শনিবার, জুলাই ১৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

এমন অসভ্যতা কেন ধোনির ?

বিশ্ব ক্রিকেটে ‘ক্যাপ্টেন কুল’ খ্যাঁত ভারতীয় অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনিকে হঠাৎ হট মেজাজে দেখল ক্রিকেট বিশ্ব। কিন্তু আসলে এই কি হয়েছিল এই ২৫তম ওভারের দ্বিতীয় বলে তা নিয়ে দেখা দিয়েছে নানান গুঞ্জন, আর এই গুঞ্জন থেকে বিশ্ব মিডিয়াতে ধোনিকে দোষারোপ করে প্রকাশিত হচ্ছে নানান সংবাদ।

বৃহস্পতিবার বাংলাদেশ-ভারত সিরিজের প্রথম ওয়ানডের দ্বিতীয় ইনিংসের ২৫তম ওভারের দ্বিতীয় বলে রান নিতে ছুটে যান ভারতীয় অধিনায়ক। আর এই রান নিতে মুস্তাফিজুর রহমানকে দেখেশুনে সজোরে আঘাত করে বসেন তিনি, যদিও অনেক জায়গা ছিল ধোনির রান নেওয়ার জন্য। কিন্তু তা না করে ধোনি মুস্তাফিজকে সজোরে ধাক্কা দিয়ে ফেলে দেন পিচের উপর। আর তাতেই আহত হয়ে মাঠের বাইরে গিয়ে ট্রিটমেন্টের নিতে হয় এই অভিষিক্ত পেসারকে।

আর এই খবর মুহুর্তেই ছড়িয়ে পরে বিশ্ব মিডিয়ায়। পরে নাসিরের ওভারে অবশ্য মুস্তাফিজকে ধোনির ধাক্কা দেওয়ার দৃশ্যটি বারবার দেখানো হচ্ছিলো। এই ব্যাপারে টাইমস অব ইন্ডিয়াতে বলা হয়েছে, ‘এ ঘটনাটি বাংলাদেশি সমর্থকসহ ধোনির সকল সমর্থকদের মধ্যে ঘৃণা তালিকায় টপ লিস্টে যুক্ত হলেন ভারতীয় অধিনায়ক’।

তবে ধাক্কা দেওয়ার ঘটনা ক্রিকেটে যে নতুন তা নয়। কিন্তু ধাক্কা দিয়ে যে একেবারে আহত করা, তা ক্রিকেটে খুব কমই নজির আছে। এই কারণে আবার নিষিদ্ধ হয়েছেন অনেক ক্রিকেটার। আবার সেই ঘটনা ঘটেছে কিনা এই ভারত দলের সাথেই। ঠিক এভাবেই শেন ওয়াটসন কে আঘাত করেছিলেন বীরেন্দ্রর শেওয়াগ। পরের দিন সব মিডিয়াতে হাজার বার হলে ও দেখানো হয়েছিল । আর বিনিময়ে শেওয়াগকে ২ ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছিল।

ব্যাপারটা পরে ধোনিকে জিজ্ঞাসা করলে এই ‘ক্যাপ্টেন কুল’ ব্যাখ্যা করলেন এভাবে, আমি চেয়েছিলাম সবচেয়ে কম দূরত্বের পথটা নিতে। বেশির ভাগ সময় দেখা যায় এসব ক্ষেত্রে ঘুরে যেতে গিয়ে ব্যাটসম্যানই আউট হয়। সেই ঝুঁকিটা তো নিতে পারি না’। এই ব্যাপারে মুস্তাফিজুর রহমানকে জিজ্ঞাসা করলে ভারতীয় অধিনায়কের প্রতি দয়ালু হয়ে এই পেসার বলেন, ‘আমি ভুল পাশে গিয়ে দাঁড়িয়ে ছিলাম, ভুলটা আমারই। আমার উচিত ছিল এই ব্যাপারে সতর্ক হওয়া’।

তবে ব্যাপারটা এই অভিষিক্ত পেসার মেনে নিলেও ক্রিকেটীয় শিষ্টাচার বহির্ভূত বিষয়টি যেমন কোটি ক্রিকেটমোদীদের নজরে এসেছে, তেমনি দেরিতে হলেও ম্যাচ রেফারি এন্ড্রি পাইক্রফটের নজরে এসেছে। তাইতো শুক্রবার শুনানির জন্য ধোনিকে তলব করা হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের প্রশংসায় পঞ্চমুখ ওয়াসিম আকরাম

টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত বোলার মুস্তাফিজুর রহমান। কাটার, স্লোয়ারে প্রতিপক্ষের ব্যাটারদেরবিস্তারিত পড়ুন

দিয়াগো কস্তার বীরত্বে কোয়ার্টার ফাইনালে উঠল পর্তুগাল

অতিরিক্ত সময়ে পেনাল্টি পেয়েও ব্যর্থ হন দলের সেরা তারকা ক্রিস্তিয়ানোবিস্তারিত পড়ুন

শান্তর অধিনায়কত্ব নিয়ে বিসিবি যা ভাবছে

চলতি বছরের ফেব্রুয়ারিতে সব ফরম্যাটের জন্য বাংলাদেশ দলের নেতৃত্ব পানবিস্তারিত পড়ুন

  • চিলিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
  • প্রথমবার বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা
  • অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে আফগানিস্তান
  • সেমিফাইনাল নিশ্চিতের মিশনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড
  • আবারও বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ
  • বৃষ্টির পর অস্ট্রেলিয়া শিবিরে রিশাদের জোড়া আঘাত
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ছক্কা হাঁকানোর তালিকায় সেরা দশে হৃদয়
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটএ বাংলাদেশের ম্যাচ
  • আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালো ওয়েষ্ট ইন্ডিজ
  • নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
  • অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে
  • বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব