রবিবার, এপ্রিল ১৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

তামিমের পরে রয়েছে সাকিব আল হাছান

আরও একটি মাইলফলক স্পর্শ করলেন সাকিব আল হাসান। তামিম ইকবালের পর আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাটে আট হাজার রানের মালিক হয়ে গেলেন তিনি। তবে আট হাজারি ক্লাবে পা দেওয়াটাকে আরও স্মরণীয় করে রাখতে পারতেন সাকিব। হাফ সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে অবিবেচকের মতো শট খেলে উইকেট ছুড়ে দিয়ে এসেছেন তিনি। ৪৭ রানের ইনিংসটাকে বড় করতে পারলে বাংলাদেশ পেয়ে যেত একটা বড় লিড। তাতে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ দল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভীষণ সুবিধাজনক অবস্থানে থাকতেন তারা।

টেস্ট, ওয়ানডে, টি২০_ এ তিন ফরম্যাটে ২৩০ ম্যাচ খেলে তামিম ইকবালের রান আট হাজার ৪২৭। তিন ফরম্যাটে ২৩৫ ম্যাচে সাকিবের রান আট হাজার ১৩। সেঞ্চুরি-হাফ সেঞ্চুরিতেও এগিয়ে আছেন তামিম। বাঁহাতি এ ওপেনারের ১৩ সেঞ্চুরির সঙ্গে আছে ৬৫ হাফ সেঞ্চুরি। সেখানে সাকিবের আছে ৯ সেঞ্চুরি এবং ৬৩টি হাফ সেঞ্চুরি। তাদের দু’জনের পেছনে আছেন মুশফিকুর রহিম। তিনি অবশ্য এখনও সাত হাজারই স্পর্শ করতে পারেননি।

তাদের দু’জনের তুলনায় ম্যাচও বেশি খেলেছেন মুশফিক। তবে মোট রান ও সেঞ্চুরিতে পিছিয়ে থাকলেও গড়ে কিন্তু তিন ফরম্যাটেই তামিমের চেয়ে এগিয়ে সাকিব। আট বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে অনেক গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন সাকিব। দলের প্রয়োজনে বহু ম্যাচে বুক চিতিয়ে লড়েছেন। অনেক যুদ্ধের পোড় খাওয়া এ সেনার কাছে গতকালও দেশবাসীর তেমন কিছুই চাওয়া ছিল।

টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারানোর সুযোগ তো বারবার আসবে না। সাকিব একটা বড় ইনিংস খেলে দিতে পারলে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ দলের বিপক্ষে জয়ের পথটা অনেকটাই প্রশস্থ হয়ে যেত। সাকিবের শুরুটাও ছিল চমৎকার। পরিস্থিতি বুঝে অত্যন্ত ধৈর্যের সঙ্গে ব্যাটিং করতে থাকেন তিনি। লিটন দাসের সঙ্গে তার ৮২ রানের জুটি বাংলাদেশকে বড় লিডেরই স্বপ্ন দেখাচ্ছিল। কিন্তু লাঞ্চের পর কী যেন হয় সাকিবের। বাঁহাতি স্পিনার জেপি ডুমিনির বলে তিনি কাট করার জন্য ছটফট করতে থাকেন। অল্পের জন্য কয়েকবার বেঁচেও যান।

আরেক স্পিনার সাইমন হারমারের হাত থেকেও রক্ষা পাননি তিনি। তবে সাকিবকে অবিবেচক বলতেই হবে। যে বলে তিনি আউট হন, এর চার বল আগে একই ধরনের শট খেলে বল আকাশে তুলে দিয়েছিলেন। কিন্তু প্রথমবার ভাগ্য ভালো থাকায় বলের কাছে পেঁৗছতে পারেননি ডুমিনি। এর পরও সচেতন হননি সাকিব। ওই ওভারের শেষ বলে আবারও ঠিক একই শট খেলেন তিনি। এবার আর রক্ষা পাননি। আকাশে উঠে যাওয়া বলটি মিড উইকেটে আরামে তালুবন্দি করেন ডুমিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে হাফ সেঞ্চুরির সম্ভাবনাটাকেও মাটিচাপা দিয়ে আসেন সাকিব।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি

দেশের ক্রিকেটে নারীদের অগ্রযাত্রা চলছে। নিগার সুলতানা জ্যোতির দল দাপটেরবিস্তারিত পড়ুন

  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা
  • যে কদিন মাঠের বাইরে থাকতে হবে তামিমকে