শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

তামিমের পরে রয়েছে সাকিব আল হাছান

আরও একটি মাইলফলক স্পর্শ করলেন সাকিব আল হাসান। তামিম ইকবালের পর আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাটে আট হাজার রানের মালিক হয়ে গেলেন তিনি। তবে আট হাজারি ক্লাবে পা দেওয়াটাকে আরও স্মরণীয় করে রাখতে পারতেন সাকিব। হাফ সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে অবিবেচকের মতো শট খেলে উইকেট ছুড়ে দিয়ে এসেছেন তিনি। ৪৭ রানের ইনিংসটাকে বড় করতে পারলে বাংলাদেশ পেয়ে যেত একটা বড় লিড। তাতে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ দল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভীষণ সুবিধাজনক অবস্থানে থাকতেন তারা।

টেস্ট, ওয়ানডে, টি২০_ এ তিন ফরম্যাটে ২৩০ ম্যাচ খেলে তামিম ইকবালের রান আট হাজার ৪২৭। তিন ফরম্যাটে ২৩৫ ম্যাচে সাকিবের রান আট হাজার ১৩। সেঞ্চুরি-হাফ সেঞ্চুরিতেও এগিয়ে আছেন তামিম। বাঁহাতি এ ওপেনারের ১৩ সেঞ্চুরির সঙ্গে আছে ৬৫ হাফ সেঞ্চুরি। সেখানে সাকিবের আছে ৯ সেঞ্চুরি এবং ৬৩টি হাফ সেঞ্চুরি। তাদের দু’জনের পেছনে আছেন মুশফিকুর রহিম। তিনি অবশ্য এখনও সাত হাজারই স্পর্শ করতে পারেননি।

তাদের দু’জনের তুলনায় ম্যাচও বেশি খেলেছেন মুশফিক। তবে মোট রান ও সেঞ্চুরিতে পিছিয়ে থাকলেও গড়ে কিন্তু তিন ফরম্যাটেই তামিমের চেয়ে এগিয়ে সাকিব। আট বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে অনেক গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন সাকিব। দলের প্রয়োজনে বহু ম্যাচে বুক চিতিয়ে লড়েছেন। অনেক যুদ্ধের পোড় খাওয়া এ সেনার কাছে গতকালও দেশবাসীর তেমন কিছুই চাওয়া ছিল।

টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারানোর সুযোগ তো বারবার আসবে না। সাকিব একটা বড় ইনিংস খেলে দিতে পারলে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ দলের বিপক্ষে জয়ের পথটা অনেকটাই প্রশস্থ হয়ে যেত। সাকিবের শুরুটাও ছিল চমৎকার। পরিস্থিতি বুঝে অত্যন্ত ধৈর্যের সঙ্গে ব্যাটিং করতে থাকেন তিনি। লিটন দাসের সঙ্গে তার ৮২ রানের জুটি বাংলাদেশকে বড় লিডেরই স্বপ্ন দেখাচ্ছিল। কিন্তু লাঞ্চের পর কী যেন হয় সাকিবের। বাঁহাতি স্পিনার জেপি ডুমিনির বলে তিনি কাট করার জন্য ছটফট করতে থাকেন। অল্পের জন্য কয়েকবার বেঁচেও যান।

আরেক স্পিনার সাইমন হারমারের হাত থেকেও রক্ষা পাননি তিনি। তবে সাকিবকে অবিবেচক বলতেই হবে। যে বলে তিনি আউট হন, এর চার বল আগে একই ধরনের শট খেলে বল আকাশে তুলে দিয়েছিলেন। কিন্তু প্রথমবার ভাগ্য ভালো থাকায় বলের কাছে পেঁৗছতে পারেননি ডুমিনি। এর পরও সচেতন হননি সাকিব। ওই ওভারের শেষ বলে আবারও ঠিক একই শট খেলেন তিনি। এবার আর রক্ষা পাননি। আকাশে উঠে যাওয়া বলটি মিড উইকেটে আরামে তালুবন্দি করেন ডুমিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে হাফ সেঞ্চুরির সম্ভাবনাটাকেও মাটিচাপা দিয়ে আসেন সাকিব।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের প্রশংসায় পঞ্চমুখ ওয়াসিম আকরাম

টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত বোলার মুস্তাফিজুর রহমান। কাটার, স্লোয়ারে প্রতিপক্ষের ব্যাটারদেরবিস্তারিত পড়ুন

দিয়াগো কস্তার বীরত্বে কোয়ার্টার ফাইনালে উঠল পর্তুগাল

অতিরিক্ত সময়ে পেনাল্টি পেয়েও ব্যর্থ হন দলের সেরা তারকা ক্রিস্তিয়ানোবিস্তারিত পড়ুন

শান্তর অধিনায়কত্ব নিয়ে বিসিবি যা ভাবছে

চলতি বছরের ফেব্রুয়ারিতে সব ফরম্যাটের জন্য বাংলাদেশ দলের নেতৃত্ব পানবিস্তারিত পড়ুন

  • চিলিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
  • প্রথমবার বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা
  • অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে আফগানিস্তান
  • সেমিফাইনাল নিশ্চিতের মিশনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড
  • আবারও বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ
  • বৃষ্টির পর অস্ট্রেলিয়া শিবিরে রিশাদের জোড়া আঘাত
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ছক্কা হাঁকানোর তালিকায় সেরা দশে হৃদয়
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটএ বাংলাদেশের ম্যাচ
  • আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালো ওয়েষ্ট ইন্ডিজ
  • নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
  • অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে
  • বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব