শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ডিজিটাল জানালায় চোখ, পর্দায় মৃত্যুর হাতছানি

একবিংশ শতাব্দীর তরুণ তরুণীদের এক মারাত্মক আসক্তির নাম ‘সেলফি’। সেলফি তুলতে কার না ভালো লাগে! ছোট্ট সোনামণি থেকে শুরু করে মধ্যবয়সী থেকে বৃদ্ধ পর্যন্ত এই আসক্তিতে পড়েছেন। হাতে একটি ফোনসেট, সঠিক মুহূর্তে জুতসই জায়গা। ব্যাস। ক্লিক!

অনেক সময় দেখা যায় অ্যাডভেঞ্চারপ্রিয় তরুণ তরুণীরা ঝুঁকির তোয়াক্কা না করেই সেলফি তোলেন। এই সেলফি অনেক ক্ষেত্রেই তাদের জীবনকে বিপন্ন করে। গবেষণায় দেখা গেছে, শুধু ২০১৫ সালেই কেবল ঝুঁকিপূর্ণ সেলফি তুলতে গিয়ে মৃতের সংখ্যা বিভিন্ন সমুদ্র সৈকতে হাঙ্গরের আক্রমণে মৃতের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। তথ্য অনুযায়ী, ২০১৫ সালে এখন পর্যন্ত হাঙ্গরের আক্রমণে মারা যান ৮ জন আর শুধু ঝুঁকিপূর্ণি সেলফি তুলতে গিয়ে মারা যান ১২ জন। এই ১২ জনের ৪ জনই উঁচু স্থান থেকে পড়ে মারা যান এবং এরা সবাই পর্যটক।

কয়েকদিন আগে ভারতে তাজমহল পরিদর্শনে গিয়ে হিদেতো উদা (৬৬) নামের এক জাপানি নারী পর্যটক সেলফি তুলতে গিয়ে তাজমহলের সিঁড়ি থেকে পড়ে মারা যান। তার সাথের লোকজন মারাত্মকভাবে আহত হন। সংবাদটি গণমাধ্যমে বেশ সাড়া ফেলেছিল। এছাড়াও যুক্তরাষ্ট্রে টড ফ্যাসলার নামের একজন সেলফি তুলতে গিয়ে সাপের ছোবল খান। রাশিয়ায় ২১ বছরের তরুণী ব্রিজের উপর থেকে পড়ে যায়। বাংলাদেশেও সেলফি তুলতে গিয়ে মৃত্যুর উদাহরণ রয়েছে।

সেলফি তুলতে গিয়ে মৃত্যুর প্রধান ধরন উঁচু স্থান থেকে পড়ে যাওয়া। এর ঠিক দ্বিতীয় ধরনটি হলো : সেলফি তুলতে গিয়ে কোনো যানবাহন যেমন- ট্রেন, বাস, লঞ্চের ডেক ইত্যাদি থেকে পড়ে যাওয়া বা এসবের আঘাতে মৃত্যু।

গবেষণা বলছে, সেলফি তুলতে গিয়ে অনেকেই এইসব ঝুঁকিপুর্ণ চলন্ত যানবাহনে অনেক কাছাকাছি চলে যান। ফলে আঘাতজনিত কারণে মারা যান। আবার অনেকে সেলফি তুলতে গিয়ে কথায় মশগুল থাকেন। পরিণাম, মৃত্যু। অনেকেই চিড়িয়াখানা, ইকোপার্ক, ষাঁড়ের লড়াই বা সাফারি পার্কে পশুদের খুব কাছাকাছি গিয়ে সেলফি তোলেন। এটাও মারাত্মক ঝুঁকিপূর্ণ।

ইতোমধ্যে বিশ্বের অনেক জায়গায় অনেক পাবলিক পার্কসহ ঝুঁকিপূর্ণ পর্যটন এলাকা সরকার বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। অনেক স্থানে মোবাইলফোন, ক্যামেরা, ট্যাব, আইপ্যাড ইত্যাদি সাথে রাখা নিষিদ্ধ করা হয়েছে। সম্প্রতি রাশিয়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ক্ষুদ্র ক্ষুদ্র লিফলেট বিতরণ করে সাধারণ মানুষকে সচেতন করছে।

তাই সেলফি তুলতে গেলে অবশ্যই সাবধানতা অবলম্বন করা উচিৎ। কোনো ঝুঁকিপূর্ণ স্থানে সেলফি তোলা থেকে বিরত থাকা ভালো। পশুপাখিদের খুব কাছাকাছি গিয়ে সেলফি তোলা উচিৎ নয়। একটা ঝুঁকিপূর্ণ সেলফি একটা জীবনকে অনায়াসে শেষ করে দিতে পারে। ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে কয়েকটা বেশি ‘লাইক’ পাওয়ার আকাঙ্ক্ষায় মূল্যবান জীবনকে ঝুঁকির মুখে ঠেলে দেয়া উচিৎ নয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

আলোচিত নায়িকা পরীমনির পরিবার সম্পর্কে এই তথ্যগুলো জানতেন?

গভীর রাতে সাভারের বোট ক্লাবে গিয়ে যৌন হেনস্তা ও মারধরেরবিস্তারিত পড়ুন

বাবা দিবসে কাজলের মেয়ে শৈশবের ছবি পোস্ট করলেন

বলিউড অভিনেতা অজয় ​​দেবগন এবং কাজলের কন্যা নাইসা দেবগন সেইবিস্তারিত পড়ুন

চলে গেলেন অভিনেত্রী সীমানা

অভিনেত্রী সীমানার দীর্ঘ লড়াই শেষ। ফিরল না জ্ঞান। মাত্র ৩৯বিস্তারিত পড়ুন

  • শাকিবের সঙ্গে আমার বিয়ের সম্ভাবনা থাকতেই পারে: মিষ্টি জান্নাত
  • এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান
  • বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি
  • এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা
  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • এক রোমাঞ্চকর অসমাপ্ত ভ্রমণ গল্প
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • বিশাখাপত্তনমে কয়েকদিন
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য