মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কোনো রোবটের সঙ্গে কথা বলতে চান?

চ্যাটিংয়ের কাজে ব্যবহৃত হচ্ছে চ্যাটবোটস। এই ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট প্রযুক্তি যুগে আমাদের জীবনের প্রতিটি অংশে প্রবেশ করছে। আমাজনের অ্যালেক্স আপনার ব্যাংকের হিসাব বলে দিতে পারে। ওয়েবসাইটের মেসেজিং সার্ভিসের পপ আপে তারা আসে। আপনার পিৎজার অর্ডার থেকে শুরু করে অ্যাকাউন্টের নানা তথ্যও দিতে পারে।

আবহাওয়া বোটস, খবর পড়ার বোটস, শপিং বোটস, পারসোনাল ফিনান্স বোটস বা কর্মসূচি নির্ধারণ করার বোটস ইত্যাদি জীবনে চলে এসেছে। এইসব চ্যাটবোটগুলো কৃত্রিম বুদ্ধিমত্তার পোস্টার হয়ে উঠছে। এমনটাই মনে করেন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বিষয়ক প্রতিষ্ঠান ম্যাটার-এর চেয়ারম্যান গেরার্ড ফ্রিথ।

তার মতে এ সংক্রান্ত বিভিন্ন প্রতিষ্ঠানের বৈশিষ্ট্যও ভিন্ন। এ ধরনের চ্যাট মানুষকে ভিন্ন অভিজ্ঞতা দিচ্ছে। যখনই মানুষ বুঝতে পারছে যে তারা চ্যাটবোটের সঙ্গে কথা বলছে তখনই তারা দ্রুত কথা সেরে কোনো মানুষের কাছ থেকে সেবা নিতে চাইছে। এর মূল কারণ হলো, এই রোবটগুলো এখনো মানুষের মতো নিখুঁত সেবা দিতে শেখেনি।

আইবিএম-এর কগনিটিভ প্লাটফর্ম ওয়াটসন সব সময় স্বাভাবিক ভাষায় কথা বলে। চ্যাটবোটের যান্ত্রিক বিষয়টাকে যতটা পারা যায় বাদ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এর প্রয়োজন দিন দিন বাড়ছে। রয়াল ব্যাংক অব স্কটল্যান্ডের জন্যে লুভো প্লাটফর্ম তৈরি করা তারই উদাহরণ। সেবা গ্রহণকারীদের সঙ্গে রোবট যেন মানুষের মতোই আচরণ করতে পারে তার দিকে সর্বোচ্চ দৃষ্টি দেওয়া হয়েছে। সেবা গ্রহণকারীরা যেন এই সেবা নিয়ে অসুখী না থাকেন। লুভো অনেকটা মানুষের মতোই তৈরি করা হয়েছে।

আইবিএম ওয়াটসন ইউরোপের পরিচালক পল চং জানান, আগামীতে হয়তো মানুষকে আর ওয়েবসাইটে ঢুঁ মারতে হবে না। তারা বোটের সঙ্গে কথা বলবে। তবে এতে মানুষের আলাপচারিতার ধাঁচ বদলে যাবে। তারা মানুষকে যেসব কথা বলতেন তা নিশ্চয়ই রোবটকে বলবে না।

ইতিমধ্যে পিৎজা হাট ও ডোমিনোর নিজস্ব চ্যাটবোট সুবিধা চালু করেছে পরীক্ষামূলকভাবে। এ বছরের শেষের দিকেই টুইটার ও ফেসবুক মেসেঞ্জারে পুরোদমে এসব বোট চালু হয়ে যাবে। ইতিমধ্যে ফেসবুক মেসেঞ্জারে ১১ হাজার চ্যাটবোট চালু রয়েছে। অন্যান্য কিছু মেসেজিং প্লাটফর্মে প্রায় ৬ হাজার চ্যাটবোট চালু হয়েছে।

মেসেজিং অ্যাপগুলো মানুষের কাছে ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। তাই হোয়াটসঅ্যাপ, উইচ্যাট এবং ভাইবারেও এসবের ব্যবহার ঘটছে।

এখন বহু প্রতিষ্ঠানই চ্যাটবোট গ্রহণ করতে চাইছে। আইকিয়া এমনই এক প্রতিষ্ঠান যারা অনেক আগে থেকে চ্যাটবোট ব্যবহার করছে। এর নাম অ্যানা।

মার্কেটিং কম্পানি ডিএমআই ম্যাগনাস জার্ন এই অ্যানা শুরুর সঙ্গে জড়িত ছিলেন। একে মানুষের মতো করে তুলতে এমনভাবে বানানো হয়েছে যেন তা এলোমেলো অপ্রাসঙ্গিক প্রশ্নের জবাব দিতে সক্ষম হয়। এ জন্য অ্যানকে এমন সব প্রশ্নের উত্তর দিতে সক্ষম করা হয় যার সবই যৌনতা সংশ্লিষ্ট।

মোবাইল গ্রুপ চ্যাট অ্যাপ ট্রিং চ্যাটের প্রতিষ্ঠাতা অরুণ উদয় জানা, কারো সমস্যা থাকলে চ্যাটবোট তাদের সমস্যা সমাধান করবে। আমরা সাধারণত স্বয়ংক্রিয় মেসেজ না দেওয়ারই চেষ্টা করি।

জার্ন এ বিষয়ে অনেক আশাবাদী। বলেন, চ্যাটবোট শুধু টিকে থাকতেই আসেনি, এটা আরো বেশি কার্যকর হয়ে উঠবে। ক্রমেই বুঝতে কঠিন হবে আপনি মানুষের সঙ্গে কথা বলছেন নাকি চ্যাটবোটের সঙ্গে। সূত্র : বিবিসি

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!