সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

উইন্ডোজ ১০ আজ মধ্যরাতে আসছে

বহুল প্রত্যাশিত মাইক্রোসফট নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ আজ মঙ্গলবার রাত ১২টার পর থেকেই ব্যবহার করা যাবে। এর মধ্যে দিয়ে প্রায় তিন বছর পর কম্পিউটার অপারেটিং সিস্টেমে বড় ধরনের পরিবর্তন আসছে।

প্রতিদিনের কাজ আরও সহজ করে তোলাই উইন্ডোজ ১০ এর মূল লক্ষ্য। মাইক্রোসফট জানায়, উইন্ডোজ ১০ দ্রুত কাজ শুরু করবে। কম্পিউটারের স্টার্ট বোতাম টিপলে নিমেষের মধ্যেই কাজ শুরু হয়ে যাবে। উইন্ডোজ ৮-এ স্টার্ট মেনু ছিল না। নতুন সিস্টেমে স্টার্ট মেনুতে পছন্দের ও দরকারি অ্যাপস পিন করে রাখা যাবে।

কিভাবে পাবেন
উইন্ডোজ ১০ পেতে হলে মাইক্রোসফটের ওয়েবসাইটে গিয়ে নিজের ই-মেল ঠিকানা দিতে হবে। এরপর কম্পিউটার (ল্যাপটপ হোক বা ডেস্কটপ) বা স্মার্টফোনে ইন্টারনেটের মাধ্যমে উইন্ডোজ ১০ নামাতে হবে। ধাপে ধাপে নতুন অপারেটিং সিস্টেম কম্পিউটার বা স্মার্টফোনে ইনস্টল হয়ে যাবে বিনা খরচেই। তবে এর জন্য উইন্ডোজ ৭ বা ৮-এর আসল সংস্করণ থাকতে হবে।

নতুন কি আছে উইন্ডোজ ১০ এ
বেশ কিছু নতুন ব্যাপার আসছে উইন্ডোজ ১০-এ। এতে আসছে মাইক্রোসফটের একেবারে নতুন ইন্টারনেট এক্সপ্লোরার ‘এজ’। মাইক্রোসফটের দাবি, এই এক্সপ্লোরার ব্রাউজ অভিজ্ঞতা একেবারে পাল্টে দেবে। ওয়েব পেজের মধ্যেই নোট লেখা এবং সেই নোট শেয়ার করাও যাবে নতুন সিস্টেমে।

উইন্ডোজ ১০-এ বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে কোরটানাকে। অ্যাপল-এর সিরি, গুগ্‌ল নাউ ইত্যাদির সঙ্গে পাল্লা দিতে উইন্ডোজ ৮-এ মাইক্রোসফট নিয়ে এসেছিল কোরটানা। এ বার আরও উন্নত হচ্ছে কোরটানা। এতে অপারেটিং সিস্টেমের সঙ্গে ব্যবহারকারীর আদান-প্রদান প্রক্রিয়া আরও সহজ হবে। কাজের সুবিধা মতো অপারেটিং সিস্টেম সাজিয়ে দেবে কোরটানা।

কোরটানা আরও বেশি ভাষায় যাতে ব্যবহার করা যায় সেই ব্যবস্থা করছে মাইক্রোসফট। নতুন অপারেটিং সিস্টেম আসার পর আরও বেশ কিছু ভাষার উপযোগী করে তোলা হবে একে। পাশাপাশি, এ বার উইন্ডোজ ব্যবহারের নানা সুবিধা আসছে। যেমন একই উইন্ডোর মধ্যে চারটি অ্যাপস নিয়ে এক সঙ্গে কাজ করা যাবে। ভার্চুয়াল ডেস্কটপ তৈরির মতো বেশ কিছু সুবিধাও থাকছে এতে।

উইন্ডোজ নিয়ে ব্যবহারকারীদের এক অংশের অভিযোগ আইওস বা অ্যান্ড্রয়েড-এ যে সংখ্যক অ্যাপ মেলে তার অনেক কম অ্যাপস পাওয়া যায় উইন্ডোজে মার্কেট প্লেসে। মাইক্রোসফটের দাবি, এ বার সেই সমস্যার সমাধান করতে চলেছে তারা। এ বার উইন্ডোজ মার্কেট প্লেসে আরও অ্যাপস আসছে।

মাইক্রোসফট উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে গেমকে প্রাধান্য দেয়া হয়েছে বলে জানিয়েছেন এক্সবক্স টিমের প্রধান ফিল স্পেন্সার। বর্তমানে এক্সবক্স ওয়ানের গেমগুলোর মোবাইল ভার্শন ফোন বা ট্যাবে খেলা যায়। এর জন্য এক্সবক্সের ওয়্যারলেস নেটওর্য়াকে সংযুক্ত হতে হয়। কিন্তু ডেস্কটপের ক্ষেত্রে অন্যান্য পিসি গেমের মতোই এক্সবক্সের যেকোন গেম খেলা যাবে, কনসোল দরকার হবে না।

এর আগে লিনাক্স অপারেটিং সিস্টেমে মাল্টিপল ডেস্কটপ ব্যবহারের সুযোগ ছিল। এবার উইন্ডোজ ১০ একই সাথে একাধিক কাজ করার সুবিধার্থে যুক্ত হয়েছে মাল্টি ডেস্কটপ ফিচার।

মাইক্রোসফট এই অপারেটিং সিস্টেম নিয়ে বেশ আশাবাদী। তাদের দাবি, এই প্রথম স্মার্টফোন,ট্যাবলেট আর কম্পিউটার-তিন ধরনের যন্ত্রেই সাবলীল ভাবে কাজ করবে উইন্ডোজ ১০। তিনটি গ্যাজেটের মধ্যে সংযোগকে আরও সহজ করে তুলবে।

গত ১ জুন মাইক্রোসফট জানিয়েছিল,নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ উন্মুক্ত করা হবে ২৯ জুলাই। বিশ্বের ১৯০টি দেশে ১১১ টি ভাষায় একযোগে উন্মুক্ত হবে মাইক্রোসফটের এই নতুন অপারেটিং সিস্টেম। উইন্ডোজ ১০-আসার প্রথম আভাস দেয়া হয় সফটওয়্যার ও ওয়েব ডেভেলপারদের জন্য ২০১৪ সালের এপ্রিলে অনুষ্ঠিত মাইক্রোসফটের বার্ষিক বিল্ড সম্মেলনে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!