মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কুষ্টিয়ায় শতাধিক বিঘা জমি নদীগর্ভে বিলিন

এস.এম.মাজিদুল ইসলাম, কুষ্টিয়া প্রতিনিধি: অপিরিকল্পিত ড্রেজার দিয়ে নদী খনননের কারনে প্রতিনিয়ন বেঁকে যাচ্ছে নদীর গতিপথ সেই সাথে হারিয়ে যাচ্ছে নদীর নাব্যতা। ফলস্বরুপ প্রতিবছর বর্ষা মৌসুমে বাঁক নেওয়া নদীর খরাস্রোতে প্রচন্ড নদী ভাঙ্গনে বিলিন হয়ে যাচ্ছে মাঠের পঠ মাঠ আবাদি জমি, ঘরবাড়ি, স্কুল প্রতিষ্ঠান সহ কোটি কোটি টাকার সম্পদ।

এখন কার্তিকের আহবানে চারিদিকে হিমেল হাওয়া বৈছে, নেই কোন তীব্র স্রোত আর থলথলে পানি। তবুও কুষ্টিয়া কুমারখালীর এনায়েতপুর গ্রাম সহ পার্শ্ববর্তী গ্রামের শতাধিক বিঘা জমি গড়াই নদীর ভাঙ্গনে নদীগর্ভে বিলিন হয়ে গেছে।

গেল সপ্তাহের শুরু থেকে প্রতিনিয়ত আকস্মিক অব্যাহত এ ভাঙ্গনে ১৫ টি পরিবারের বসবাস যোগ্য ঘর, ফসলভরা আবাদি জমি ও গাছের বাগান সহ গড়াইয়ের গর্ভে বিলিন হয়ে গেছে। মাঠের ফসল আর বসবাসের সম্বল ঘরবাড়ি হারিয়ে নদী কুলের মানুষ খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছে।

নদী ভাঙ্গনের বিষয়টি থানা ও জেলা পর্যায়ের উর্ধ্বতন কর্তৃপক্ষরা জানলেও এখন পর্যন্ত ক্ষতিগ্রস্থ পরিবারের কোন রকম সাহায্যের জন্য এগিয়ে আসেনি এমনটাই অভিযোগ নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ ভুক্তভুগিদের। সরজমিনে ক্ষতিগ্রস্থ নারী বেগম সাহেরা খাতুন এর সাথে কথা বললে অশ্র“শিক্ত নয়নে জানায়, “আমার সমস্ত জমি জায়গা সর্বনাশী গড়াই নদী গ্রাস করে নিয়েছে। একমাত্র মাথার উপর যে ছাদটি ছিল সেটাও এবার চলে গেল নদী গর্ভে। ছেলে মেয়েদের নিয়ে এখন খোলা আকাশের নিচে রাত কাটাচ্ছি।”

তিনি আরও বলেন, এখানে একটি প্রতিরক্ষা বাঁধ থাকলে এমন আকস্মিক ভাঙ্গন হয়তো হতনা। পানি উন্নয়ন বোর্ডের অবসর প্রাপ্ত কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, গত সাত দিন ধরে এ ভাঙ্গন চলছে অবিরামভাবে। এ পর্যন্ত প্রায় দুইশতাধিক জমি নদী গর্ভে বিলিন হয়েছে। যেখানে একদা ছিল বাগান, বাড়ি, বসতভিটাসহ চাষযোগ্য জমি।

এ পর্যন্ত প্রায় দশটি পরিবারের ঘর বাড়িসহ বসতি জমি নদী গর্ভে বিলিন হয়েছে এবং ভাঙন প্রতিরোধ করা না গেলে আরও শতাধিক জমি নদী গর্ভে যেতে পারে বলে স্থানীয়দের ধারনা। এ বিষয়ে কুমারখালী উপজেলা নির্বাহী অফিসার সাহেলা আক্তারের সাথে কথা বললে তিনি জানান, এটা খুব দুঃখজনক ব্যাপার। ক্ষতিগ্রস্থদের জন্য সরকারী তহবিল থেকে খুব দ্রুত ত্রান সামগ্রীর ব্যবস্থা করা হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আনার হত্যার মাস্টারমাইন্ড শাহীনকে ধরতে ডিবির পরিকল্পনা

গোয়েন্দা পুলিশের (ডিবি) ধারণা, ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিমবিস্তারিত পড়ুন

তৃতীয়বার আনারকে মনোনয়ন দিয়েছি জনপ্রিয়তা দেখে: কাদের

ঝিনাইদহ-৪ আসনের সরকারদলীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীম (আনার) স্বর্ণ চোরাচালানকারীবিস্তারিত পড়ুন

মাস্টারমাইন্ড শাহীনের অগাধ রহস্য

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার ভারতের কলকাতায় হত্যাকাণ্ডেবিস্তারিত পড়ুন

  • খুলনায় তিন কেন্দ্রে ব্যালট বই ছিনতাই, গণসিল, মহিলার কারাদণ্ড
  • ৪ হাজার কোটির খুলনা-মোংলা রেলপথ প্রস্তুত 
  • সাতক্ষীরা জেলায় আম সংগ্রহ উদ্বোধন
  • সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু  
  • টানা ৩ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, হিট অ্যালার্ট জা‌রি
  • চুয়াডাঙ্গায় আগু‌নে পুড়ল কৃষকের ছাগল ও ভুট্টা
  • কোটি টাকার স্বর্ণসহ ইউপি মেম্বার গ্রেপ্তার
  • বেনাপোলের কিশোরী জোনাকির মরদেহ যশোরে উদ্ধার
  • শিশুর গলায় পিস্তল ঠেঁকিয়ে স্বর্ণালঙ্কার লুট
  • চুয়াডাঙ্গার সীমান্তে কোটি টাকার স্বর্ণের বারসহ যুবক আটক
  • কলেজের পিয়ন আবার স্কুলের প্রধান শিক্ষকও তিনি
  • ঝিনাইদহে সেনা সদস্যকে কুপিয়ে হত্যা