রবিবার, এপ্রিল ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

এমন সুযোগ আর পাবনা মুশফিক

শ্রাবণের বিষাদ কী ছুঁয়ে গিয়েছিল মুশফিককে? যার অবসাদে ভারাক্রান্ত ছিলেন তিনি। কারণ এবার শ্রাবণ মেঘ আশীর্বাদ নয়, অভিশাপ হয়েই এসেছিল চট্টগ্রাম টেস্টে! প্রথমবার জয়ের হাতছানি পেয়েও ভাগ্যদেবীর নিঠুর পরিহাসে তা অধরাই থেকে গেল শেষ পর্যন্ত। মুশফিকের গলায় তাই আক্ষেপের সুর_ ‘আমরা জিততে পারতাম। এমন সুযোগ কখনও আসেনি।’

টেস্ট র‌্যাংকিংয়ে এক নম্বর দলের সঙ্গে লিড নিয়ে ড্রয়ের বেদনায় কাতরানোর হতাশা মুশফিকের কথাতেই স্পষ্ট হয়ে উঠল। আবার চাপে পড়লে চোকার্স প্রবাদ যে সত্যি হয়ে যায় প্রোটিয়াদের ক্ষেত্রে, তাও মনে করিয়ে দিয়ে বাংলাদেশের এ দলপতি জানান, বৃষ্টিতে ড্র অবশ্যই হতাশার। টেস্টের নাম্বার ওয়ান দলের সঙ্গে লিড নেওয়া আমাদের জন্য ইতিবাচক দিক।

ওদের দ্বিতীয় ইনিংসের শুরুতে যদি আমরা দু-একটি উইকেট তুলে নিতে পারতাম, সে ক্ষেত্রে চাপটা পুরোপুরি ওদের ওপরই থাকত। তাছাড়া সবাই জানেন, দক্ষিণ আফ্রিকা চাপে পড়লে কী করতে পারে। ‘এমন সুযোগ সব সময় আসে না; এটা আমাদের দল খুব ভালোভাবেই জানে’_ এভাবেই শুরু করে একটু থামলেন মুশফিক। তারপর বললেন, ‘আমি যতগুলো টেস্ট খেলেছি এমন ভালো সুযোগ পাওয়া হয়ে ওঠেনি। আমরা খুব এক্সাইটেড ছিলাম, আমরা যদি আমাদের স্কিলটা আরও ভালো করতে পারি, তাহলে আমাদের এ রেজাল্টটা আমাদের ফেভারে আনতে পারব।’ একটু জড়ানো কণ্ঠে যোগ করেন, ‘আবহাওয়ার ওপর আমাদের কারও হাত নেই।’ এ টেস্ট ধরি ধরি করেও ধরা হলো না। পরের টেস্টে ‘জয়টা’ নিজেদের অধিকারে নেওয়ার জন্য সব পরিকল্পনার ছক কষতে শুরু করেছেন টাইগাররা।

এমনটাই জানিয়ে টাইগার সেনাপতি বলেন, ‘প্রত্যেক সিরিজ শুরু হওয়ার আগে পরিসংখ্যান নিয়ে ঘাঁটাঘাঁটি হয়। দেখা হয় তাদের সঙ্গে আমাদের অতীতের পারফরম্যান্স কী। তবে শেষ পাঁচ-সাত কিংবা ১০ বছর আগে আমরা কী ছিলাম আর বর্তমান টিম কেমন, এটা ভিন্ন বিষয়। বাংলাদেশ এখন খুব ভালো ক্রিকেট খেলছে। এভাবে খেলতে পারলে আশা করব পরবর্তী টেস্টের ফল আমাদের পক্ষে আসবে।’ ফ্ল্যাট উইকেটে দ্রুত উইকেটে নেওয়া কঠিন। তার পরও এই প্রথম টেস্টে প্রোটিয়াদের কম রানে অলআউট করা। তাদের বিপক্ষে সংগ্রহ তিনশ’ রান। প্রথম ইনিংসে লিড নেওয়া। সবই সম্ভব হয়েছে শুধুমাত্র দলে তরুণ ক্রিকেটারদের ভালো খেলার কারণে। সেটা স্বীকারও করলেন বাংলাদেশের অধিনায়ক। জানান, তরুণরা সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে ভালো খেলেছে।

ঢাকা টেস্টে এ আত্মবিশ্বাস কাজে দেবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই উইকেট ও কন্ডিশনে যে কম্বিনেশন সেটা ঠিক ছিল জানিয়ে মুশফিকুর রহিম বলেন, ‘ফলাফলের কথা চিন্তা করলে এটা সেরা কম্বিনেশন হতে পারে। যদি বিশ্বের সেরা দলগুলোর টেস্ট পারফরম্যান্স ও কম্বিনেশনের কথা বলা হয়, তাহলে ওরাও সাত ব্যাটসম্যান ও চার বোলার নিয়ে খেলে। আমরা এটাই চেষ্টা করেছিলাম। এ কম্বিনেশনে আমাদের বোলাররা ভালো বোলিং করেছে, ব্যাটসম্যানরা ভালো করেছে।’ আগামী টেস্টে এ কম্বিনেশন থাকবে কি-না_ এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, যদি আটজন ব্যাটসম্যান আর তিনজন বোলার নিয়ে একাদশ সাজানো হয় তাহলেও খারাপ হবে না। চট্টগ্রাম টেস্টে চতুর্থ আর পঞ্চম দিনে উইকেটের ফায়দা লুটতে পারতেন স্পিনাররা।

আবার টাইগারদের দলে ছিল চারজন ‘বিশেষজ্ঞ’ স্পিনার। নীরবতার বাধা পেরিয়ে আফসোস প্রকাশ করলেন এভাবে_ ‘দ্বিতীয় ইনিংসে দ্রুত তাদের উইকেট তুলে নিতে পারত স্পিনাররা। ছেলেরা সবাই খেলার জন্য মুখিয়ে ছিল। সবাই ভালো কিছু করার জন্য ক্ষুধার্ত ছিল।’ ওয়ানডে ক্রিকেটের মতো টেস্টেও নিজেদের সামর্থ্য প্রমাণ করার সময় এসেছে। সে জায়গায় দাঁড়িয়েই মুশফিক বলেন, ‘ওয়ানডের মতো টেস্টে কেন পারছে না, সেটা প্রমাণ করার কিছু বিষয় ছিল। তবে এক টেস্টে ভালো করেই সেটার প্রমাণ হয়েছে বলছি না। একটা শুরু আমরা করতে পেরেছি।

এই শুরুটাই মানসিক শক্তি বাড়াতে অনেক সাহায্য করবে।’ বাংলাদেশ নিয়ে সমালোচনা এখন ইতিহাস। কারণ দলে আছে ম্যাচজয়ী পারফরমার। সেটা জানিয়ে মুশফিক বলেন, ‘দল আপাতত কয়েকজন ম্যাচজয়ী বোলার পেয়েছে। মুস্তাফিজ ও শহীদে এমনই দু’জন। এই দু’জন ভালো করলে পুরো বোলিং ইউনিটের জন্য সুবিধা হয়। শহীদ যে কয়টা টেস্ট খেলেছে তা সত্যিই অসাধারণ। মুস্তাফিজও যদি টেস্টে যদি ওর ফর্মটা ধরে রাখতে পারে, সে ক্ষেত্রে ঢাকা টেস্টে ওদের ব্যাটসম্যানদের জন্য অনেক কঠিন হবে।’

বাংলাদেশের টেস্ট পরিসংখ্যান মোট ম্যাচ জয় হার ড্র ইনিংস সর্বোচ্চ/সর্বনিম্ন ৯২ ৭ ৭১ ১৪ ১৮১ ৬৩৮/৬২ বাংলাদেশের বৃস্টিবিঘি্নত ড্র প্রতিপক্ষ ভেন্যু সময় মাঠে বল গড়ায়নি জিম্বাবুয়ে ঢাকা নভেম্বর ২০০১ চতুর্থ ও পঞ্চম দিন জিম্বাবুয়ে বুলাওয়েও ফেব্রুয়ারি ২০০৪ প্রথম, দ্বিতীয় ও চতুর্থ দিন ভারত চট্টগ্রাম মে ২০০৭ তৃতীয় দিন নিউজিল্যান্ড মিরপুর অক্টোবর ২০০৮ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দিন ওয়েস্ট ইন্ডিজ চট্টগ্রাম অক্টোবর ২০১১ দ্বিতীয় ও তৃতীয় দিন নিউজিল্যান্ড মিরপুর অক্টোবর ২০১৩ পঞ্চম দিন ভারত ফতুল্লা জুন ২০১৫ দ্বিতীয় দিন দ. আফ্রিকা চট্টগ্রাম জুলাই ২০১৫ চতুর্থ ও পঞ্চম দিন

আমাদের কন্ঠস্বর ‘’’’’’’ অনলাইন নিউজের ’’’’’Facebook প্রেন্ড পেইজে’’’’’’’লাইক দিয়ে সংয়ুক্ত থাকুন’

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা