শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

জিয়ার জন্মভূমি আ.লীগের নিয়ন্ত্রণে!

বগুড়া: বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জন্মভূমি বগুড়াকে বলা হয় বিএনপির ঘাঁটি। জাতীয় ও স্থানীয় পর্যায়ের যেকোনো নির্বাচনে জয়জয়কার দেখা যায় বিএনপি সমর্থিতদের। ব্যক্তির চেয়ে দলই বড় তাদের কাছে।তবে সম্প্রতি জেলার রাজনীতির চিত্র পাল্টে গেছে অনেকটাই।

স্থানীয় পর্যায়ে অভ্যন্তরীণ কোন্দলের পাশাপাশি গোপনে জামায়াতের প্রতি জনসমর্থন বেড়ে যাওয়ায় দুর্বল হতে শুরু করেছে জেলা বিএনপি। দুর্বলতার এ সুযোগে রাজনীতির মাঠ নিয়ন্ত্রণে নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সরকারি দল হওয়ার সুযোগকে কাজে লাগিয়ে প্রতিটি ক্ষেত্রে নিজেদের একক আধিপত্য প্রতিষ্ঠা করেছে আওয়ামী লীগ।

প্রতিষ্ঠার পর থেকে প্রতিটি জাতীয় নির্বাচনেই জেলায় একচেটিয়া প্রাধান্য ছিল বিএনপির। তবে ২০০৯ ও ২০১৪ সালের জাতীয় নির্বাচনে সাতটির মধ্যে দুটি আসন জয় করে নিয়েছে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা। সর্বশেষ উপজেলা নির্বাচনে ফলাফল আওয়ামী লীগের অনুকূলে না গেলেও জনপ্রিয়তা ধরে রাখতে পারেনি বিএনপি। জেলার ১২ উপজেলার প্রায় সবগুলোই দীর্ঘীদন দখলে রাখলেও এবারের চিত্র গেছে পাল্টে। স্থানীয় পর্যায়ে জোটের শরীক দল জামায়াতে ইসলামীর সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ার ফল হিসেবে উপজেলা পরিষদ নির্বাচনে ৫টিতে জামায়াতের কাছে হেরে গেছে বিএনপি। শুধু চেয়ারম্যান পদেই নয়, ভাইস চেয়ারম্যান পদেও ভরাডুবি হয়েছে।

এদিকে, সরকারবিরোধী আন্দোলনে রাজপথে নিষ্ক্রিয় ভূমিকার কারণে বিএনপির তৃণমূল সমর্থকদের একটা বড় অংশ ক্ষমতাসীন দলের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলেছে। এ কারণে অনেকটাই শক্তিহীন হয়ে পড়েছে বিএনপি। দলীয় সমর্থন ধসের জন্য সাধারণ কর্মীরা আঙ্গুল তুলছে নেতৃত্বের দুর্বলতার দিকেই। আর জেলা দলের শীর্ষপদে অধিষ্ঠিতরা সরকারি বিরোধী আন্দোলন-সংগ্রামে রাজপথে বলিষ্ঠ ভূমিকা রাখতে ব্যর্থ হওয়ায় কর্মী-সমর্থকদের মাঝে চরম হতাশা বিরাজ করছে।

অভিযোগ রয়েছে, সরকারের প্রতিহিংসার বলি তৃণমূল নেতাকর্মীদের নামে একের পর এক রাজনৈতিক মামলা দিয়ে দলকে ঘায়েল করলেও সিনিয়র নেতারা চলছেন গা বাঁচিয়ে। অনেক ক্ষেত্রে সরকারদলীয় নেতা ও প্রশাসনকে ম্যানেজ করেই নিজেদের রক্ষা করে চলেছেন তারা। বিগত সময়ে রাজপথে সক্রিয় থাকা তৃণমূলের নেতাকর্মীরা সরকারের হয়রানি মামলায় জর্জড়িত হলেও শীর্ষ নেতাদের অনেকের নামে একটি মামলাও হয়নি। এ কারণে দলের প্রতি সাধারণ কর্মী-সমর্থকদের আকর্ষণ কমতে শুরু করেছে। আর এ সুযোগকে কাজে লাগিয়ে জেলার প্রত্যন্ত এলাকায় নতুন নতুন কমিটি করে প্রতিপক্ষ বিএনপির হতাশাগ্রস্ত কর্মীদের দলে টানতে শুরু করেছে আওয়ামী লীগের ‘চৌকস’ নেতারা। সরকারের বিভিন্ন দপ্তরের টেন্ডারের একচেটিয়া সুযোগ সুবিধার লোভে অনেকেই ওইসব নেতার হাতে হাত রেখে দলবদল করছেন।

অপরদিকে, প্রশাসনের আশির্বাদ থাকায় গত ৫/৬ বছর ধরে রাজপথে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে আওয়ামী লীগ। আর বিএনপি বগুড়াকে তাদের ঘাঁটি দাবি করলেও বড় ধরণেই কোনো কর্মসূচিই সফল করতে পারছে না দলটি। এমনকি দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার জন্মদিন কিম্বা দলের প্রতিষ্ঠা বার্ষিকীর দিনেও দলীয় কার্যালয়ে ঢুকতে পারেনি তারা।

জেলা বিএনপির এসব দুর্বলতার সুযোগ নিয়ে একাধিকবার জেলা শহর কার্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুর করেছে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। এসব ঘটনায় বিএনপি কোনো ধরণের প্রতিবাদ করারও সাহস পায়নি। দলের প্রতিবাদহীন এমন আচরণে তৃণমূল কর্মী-সমর্থকরা হতাশায় হাবুডুবু খাচ্ছে। একদিকে নেতৃত্বের দুর্বলতা আরেকদিকে ক্ষমতাসীনদের সঙ্গে গোপন সমঝোতা জেলায় বিএনপির রাজনীতিকে শক্তিহীন করে ফেলছে। নেতৃত্বের এ দুর্বলতা কাটিয়ে উঠতে না পারলে বগুড়া বিএনপিকে অনেক বড় মূল্য দিতে হতে পারে বলে মনে করছেন দলের শুভাকাঙ্ক্ষিরা।বি.মেইল

এই সংক্রান্ত আরো সংবাদ

বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

সারা দেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গতকাল মঙ্গলবার নিহতবিস্তারিত পড়ুন

বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে বাসায় নেওয়াবিস্তারিত পড়ুন

খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী

বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেছেন, দেশনেত্রী বেগমবিস্তারিত পড়ুন

  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল
  • বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • আদালতে লোহার খাঁচায় থাকা অপমানজনক: ড. ইউনূস
  • বাংলাদেশের জনগণের প্রত্যাশাকে মর্যাদা দেবে ভারতের নতুন সরকার : ফখরুল 
  • ৫৩ বীর মুক্তিযোদ্ধাসহ ১০৬ জনকে সম্মাননা দিল ‘আমরা একাত্তর’