বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

জাপানি নারী খুন: প্রধান আসামি জাকির কলকাতায় গ্রেফতার

ঢাকার উত্তরায় জাপানি নারী হিরোয়ি মিয়েতা খুনের হোতা জাকির পাটোয়ারী রতনকে গ্রেফতার করেছে ভারতের আইনশৃংখলা বাহিনী। তিনদিন আগে কলকাতা থেকে তাকে গ্রেফতার করে সিআইডি। রতনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। রতন হিরোয়ি মিয়েতার ব্যবসায়িক অংশীদার ছিলেন। ব্যবসায়িক দ্বন্দ্বের কারণেই তাকে হত্যার পরিকল্পনা করেন রতন।

রতনকে আটকের বিষয়টি কলকাতা থেকে বাংলাদেশের আইনশৃংখলা বাহিনীকে জানানো হয়েছে। এর আগে রতনের ভারতে অবস্থানের তথ্য বাংলাদেশের আইনশৃংখলা বাহিনীই সেদেশের সিআইডিকে দিয়েছিল। শনিবার দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন আইনশৃংখলা বাহিনীর দায়িত্বশীল এক কর্মকর্তা।
রাত ৯ টা ৪২ মিনিটে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও তাকে গ্রেফতারের কথা স্বীকার করেন। তিনি বলেন, রোববারের (আজ) মধ্যেই ভারত তাকে বাংলাদেশের কাছে হস্তান্তর করবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দু’জন (সিজারি তাভেল্লা ও কুনিও হোশি) বিদেশি নাগরিক হত্যার তদন্ত নিয়ে যখন আইনশৃংখলা বাহিনী ব্যস্ত, সে সময়ে বিশেষ সুবিধা নিতে জাকির পাটোয়ারী রতন হিরোয়ি মিয়েতাকে হত্যা করে। ওই সময় এ খুনের ঘটনাটিও ভিন্ন খাতে নেয়ার চেষ্টা চালিয়েছিলেন রতন। তবে বিষয়টি টের পেয়ে দ্রুত মূল ঘটনা উদ্ঘাটন করতে সক্ষম হন তদন্ত সংশ্লিষ্টরা। অভিযান চালিয়ে পাঁচজনকে গ্রেফতার করা হয়। এরা সবাই এজাহারভুক্ত আসামি।
পুলিশের দায়িত্বশীল সূত্র জানায়, জাপানি এ নারীকে হত্যার প্রধান আসামি রতনকে গ্রেফতারে আইনশৃংখলা বাহিনী একাধিক স্থানে অভিযানও চালায়। কিন্তু তিনি বিভিন্ন কৌশলে আত্মগোপন করেন। একপর্যায় গোপনে ভারতে পাড়ি দেন। সেখান থেকে বাংলাদেশে তার কয়েকজন ঘনিষ্ঠ ব্যক্তির সঙ্গে যোগাযোগও করেন রতন।
আইনশৃংখলা বাহিনীর সাইবার প্রযুক্তি দলের সদস্যরা তা নজরদারির মাধ্যমে রতনের অবস্থান নিশ্চিত হন। এরপর ভারতের আইনশৃংখলা বাহিনীর কাছে তার অবস্থান এবং ব্যবহার করা মোবাইল ফোন নম্বরও সরবরাহ করেন। এসব তথ্যের ভিত্তিতে তিনদিন আগে সিআইডি পশ্চিমবঙ্গ থেকে রতনকে গ্রেফতার করে। সংশ্লিষ্টরা জানান, তাকে বাংলাদেশের আইনশৃংখলা বাহিনীর কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।
সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, কলকাতা সিআইডি ইতিমধ্যে বাংলাদেশে দায়িত্বশীল দু’জন কর্মকর্তার সঙ্গে কথা বলেছেন। তাদের একজন জানান, এ আসামিকে পুলিশের হাতেই তুলে দেয়ার সম্ভাবনা বেশি। এর আগে নারায়ণগঞ্জে সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেনকে র‌্যাবের হাতে তুলে দেয়া হয়েছিল।
উত্তরা পূর্ব থানা পুলিশের তথ্য অনুযায়ী, হিরোয়ি মিয়েতা উত্তরা ৬ নম্বর সেক্টরে ১৩/বি নম্বর সড়কের ৮ নম্বর হোল্ডিংয়ে সিটি হোমস নামে এক ডরমেটরিতে থাকতেন। আগস্ট মাসে ওই নারীকে সেখান থেকে সরিয়ে ভাটারা থানা এলাকার এক বাসায় রাখেন তার ব্যবসায়িক অংশীদাররা। ২৬ অক্টোবর থেকে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। পরিবারের সদস্যরা তার কোনো খোঁজ না পেয়ে বিষয়টি ঢাকাস্থ জাপান দূতাবাসকে জানায়।
জাপান দূতাবাসের ভাইস কাউন্সিলর কুসুকি মাৎসুনা থানা পুলিশকে মৌখিকভাবে জানানোর পর ১৯ নভেম্বর উত্তরা পূর্ব থানায় হিরোয়ি নিখোঁজ থাকার বিষয়ে সাধারণ ডায়েরি করেন। গোপনে জিডি অনুসন্ধানের চারদিন পর প্রযুক্তির মাধ্যমে পুলিশ নিশ্চিত হয় জাপানি নারী খুন হয়েছেন।
সিটি হোমসের কর্মকর্তা ও বোর্ডারদের কাছে পাওয়া তথ্যে তদন্তে ছয়জনের নাম আসে। আর এতে প্রধান অভিযুক্ত হলেন জাকির পাটোয়ারী ওরফে রতন। তদন্তে খুনের বিষয় নিশ্চিতের পর উত্তরা পূর্ব থানার ইন্সপেক্টর (অপারেশন) মিজানুর রহমান মামলা করেন। রতন বাদে এ মামলার পাঁচ আসামি মারুফুল ইসলাম, রাশেদুল হক বাপ্পী, ফখরুল ইসলাম, মো. জাহাঙ্গীর ও ডা. বিমলচন্দ্র শীলকে গ্রেফতার করা হয়। রিমান্ডে জিজ্ঞাসাবাদের মুখে মূল পরিকল্পনাকারী ও প্রধান অভিযুক্ত রতনের নাম জানান তারা।

এই সংক্রান্ত আরো সংবাদ

ড. ইউনূসের মন্তব্য দেশের মানুষের জন্য অপমানজনক : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কর ফাঁকি দেওয়ার মামলাকে পৃথিবীর বিভিন্নবিস্তারিত পড়ুন

ময়মনসিংহে ওসি-এসপি’র বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর

সরকারি দায়-দায়িত্ব ও কর্মকান্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথবিস্তারিত পড়ুন

ন্যায় বিচার প্রতিষ্ঠায় জনগণের সাথে রায়েছে বিচার বিভাগ

দেশের মানুষের ন্যায়বিচার প্রতিষ্ঠার আন্দোলনে বিচার বিভাগ জনগণের সঙ্গে আছেবিস্তারিত পড়ুন

  • কোকেনের সবচেয়ে বড় চালানে জড়িতদের নাম পেয়েছে ডিএনসি
  • বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা
  • মূল্য ৭ কোটি: পঞ্চগড়ে কষ্টিপাথরের মূর্তি উদ্ধার
  • বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে আদেশ
  • জাতীয় শোক দিবসে রাজধানীতে বাড়তি নিরাপত্তা
  • মানবতাবিরোধী অপরাধ: আজহার-কায়সারের আপিল শুনানি ১০ অক্টোবর
  • নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলা: হাইকোর্টের রায় ২২ আগস্ট
  • আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ড পাওয়া রাজাকার হাফিজ গ্রেপ্তার
  • সেলিম ওসমান অসুস্থ, চার্জ শুনানি হল না
  • স্ত্রী-শাশুড়িসহ তুফান ফের রিমান্ডে
  • এই রায়ে আমি ব্যথিত: অ্যাটর্নি জেনারেল
  • রিমান্ডে ধর্ষণের কথা ‘স্বীকার’ করলেন তুফান সরকার