রবিবার, জুলাই ১৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে 

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেছেন, ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে। স্বেচ্ছাসেবী সংগঠন, সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান ও আইনশৃঙ্খলা বাহিনীর সম্মিলিত প্রচেষ্টায় এবং যাত্রী, চালক, শ্রমিক ও গাড়ীর মালিকদের সদিচ্ছায় ঈদ যাত্রায় নিরাপদ ও নির্বিঘ্ন করা সম্ভব। তিনি আরো বলেন, যাত্রী সাধারণের নানা ধরণের ভোগান্তি লাঘবে এবং যানজট নিরসনে সরকারের সংশ্লিষ্ট বিভাগসমূহ কাজ করছে। 

এবছরের ঈদযাত্রা তুলনামূলকভাবে নিরাপদ ও আনন্দময় হবে বলে আমরা প্রত্যাশা করছি। অননুমোদিত যানবাহনে ঝুকি নিয়ে যাতায়াত না করার জন্যে তিনি যাত্রী সাধারণের প্রতি আহ্বান জানান। যানবাহনে অতিরিক্ত যাত্রী হয়ে কেউ যেন যাতায়াত না করে এই বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক থাকতে হবে। ঈদ যাত্রা যানবাহন চলাচল স্বাভাবিক রাখার জন্যে পুলিশ বিভাগসহ সকলকে সচেষ্ট থাকার জন্যে তিনি আহ্বান জানান।

সড়ক পথে যাত্রী সাধারণের ঈদ যাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করার লক্ষ্যে ১৪ জুন শুক্রবার বিকেলে ঢাকার বনানীস্থ বিআরটিএ ভবনের সেমিনার কক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি ১৫ জুন রবিবার সকাল ৯টা থেকে ঈদ পরবর্তী এক সপ্তাহ পর্যন্ত স্বেচ্ছাসেবী সংগঠনসমূহ ও সংশ্লিষ্টদের সড়কে ও মহাসড়কে ব্যানার, লিফলেটসহ প্রয়োজনীয় প্রচারপত্রসহ থাকার জন্যে আহ্বান জানান।

আলোচনা সভায় নিরাপদ সড়ক চাই (নিসচা) এর কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, সড়কে যানজট ও ঈদ যাত্রা নিরাপদ করতে সকলকে সমন্বিতভাবে কাজ করতে হবে। ঢাকাসহ বড় বড় শহরের প্রবেশ পথে ও মহাসড়কের পাশে পশুর হাট-বাজার বসলে ঐ এলাকায় যানজট তৈরী হয় এবং এই যানজটের কারণে পরবর্তীতে চালক সময় সমন্বয় করার জন্যে বেপরোয়াভাবে গাড়ী চালায়। এটি সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ। তিনি বলেন, দুর্ঘটনারোধে যানবাহনের গতি নিয়ন্ত্রণ করতে হবে। মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থানে সড়কে বিশৃঙ্খলা তৈরীকারীদের আইনের আওতায় আনার জন্যে ভ্রাম্যমান আদালত ও আদালতের কার্যক্রম বাড়াতে হবে। যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া যাতে আদায় না করতে পারে এ লক্ষ্যে প্রত্যেকটি বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশন ও নৌ-বন্দরে সার্বক্ষনিক ভ্রাম্যমান আদালতের কার্যক্রম জোরদার করতে হবে। ঈদ পরবর্তী এক সপ্তাহ সড়কে ও টার্মিনালসমূহে পুলিশ বিভাগ, ভ্রাম্যমান আদালত ও স্বেচ্ছাসেবী সংগঠনের কার্যক্রম আরো অধিক জোরদার করতে হবে।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, নিরাপদ সড়ক চাই (নিসচা) এর কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব লায়ন মোঃ গনি মিয়া বাবুল, বিআরটিএ’র পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহাবুব-ই-রব্বানী, ব্রাক এর রোড সেফটি প্রোগ্রাম ম্যানেজার এম খালিদ মাহমুদ, আহছানিয়া মিশনের শারমিন ইসলাম প্রমুখ।

এই সংক্রান্ত আরো সংবাদ

ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব

খালিদ সাইফুল্লাহ জিহাদকে আহ্বায়ক এবং জুবায়ের হাসিবকে সদস্যসচিব করে বাংলাদেশবিস্তারিত পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ

সংসদে আইন পাশ করে কোটা সংস্কারের দাবি ও বিভিন্ন ক্যাম্পাসে কোটা আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন, কেন্দ্রীয় মন্দির, অপরাজিতা ছাত্রী হল, কেন্দ্রীয় গবেষণাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার, আবাসিক ছাত্র হল, শহিদ তাজ উদ্দিন আহমেদ প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনের সামনে দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবরোধ করায় যান চলাচল স্বাভাবিক ছিল। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলায় বিভিন্ন ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে আহত করা হয়েছে। শিক্ষার্থীদের গায়ে কেন হাত দেওয়া হলো প্রশাসনকে এর জবাব দিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত পুলিশ দিয়ে হামলা করে ছাত্র সমাজকে দমানো যাবে না।

ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা

দেশের চার বিভাগে ভারি এবং চার বিভাগে হালকা বৃষ্টি হতেবিস্তারিত পড়ুন

  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক
  • বাংলা ব্লকেডে শিক্ষার্থীরা, ‘কঠোর’ পুলিশ, মাঠে ছাত্রলীগও
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ
  • খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার রাজনৈতিক দাওয়াই: মির্জা আব্বাস
  • পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, পিছু হটল রায়ট কার
  • কোটা আন্দোলন: মেট্রোরেলের শাহবাগ স্টেশন বন্ধ
  • আসামিসহ প্রিজন ভ্যান আটকে দিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা
  • কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
  • দশম দিনে গড়াল ঢাবি শিক্ষকদের কর্মবিরতি