সোমবার, জুন ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘খান’ পোশাকের মতোই নায়িকা পাল্টেছেন

পোশাকের মতোই নায়িকা পাল্টেছেন শাকিব খান। রুপালি ঢাকাই ছবির রাজপুত্রের যখন যাকে মনে ধরেছে তাকেই পাশে পেয়েছেন। গত দেড় দশকে শীর্ষ কোনো নায়িকার বিপরীতেই অভিনয় বাদ যায়নি তার। ছোট-বড় মিলিয়ে নায়িকা তালিকা তার সেঞ্চুরি পার করেছে। এ সপ্তাহেও তার নায়িকা হয়ে অভিষিক্ত হচ্ছেন একজন। অহনা থেকে রোমানা, কেয়া থেকে জয়া- কিং খানের নায়িকা-খতিয়ান সমৃদ্ধ ভীষণ। শাকিব খানের নায়িকাদের নিয়ে কলম ধরলেন মাহফুজুর রহমান।

ইরিনা
চিত্রনায়িকা মৌসুমীর ছোট বোন ইরিন জামান পর্দায় নাম ধারণ করেন ইরিনা। তিনি বড় বোনের আবিষ্কারক ও প্রথম ছবির সফল পরিচালক সোহানুর রহমান সোহানের ছবি ‘অনন্ত ভালোবাসা’য় নায়িকা হোন। প্রথম ছবিতে তিনি জুটি বাঁধেন নতুন নায়ক শাকিব খানের সাথে। মৌসুমী-সালমান শাহ, পপি-শাকিল খান জুটির ধারাবাহিকতায় ইরিনা-শাকিব খানের যাত্রা শুরু। কিন্তু ইরিনার সাথে যাত্রাপথ খুব মধুর ঠেকেনি শাকিবের জন্য। সব তারকা প্রথম ছবির সহশিল্পীকে নিয়ে দীর্ঘ পথ অতিক্রম করতে পারেন না। শাকিবও পারেননি। ইরিনার সাথে ‘অনন্ত ভালোবাসা’ ছবিটি কোনো ট্রেন্ডসেটার হয়নি। এই নায়িকার সাথে পরবর্তীতে শাকিব একটি মাত্র ছবি করেছেন। ‘হৃদয় আমার নাম’ নামের ছবিটির শুটিং বিলম্বিত হয়েছিল। অসময়ে মুক্তি পেয়ে ছবিটি ভাল ব্যবসা করতে পারেনি।

পপি

যে ছবিটি নিয়ে শাকিব খান দ্বিতীয় বার ছবিঘরে আসেন সেটি হচ্ছে ‘দুজন দুজনার’। এ ছবিতে শাকিবের নায়িকা পপি। ছবি মুক্তির আগেই এই জুটিকে ঘিরে নানা গুঞ্জনের জন্ম হয়। জুটির প্রথম ছবিটি মারকাটারি ব্যবসা না করলেও একের পর এক ছবিতে অভিনয় করে চলেন তারা। এই জুটি বহুদিন নির্মাতাদের আস্থা ধরে রাখতে সক্ষম হয়। এই জুটি সর্বশেষ অভিনয় করেন ‘দানব সন্তান’ ছবিতে। ছবিটি ২০০৭ সালে মুক্তি পায়। এরপর আর এই জুটিকে একসাথে দেখতে পায়নি দর্শক। জুটি হয়ে পুনরায় তাদের অভিনয় করার সম্ভাবনা শুন্যের কোঠায়।

নিপুন
নিপুনের প্রথম ছবি ‘পিতার আসন’। এ ছবিতেই তিনি নায়ক হিসেবে পাশে পেয়েছিলেন সেই সময়ের উদীয়মান চিত্রনায়ক শাকিব খানকে। ছবির শেষে শাকিব-অপুর মিলন হলেও পুরো ছবিতে দর্শক টেনশন অনুভব করেছিলেন শেষ পর্যন্ত কার গলায় মালা পড়াবেন শাকিব। নিপুন আরো অনেক ছবিতেই শাকিবের প্রেমের জন্য হাহাকার করে মরেছেন। কম ছবিতেই এই দুজনের মিলন হয়েছে। সর্বশেষ ‘ঢাকার কিং’ ছবিতেও এন্ড ক্লাইম্যাক্সে শাকিবের বিচ্ছিন্নতা তাকে কাঁদিয়েছে।

রেসি
রেসি অভিনীত দ্বিতীয় কিংবা তৃতীয় ছবিতেই তার বিপরীতে অভিনয় করেন শাকিব খান। ছবির নাম ‘আমার জান আমার প্রাণ’। এ ছবিতে অপুও ছিলেন। গল্পে তিনিই শাকিব-রেসিকে এক হতে দেননি। শাকিব-রেসি জুটিবদ্ধ হয়ে প্রথম পূর্ণাঙ্গ ছবি করেন ‘চেহারা’। রেসি এরপর ডিপজলের সাথে জুটি বাঁধলে শাকিব-রেসি জুটির সম্ভাবনা থাকা স্বত্তেও শাকিব খান আর কাজ করতে পারেননি রেসির সাথে।

মিম
লাক্স তারকাদের তখন জয়জয়কার। অথচ একজন তারকাও শাকিব খানের ঝুলিতে নেই। শাকিব খান অভিনয় করলেন মিমের সাথে। ছবির নাম ‘আমার প্রাণের প্রিয়া’। ছবির ‘কি যাদু করেছো বলনা’ গানটি হয়ে গেল ম্যাসিভ হিট। বিশাল বাজেটের ছবিটিও মন্দ ব্যবসা করলো না। কিন্তু মিমকে আর শাকিবের পাশে দেখা যায়নি। কেউ এ জুটিকে মন্দ বলেনি। তারপরও তাদের আর দেখা গেল না একফ্রেমে।

সাহারা
সাহারার প্রথম নায়ক শাকিব খান। সেই সময় শাকিবের অন্যতম হিট ছবি ‘রুখে দাড়াও’তে নায়িকা হিসেবে অভিষেক হয় সাহারার। ২০০৪-০৫ সালের দিকে অসংখ্য ছবিতে শাকিবের নায়িকা ছিলেন সাহারা। শাকিবের উথান-পর্বে সবচেয়ে ব্যবসা সফল ছবি ‘প্রিয়া আমার প্রিয়া’তে তার নায়িকা ছিলেন সাহারা। তারকাহীন সেই ছবিতে শাকিবের পাশে থেকে তারকা বনে যান সাহারা। এ ছবির অভাবনীয় সাফল্যের পর নির্মাতাদের প্রধান বাজিতে পরিণত হোন শাকিব-সাহারা জুটি। একটার পর একটা হিট-সুপারহিট ছবি দিতে থাকেন বক্স অফিসে। সর্বশেষ ‘খোদার পরে মা’র মতো সুপারহিট ছবি উপহার দিলেও এই জুটি টিকতে পারেনি। জুটি ভেঙে যাওয়ার সাথে সাথে সাহারা নামের তারকাটির পতন ঘটে জমিনে।

পূর্ণিমা
বয়স বিবেচনায় সেই সময় নির্মাতাদের প্রধান পছন্দ ছিলেন শাকিব-পূর্ণিমা। প্রথম ছবি ‘আজকের দাপট’ থেকেই নজরকাড়া জুটিতে পরিণত হোন। কিন্তু পূর্ণিমা রিয়াজঘেষা হতে থাকায় ধীরে ধীরে শাকিব-পূর্ণিমা জুটির চাহিদা কমতে থাকে। দর্শক এই জুটিকে বরাবর পছন্দ করে এলেও বক্স অফিসে কেন যেন বড় ধরনের কোনো ধাক্কা কখনোই দিতে পারেনি শাকিব-পূর্ণিমা। দর্শকপ্রিয়তায় এগিয়ে থেকেও বাণিজ্যিক সমীকরণে শাকিব-পূর্ণিমা জুটি ইতিহাসের পেছনের অধ্যায়েই থেকে যাবে।

শাবনূর
শাকিব খান যখন সিনেমায় পা দেন, তখন শাবনূর দেশের মস্ত তারকা। পপির সাথে চুটিয়ে ছবি করলেও শাকিবের দরকার ছিল শাবনূরের মতো রোমান্টিক মেজাজের মেধাবী অভিনেত্রীর। এই অভিনেত্রীর সাথে ‘গোলাম’ ছবিটি হিট হয়ে যাওয়ার পর শাকিবের কাছে শাবনূরের বিপরীতে অভিনয়ের অফার আসতে থাকে বন্যার মতো। সর্বশেষ এই জুটি অভিনীত ‘বলবো কথা বাসর ঘরে’ও ছিল হিট। কিন্তু শাবনূরের বয়স হয়ে যাওয়ায় ঝিমিয়ে আসছিল তার ক্যারিয়ার। অথচ শাকিব খান যেন মধ্যগগনের সূর্যের মতো তেজ ছড়িয়ে যাচ্ছিলেন। পরিণতিতে জুটি ভেঙে যায়।

কেয়া
কেয়ার সাথে বড় কোনো হিট ছবি নেই শাকিব খানের। তবে ‘সাহসী মানুষ চাই’ এর মতো কিছু ভাল ছবি আছে এই জুটির ঝুলিতে। মানানসই হওয়ার পরও এই জুটিকে নিয়ে খুব মেতে উঠতে দেখা যায়নি নির্মাতাদের। শেষের দিকে শাকিব খানের ছোট বোনের চরিত্রেও অভিনয় করেছেন কেয়া। ‘মনে বড় কষ্ট’ নামের এই ছবিতে কেয়ার নায়ক ছিলেন নিরব। আর শাকিবের নায়িকা ছিলেন অপু বিশ্বাস।

রত্না
শাকিব খানের সাথে এই নায়িকা একাধিক ছবি করলেও তাকে আপন করে নিতে পারেননি। অর্থাৎ জনপ্রিয়তায় এই জুটি কোনো নজীর তৈরি করতে পারেনি। এই জুটি ছবি করেছেন বেশ কিছু। কিন্তু ‘মন যেখানে হৃদয় সেখানে’র মতো কোনো ছবি সাড়া জাগাতে পারেনি। ওই ছবির ‘লাভের মাঝে এই লাভ হইলো’ গানে শাকিব-রত্নার পারফর্মেন্স দর্শকের বেশ মনে ধরেছিল।

অপু
শাকিব খানের সর্বাধিক ছবির নায়িকা অপু। শাকিবের ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট যে চারটি ছবি (কোটি টাকার কাবিন, পিতার আসন, চাচ্চু ও দাদীমা)- প্রত্যেকটিতেই তার বিপরীতে অভিনয় করেছেন অপু। সেখান থেকেই শাকিব-অপুর জয়ধ্বনি শুরু। দর্শকপ্রিয়তায় শাকিব-অপু গত দশ বছরের সবচেয়ে সফল জুটি। ব্যবসায়িক সাফল্যে এই জুটির ছবি গত দেড় দশকের যেকোন জুটিকে ছাড়িয়ে গেছে। গত ষোলো বছরে অনেক নায়িকা শাকিবের জীবনে এসেছেন। আবার হারিয়েও গেছেন। কিন্তু অপু আছেন এক যুগ ধরে। পর্দার বাইরে এই জুটির সম্পর্ক নিয়ে অনেক আড্ডা চলে। সিনেমার আলোচনার টেবিলে ঝড় উঠে তাদের সম্পর্কের গভীরতা নিয়ে। সেই আলোচনার কবে ইতি টানবেন শাকিব-অপু তা কেবল তারা দুজনই বলতে পারবেন। তবে শাকিব খানের ক্যারিয়ারের সেরা নায়িকা যে অপু- এ কথা নির্দ্বিদ্ধায় বলা চলে।

মুনমুন
ক্যারিয়ারের শুরুতে যার সাথে ছবি করে ধারাবাহিক সাফল্য পাচ্ছিলেন শাকিব খান, সেই নায়িকার নাম আজ অনেকে মুখে আনতে না চাইলেও তার নামটি মুনমুন। বিতর্কিত এই নায়িকার সাথেই সূচনা সময়টা দুর্দান্ত ফর্মে কাটিয়েছেন শাকিব খান। মুনমুনকে পাশে নিয়ে বেশুমার হিট দিয়েছেন শাকিব। নায়িকা ভাবমূর্তি সংকটে পড়ায় আর ফিরে তাকাননি স্বর্ণালী চুলের সুন্দরীর দিকে।

সিমলা
‘ম্যাডাম ফুলি’ করে সিমলা তখন আলোচিত। শাকিব খান উঠছেন দ্রুত। এই দুজন জুটি হয়ে অভিনয় করে ‘ঠেকাও মাস্তান’ এর মতো হিট ছবি উপহার দিলেন ইন্ডাস্ট্রিকে। তারপর অনেক ছবিতেই তারা অভিনয় করলেন। কোথাও তারা জুটি হলেন। কোথাও বা সহশিল্পী মাত্র। কিন্ত কোনো ম্যাজিক এই জুটির মধ্যে কাজ করেনি। গড়পরতা জুটি হয়েই থেকে গেছে। একসময় জুটি ভেঙে গেলেও হয়তো তাই কোনো আওয়াজ হয়নি।

মাহি
শাকিবের সাথে হতে পারতো মাহির প্রথম ছবি। কিন্তু প্রযোজনা প্রতিষ্ঠানের সাথে দ্বন্ধে জুটি হওয়া হয়নি শাকিব-মাহির। পরে দ্বন্ধ ঘুঁচলে জুটি বেঁধেছেন শাকিব-মাহি। ‘ভালোবাসা আজকাল’ দুই শীর্ষ তারকার একত্রে প্রথম ছবি হওয়ার পরও আশানুরুপ ব্যবসা করতে পারলো কি?

ববি
‘রাজত্ব’ ছবিতে প্রথম জুটি বাঁধেন। সাফল্য আসে ‘হিরো দ্য সুপারষ্টার’ ছবিতে। এই জুটিকে নিয়ে বেশ আলোচনায় ইন্ডাস্ট্রি সরগরম ছিল কিছুদিন। শাকিবের একটি ছবিতে অতিথি শিল্পী হিসেবে অভিনয় করেছেন ববি। শাকিবের অনেক নায়িকার ভিড়ে অতিথি হয়েই থাকবেন কি ববি?

আঁচল
‘ফাঁদ’ ছবিতে আঁচলের সাথে জুটি বাঁধেন শাকিব খান। এখন কাজ করছেন ‘মেন্টাল’ ছবিতে। এই জুটিকে নিয়ে খুব আলোচনা নেই। তবে সবসময়ই আলোচিত নায়িকারা শাকিবের পাশে ছিলেন। আঁচলও তার ব্যতিক্রম নয়।

পরীমনি
‘ধুমকেতু’ ছবিতে শাকিব খানের নায়িকা পরীমনি। এই জুটিকে দর্শক প্রথম পর্দায় দেখবেন ‘আরো ভালোবাসবো তোমায়’ ছবিতে। ছবিটি আগামী ঈদে মুক্তি পাবে। দর্শক আগ্রহ নিয়ে বসে আছে দুই আলোচিত তারকার পর্দা-বিস্ফোরণ দেখার জন্য।

বিন্দু
লাক্স তারকা বিন্দুর সাথে শাকিবের জুটি বাঁধা নিয়ে অনেক আলোচনা হলেও ছবিটির মুক্তি বিলম্বিত হওয়ায় জুটির সম্ভাবনা মুখ থুবড়ে পড়ে। সম্প্রতি ‘এই তো প্রেম’ মুক্তি পেয়েছে। যেকোনো ধরনের চমক দেখাতে ব্যর্থ হয় ছবিটি।

শখ
অনেক আলোচনার পর জুটি বাঁধেন শাকিব-শখ। ‘বলোনা তুমি আমার’ ব্যবসা যেমনই করুক, তাতে এই জুটির ভবিষ্যতের উপর কোনো প্রভাব পড়েনি। এই জুটি একটি ছবির করার পরই অতীতে পরিণত হয়েছে।

তিশা

টিভির শীর্ষ তারকা। সিনেমার শীর্ষ তারকা। দুই ভুবনের দুই বাসিন্দার মিলন হয় ‘মেন্টাল’ ছবিতে। ছবিটি নিয়ে আলোচনা চলছে ব্যাপক। এ ছবিতে শাকিবের বিপরীতে তিশা ছাড়াও রয়েছেন আঁচল, পড়শী ও মৌসুমী হামিদ।

রোমানা
রোমানার সাথে শাকিব প্রথম ছবি করেন ‘এক টাকার বউ’। অল্প কিছু ছবিতে কাজ করলেও এই জুটির অধিকাংশ ছবিই সুপারহিট। যে ছবিগুলো করেছেন সবগুলোই আলোচিত হয়েছে। সিনেমায় নামতে একটু দেরি করে ফেলেছিলেন রোমানা।

মৌসুমী
শাকিব খানের লম্বা নায়িকা-তালিকায় বাদ যায়নি মৌসুমীর নামটিও। ‘তুই যদি আমার হইতিরে’ ছবিতে শাকিবের নায়িকা হোন মৌসুমী। ছবিটি চলেনি। কাছাকাছি সময়ে শাকিবের বোনের চরিত্রে মৌসুমী অভিনয় করেন ‘এক বুক জ্বালা’ ছবিতে। এ ছবিটি আবার সুপারহিট হয়। ‘দেবদাস’ ছবিতে মৌসুমী শাকিবের চন্দ্রমুখী হলেও সাড়া ফেলতে পারেননি। শাকিব-মৌসুমী জুটি নির্মাতাদের ভুল অংক বলেই প্রমাণিত হয়েছে।

স্বস্তিকা
‘সবার উপরে তুমি’ ছবিতে শাকিব খান অভিনয় করেন সেই সময়ে কলকাতার আলোচিত নায়িকা স্বস্তিকা মুখার্জির বিপরীতে। ছবিটি যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছিল। দুই দেশেই ছবিটি মুক্তি পায়। কিন্তু তেমন ব্যবসা করতে পারেনি। স্বস্তিকার সাথে আজ ঢাকার অনেক অভিনেতা অভিনয়ের জন্য মুখিয়ে আছেন। অভিনয়ে, গ্ল্যামারে স্বস্তিকা তার সুনাম ছড়িয়েছেন পশ্চিম বঙ্গের বাইরে। জাতীয় পুরষ্কারে তার ছবি সুনাম কামাচ্ছে। অগ্রসরমান টালিউডে যেকোন সাহসী নারী চরিত্রে এখন প্রথম পছন্দ স্বস্তিকা।

রচনা
রচনা ব্যানার্জির সাথে শাকিব খান অভিনয় করেন ‘ওরা দালাল’ ছবিতে। না, কোনো যৌথ প্রযোজনার ছবি ছিল না এটি। উত্তম আকাশের গতানুগতিক ধারার একটি ঢাকাই ছবি ‘ওরা দালাল’। আজকাল আর তার ডাক পড়ে না। তার জায়গা নিয়েছেন নতুনরা। কিন্তু শাকিব খান এখনও বহাল তবিয়তে ঢাকায় রাজত্ব করছেন।

পাওলি

নগ্নদৃশ্যে অভিনয় করে তিনি বিতর্কিত-আলোচিত হলেও একজন সুঅভিনেত্রী হিসেবে ভারতে এখন তার কদর চড়া। বলিউডের ভাট শিবিরে ছবি করে তিনি আন্তর্জাতিক আঙিনায় পরিচিতি কুঁড়িয়েছেন। ওপারের সুনির্মাতাদের ছবিতে নজরকাড়া পারফর্মেন্স দেখিয়ে, গ্ল্যামার-গ্রামারের মিশেলে পাওলি এক অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন। সেই পাওলি দাম ঢাকায় অভিনয় করে গেছেন শাকিব খানের বিপরীতে। ‘সত্তা’ নামের ছবিটির শুটিং এখনও চলছে।
সাপ্তাহিক ‘ঢালিউডে‘র সৌজন্যে

এই সংক্রান্ত আরো সংবাদ

চলে গেলেন অভিনেত্রী সীমানা

অভিনেত্রী সীমানার দীর্ঘ লড়াই শেষ। ফিরল না জ্ঞান। মাত্র ৩৯বিস্তারিত পড়ুন

শাকিবের সঙ্গে আমার বিয়ের সম্ভাবনা থাকতেই পারে: মিষ্টি জান্নাত

ঢালিউড সুপারস্টার শাকিব খান ডাক্তার পাত্রীকে বিয়ে করছেন বলে সংবাদবিস্তারিত পড়ুন

এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান

চিত্রনায়িকা অপু বিশ্বাস ও শবনম বুবলীর সঙ্গে অনেক আগেই দাম্পত্যবিস্তারিত পড়ুন

  • বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি
  • এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা
  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • এক রোমাঞ্চকর অসমাপ্ত ভ্রমণ গল্প
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • বিশাখাপত্তনমে কয়েকদিন
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?