শনিবার, জুন ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

গুগলের অত্যাধুনিক ওয়াইফাই রাউটার

অ্যালফাবেট নামের নতুন প্রতিষ্ঠান খুলেছে গুগল। যার দায়িত্বে আছেন গুগলের অন্যতম সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন। জানানো হয়েছে গুগলের সব বড় বড় প্রকল্প এই অ্যালফাবেটের অধীনেই বাস্তবায়িত হবে। অ্যালফাবেট প্রতিষ্ঠার ঘোষণার পর থেকেই বিশেষজ্ঞরা ধরে নিয়েছেন আরো বৃহৎ এবং আরো বিস্তৃত হতে যাচ্ছে গুগলের সেবা। নতুন প্রতিষ্ঠান প্রতিষ্ঠার পর এই প্রথম গুগল ঘোষণা দিয়ে ‘আনহাব’ নামে ওয়াইফাই রাউটার বাজার নিয়ে এলো।

গুগল এটি তৈরি করেছে বিখ্যাত রাউটার নির্মাতা প্রতিষ্ঠান টিপি-লিংকের সাথে জোট করে। বাজারের অন্যান্য হোম রাউটার ডিভাইস থেকে একেবারেই ভিন্ন ডিজাইনের হবে এটি। এতে বাড়তি কোন এন্টেনা ব্যবহারের ঝামেলা নেই। দেখতে অবিকল সাউন্ডবক্সের মত মনে হলেও রাউটারের উপরের দিকে রয়েছে একটি লাইট যা ব্লিঙ্কের মাধ্যমে ব্যবহারকারীকে বিভিন্ন সংকেত প্রদান করবে। ইচ্ছে করলে খুব সহজেই ভেতরের পোর্টগুলোকে এক্সেস করার জন্য বাইরের কভার খুলে ফেলা যাবে।

রাউটার আনহাব সম্পর্কে গুগল জানায়, ‘ব্যবহারকারীদের ওয়াই-ফাই ব্যবহারে সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা দেবে এটি। ইন্টারনেট স্পিডের জন্য ব্যবহাকারীদের হতাশা কাটাতে সহায়তা করবে এটি। রাউটারটি নেটওয়ার্কের ক্ষেত্রেরও অন্যান্য রাউটারের চেয়ে বেশি কার্যকরিতা দেখাবে।’

রাইটারটির বড় বিশেষত্ব হচ্ছে এটি পরিচালনার জন্য গুগল একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে। ‘গুগল অন’ নামে সেই অ্যাপ্লিকেশনটির সাহায্যে পরিচালিত হবে এটি । তবে অ্যানড্রয়েড ও আইওএসের জন্য রয়েছে গুগল অন’র আলাদা আলাদা সংস্করণ। যার ফলে স্মার্টফোনের সাহায্যেই এটির সিটিংসজনিত সমস্যাগুলো ঠিক করে নেয়া যাবে। পাশাপাশি পাসওয়ার্ড বদল এবং নতুন সংযোগ দেয়ার কাজ করা যাবে স্মার্টফোন থেকেই।

রাউটারটিতে শুধু সিগনাল ছড়িয়ে দেয়ার জন্যই রাখা হয়েছে ১২টি এন্টেনা। একটি এন্টেনা রাখবে নেটওয়ার্কের ট্রাফিক সিগনালের খবরাখবর। এটির পরিচালক অ্যাপ্লিকেশনটি বড় বিশেষত্ব হচ্ছে এটি ঘরের কোথায় ডিভাইসটি রাখা হয়েছে তার একটি শব্দ ব্যবহার করেই খুজে নিতে পারবে। ইউজার-নেম এবং পাসওয়ার্ড নির্বাচন করে দেওয়ার গুগল অন দিয়ে খুব সহজেই পাসওয়ার্ডটি টেক্সট অথবা ই-মেইলের মাধ্যমে শেয়ার করে দেয়া যাবে।

টিপি লিংকের সাথে বর্তমানের আনহাব নিয়ে কাজ করলেও গুগল জানিয়েছে,তারা আসুসের সঙ্গও আরেকটি অনহাব রাউটার আনা নিয়ে কাজ করছে। আসুস আর গুগলের তৈরি সেই রাউটারটি বাজারে আসার ব্যাপারে চলতি বছরের শেষের দিকের প্রতি ইঙ্গিত প্রদান করেছে গুগল।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!