শুক্রবার, মে ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

চোখের সুস্থতায় যেসব খাবার খাওয়া জরুরি

চোখ আমাদের শরীরের সবচাইতে গুরুত্বপূর্ণ অঙ্গ। এই চোখ ছাড়া আমাদের জীবনের সবকিছুই অচল। কিন্তু পুরো পৃথিবীতে কোটি কোটি মানুষ বিভিন্ন ধরণের চোখের সমস্যায় ভুগে থাকে। আর চোখের বিভিন্ন সমস্যা হওয়ার অনেক বড় কারণ হলো ভুল খাদ্যাভ্যাস। অনেক গর্ভবতী নারী আছেন যারা বুঝতে পারেন না কি খাওয়া উচিৎ আর কি খাওয়া উচিৎ নয়। তাই অনেক সময় দেখা যায় সন্তান জন্মের পর তার শারীরিক বিভিন্ন সমস্যা থাকে এবং পাশাপাশি চোখেরও সমস্যা থাকে।

তাই প্রত্যেক মানুষেরই খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখা উচিৎ যা চোখের জন্য খুব উপকারী। আজকে জেনে নিন এমনই কিছু খাদ্য সম্পর্কে এবং এই খাদ্যগুলো আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখবেন-

গাজর
গাজর চোখের জ্যোতি বাড়ায় এবং ছানি পড়া থেকে রক্ষা করে। তাই ছোটবেলা থেকেই শিশুদের গাজর খাওয়ার অভ্যাস করা প্রয়োজন।

শাক-সবজি
নিজেকে সবুজ বা তরুণ রাখার মূলমন্ত্র হলো সবুজ শাক-সবজি খাওয়া। কারণ শাকে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট আর লুটিন। যা কোনো নীল আলো বা লাইটকে চোখের রেটিনার ওপর প্রভাব ফেলা থেকে বিরত রাখে।

মুরগির মাংস
মুরগির মাংসে রয়েছে প্রচুর জিঙ্ক এবং ভিটামিন ‘বি’; যা চোখের স্বাস্থ্য রক্ষায় বিশেষ ভূমিকা রাখে। মুরগির মাংস নানাভাবে খাওয়া যেতে পারে। এমন কি ছোটরাও এই মাংস খেতে পারে ফ্রাই করে।

টমেটো
টমেটো এমন একটি খাবার যা আপনার চোখের নানা সমস্যা দূর করতে সহায়তা করে। শুধু মাত্র চোখ না পুরো শরীরেই টমেটো এর অবদান অনেক বেশি। টমেটো তে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি যা আপনার চোখকে ভালো রাখে ও দৃষ্টি শক্তি বৃদ্ধি করে। তাই সুস্থতার জন্য প্রতিদিন অন্তত একটি টমেটো খাওয়া উচিৎ।

কমলালেবু

কমলালেবুতে থাকা রাসায়নিক লুটিন এবং ভিটামিন ‘সি’, যা চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভিটামিন ‘সি’ চোখের দৃষ্টি স্বাভাবিক রাখতে সহায়তা করে। যা দামেও সস্তা।

ডিমের কুসুম

ডিমের কুসুমের গুণের কথা কম-বেশি সকলেই আমরা জানি৷ এতে রয়েছে লুটিন এবং যথেষ্ট পরিমাণে জিংক, যা চোখকে ‘মাসকুলার ডিজেনারেশন’ সমস্যা থেকে বাঁচায়৷ এ সমস্যা সাধারণত ৫০ বছর বয়সের পরে দেখা দেয়৷

অলিভ ওয়েল
অলিভ ওয়েল আমাদের শরীরের জন্য খুব উপযুক্ত কারণ এটি আমাদের শরীরে পুষ্টি যোগায় আমাদের চোখের সুস্থতা বজায় রাখে। অলিভ ওয়েল দিয়ে যেকোন ধরণের সালাদ বানিয়ে কিংবা সাধারণ তেলের পরিবরত্রে রন্নার কাজে ব্যবহার করলে তা শরীরের জন্য যেমন ভালো তেমনি চোখের জন্যও।

মিষ্টি আলু
মিষ্টি আলুতে আছে, বিটা ক্যারোটিন, ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম, এবং এই সবগুলো উপাদানই আমাদের চোখের জন্য অত্যন্ত জরুরী। মিষ্টি আলু আমাদের দেশে শীতকালে পাওয়া যায়। রান্নার সময় বুদ্ধি খাটিয়ে ব্যবহার করতে পারেন এই মিষ্টি আলু।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড
মাছে রয়েছে প্রচুর ওমেগা৩ এবং ফ্যাটি অ্যাসিড। তাই দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখতে খেতে পারেন স্যামন, সার্ডিন, ম্যাকরেল, কড ও টুনা মাছ। তাই মাছ, মাংস, দুধ ইত্যাদি খাওয়া শিখতে হবে একেবারে ছোটবেলা থেকেই৷

ফল ও সবজি
হলুদ, সবুজ, কমলা রঙের, অর্থাৎ গাজর, কমলা, পেঁপে, ক্যাপসিকাম, ভুট্টা ইত্যাদি বিভিন্ন রঙের ফলমূল ও শাক-সবজি, যেগুলোয় ভিটামিন ‘এ’ আছে, এমন খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় থাকা উচিত৷ নিয়মিত এই কাজটি করলে চোখের স্বাস্থ্যের যত্ন নেওয়া হবে।

বাঁধাকপি

বাঁধাকপিতে রয়েছে প্রচুর ভিটামিন ‘সি’ যা চোখের জন্য ভালো। বাঁধাকপি দামে সস্তা এবং সব জায়গায় পাওয়া যায় তাছাড়া সহজে নষ্ট হয় না।

এই সংক্রান্ত আরো সংবাদ

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

ওজন কমাতে যা খাওয়া যেতে পারে

আমাদের রান্নাঘরে খাবার তৈরির অনেক পণ্য  থাকে। সেই সবে এমনবিস্তারিত পড়ুন

  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?