সোমবার, জুন ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

উয়েফার বিরুদ্ধে মামলার হুমকি বার্সেলোনার

ইউরোপের অন্যতম সেরা ক্লাব বার্সেলোনা বরাবরই বহন করে এসেছে কাতালোনিয়া জাতীয়তার পতাকা। সাম্প্রতিক সময়ে বার্সা সমর্থকরা জোরেশোরে আওয়াজ তুলেছিলেন কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে। তবে দর্শকের এই আচরণ মেনে নিতে পারেনি ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। ফলে বার্সেলোনাকে দুই দফা পড়তে হয়েছে জরিমানার মুখে। উয়েফার এ সিদ্ধান্তে চরম ক্ষুব্ধ হয়েছেন বার্সার সভাপতি জোসেফ মারিয়া বার্তেমোউ। অন্যায়ভাবে শাস্তি আরোপের জন্য উয়েফার বিরুদ্ধে মামলা করারও হুমকি দিয়েছেন তিনি।

গত সেপ্টেম্বরে বায়ার লেভারকুসেনের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে কাতালোনিয়ার পতাকা নিয়ে মাঠে এসেছিলেন বার্সার সমর্থকরা। এ জন্য ৪০ হাজার ইউরো জরিমানা করা হয়েছিল বার্সাকে। গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগ ফাইনালের সময়ও একই কারণে ৩০ হাজার ইউরো জরিমানা গুনতে হয়েছে দুবারের ট্রেবলজয়ীদের।

উয়েফার নিয়ম অনুযায়ী মাঠে ‘রাজনৈতিক, মতাদর্শিক, ধর্মীয়, আক্রমণাত্মক ও উসকানিমূলক কোনো বার্তা’ দেওয়া নিষিদ্ধ। স্বাধীন কাতালোনিয়ার দাবি তোলাকে হয়তো রাজনৈতিক দাবি হিসেবেই বিবেচনা করেছে উয়েফা। কিন্তু বার্সা সভাপতি বার্তেমোউয়ের কাছে বিষয়টি স্বাধীন মত প্রকাশের অধিকারের প্রশ্ন। রোববার ক্লাবের বার্ষিক সাধারণ সভায় তিনি বলেছেন, ‘যথেষ্ট হয়েছে। তারা আমাদের গণতন্ত্রের মৌলিক জায়গাটিকে ঝুঁকির মুখে ফেলছে। আর সেটা হলো, মত প্রকাশের স্বাধীনতা। উয়েফা বার্সাকে জরিমানা করছে একটা প্রতীক, কাতালোনিয়ার স্বাধীনতার পতাকা বহনের জন্য। এটা কোনো সহিংসতার উসকানি দেয় না। এটা কোনো নিষিদ্ধ কিছুও না। এটা বার্সেলোনা সমর্থক ও কাতালানদের স্বকীয় পরিচয়ের অনুভূতি প্রকাশ করে।’

উয়েফার এই নিষেধাজ্ঞা ও শাস্তি আরোপের বিরুদ্ধে শক্ত অবস্থান নেওয়ার প্রত্যয় ব্যক্ত করে বার্তেমোউ বলেছেন, ‘আমরা উয়েফার আপিল কমিটিতে যাব এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে। সেখানে যদি আমাদের আপিল গ্রহণ করা না হয়, তাহলে আমরা যাব ক্রীড়াবিষয়ক আদালতে। এমনকি সেখানেও যদি আমাদের আর্জি না শোনা হয়, তাহলে আমরা সুইজারল্যান্ডের উচ্চ আদালতে যাব। আর যদি প্রয়োজন হয়, তাহলে মানবাধিকারবিষয়ক ইউরোপিয়ান আদালতেও যাব।’

গত রোববার ন্যু ক্যাম্পে এইবারের বিপক্ষে বার্সার লা লিগার ম্যাচ দেখতে এসেও মত প্রকাশের অধিকার দাবি করে স্লোগান দিয়েছিলেন বার্সেলোনার সমর্থকরা।

এই সংক্রান্ত আরো সংবাদ

অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে

বিশ্বকাপ টি২০ ক্রিকেট অস্ট্রেলিয়ার বনাম স্কটল্যান্ড ম্যাচে কোনো অঘটন ঘটেনি।বিস্তারিত পড়ুন

বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব

সাকিব আল হাসান চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষের ম্যাচে অবশেষেবিস্তারিত পড়ুন

বাংলাদেশের সেরা আটে যাওয়ার লড়াই আজ 

বাংলাদেশ ক্রিকেট দল যুক্তরাষ্ট্র পর্ব শেষ করে এখন ওয়েস্ট ইন্ডিজে।বিস্তারিত পড়ুন

  • টিম ম্যানেজমেন্টকে মধুর বিড়ম্বনায় ফেলছেন তানজিম
  • শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত
  • জিততে জিততে বাংলাদেশ হেরে গেল
  • ডালাসে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা বাংলাদেশের
  • বিশ্বকাপে উগান্ডাকে উড়িয়ে আফগানদের শুরু 
  • হার দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারলো বাংলাদেশ 
  • ফাইনালে হেরে কাঁদলেন রোনালদো
  • ভোটগ্রহণ শেষে চলছে গণনা
  • সানরাইজার্স-নাইট রাইডার্স আইপিএল ফাইনাল রোববার
  • আরও এক হারে সিরিজ খোয়ালো বাংলাদেশ
  • বাংলাদেশ  এআই অলিম্পিয়াড এর জাতীয় পর্ব অনুষ্ঠিত
  • ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব