকেটাররা যখন ব্যাট গুছিয়ে হোটেলে যাওয়ার জন্য তৈরী হচ্ছেন, তখন ইলিয়াস সানিকে দেখা গেলো, ব্যাট হাতে নেমে পড়লেন অনুশীলনের জন্য। প্রায় আধা ঘন্টা নেটে ব্যাটিং অনুশীল করলেন তিনি। পারফরমেন্সে নিজের উপর বেশ অসন্তুষ্টি দেখিয়ে বলেন, ‘আমার আরও ভালো করা উচিৎ। আমার সাম্প্রতিক পারফরমেন্সে আমি মোটেও খুশী নই। আমার মনে হচ্ছে আমার আরও বেশী প্রাকটিস (অনুশীলন) দরকার। আর আমি সেটাই করে যাচ্ছি। চেষ্টা করবো, পরের ম্যাচগুলোতে আরও ভালো করার। বাকি সব কিছু আল্লাহর ইচ্ছা।

এই সংক্রান্ত আরো সংবাদ

অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে আফগানিস্তান

আফগানিস্তান আরও একবার নিজেদের সামর্থ্যের জানান দিলো । টি-টোয়েন্টি বিশ্বকাপেরবিস্তারিত পড়ুন

সেমিফাইনাল নিশ্চিতের মিশনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড

চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সুপার এইটের মাঠের লড়াই। সেমিফাইনালেবিস্তারিত পড়ুন

আবারও বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ

ব্যাটিং সহায়ক উইকেট পেয়েও বড় সংগ্রহ গড়তে পারেনি বাংলাদেশ। ব্যাটারদেরবিস্তারিত পড়ুন

  • বৃষ্টির পর অস্ট্রেলিয়া শিবিরে রিশাদের জোড়া আঘাত
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ছক্কা হাঁকানোর তালিকায় সেরা দশে হৃদয়
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটএ বাংলাদেশের ম্যাচ
  • আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালো ওয়েষ্ট ইন্ডিজ
  • নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
  • অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে
  • বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব
  • বাংলাদেশের সেরা আটে যাওয়ার লড়াই আজ 
  • টিম ম্যানেজমেন্টকে মধুর বিড়ম্বনায় ফেলছেন তানজিম
  • শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত
  • জিততে জিততে বাংলাদেশ হেরে গেল
  • ডালাসে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা বাংলাদেশের