রবিবার, এপ্রিল ১৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

থ্রিডি প্রিন্টার ত্বক তৈরি করবে ২০২০ সালের মধ্যে

সময়ের অন্যতম জনপ্রিয় ও আলোচিত প্রযুক্তি হলো থ্রিডি প্রিন্টিং। প্রিন্টিং মানে সাধারণত ছাপা হলেও থ্রিডি প্রিন্টার এসে সেই ধারণা আমূল বদলে দিয়েছে। থ্রিডি প্রিন্টারের অর্থ এখন হলো কোনো বস্তুর ছবি ছাপা নয়, সরাসরি বস্তুকে তৈরি করে ফেলা। এরই মধ্যে প্লাস্টিক, কাঠ, সুতাসহ বিভিন্ন ধরনের উপকরণ ব্যবহার করে থ্রিডি প্রিন্টারে তৈরি করা হচ্ছে নানা ধরনের বস্তু।

থ্রিডি প্রিন্টারের মাধ্যমে মানব শরীরের নানা ধরনের অঙ্গ-প্রত্যঙ্গ তৈরির কাজও এর মধ্যে করার পরিকল্পনার কথা জানিয়েছেন গবেষকরা। তারাই এবারে বলছেন, আসছে ২০২০ সাল নাগাদ মানব শরীরের জন্য ত্বক তৈরি করে ফেলতে সমর্থ হবে থ্রিডি প্রিন্টার। থ্রিডি প্রিন্টিংয়ের সাথে সাথে বায়োপ্রিন্টিং নামের একটি বিশেষ পদ্ধতির প্রয়োগেই মূলত ত্বক তৈরির মতো উপযোগী বিশেষ থ্রিডি প্রিন্টার তৈরির প্রক্রিয়া সম্ভব হবে। ফ্রান্সের বিশ্বখ্যাত কসমেটিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ল’রিয়েল নেতৃত্ব প্রদান করে যাচ্ছে মানবত্বক তৈরির এই প্রক্রিয়ায়।

কয়েক বছর ধরেই তারা গবেষণাগারে কৃত্রিম ত্বক তৈরির গবেষণা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি তারা মার্কিন বায়োটেক প্রতিষ্ঠান অর্গানভোর সাথে সম্পৃক্ত হয়েছে। থ্রিডি প্রিন্টারের মাধ্যমে ত্বকের টিস্যু তৈরির জন্যই মূলত এই দুই প্রতিষ্ঠান একত্রিত হয়েছে। ল’রিয়েলের মূল উদ্দেশ্য অবশ্য কৃত্রিমভাবে তৈরি এসব ত্বক তৈরি করে তার ওপর তাদের বিভিন্ন ধরনের প্রসাধনী সামগ্রীর প্রভাব পর্যবেক্ষণ করা। তারা এতদিন ধরে ত্বকের টিস্যু তৈরি করে আসলেও তাদের অনুসৃত প্রচলিত পদ্ধতি অত্যন্ত ধীরগতির। এই কাজের জন্য থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি ও বায়োপ্রিন্টিং পদ্ধতির ব্যবহার কাজটিকে গতিশীল করবে বলে জানিয়েছে গবেষকরা।

ল’রিয়েল ছাড়াও আরও বেশ কয়েকটি কোম্পানি থ্রিডি প্রিন্টিং ও বায়োপ্রিন্টিং নিয়ে গবেষণায় এগিয়ে এসেছে। যেমন—প্রোক্টর অ্যান্ড গ্যাম্বল (পিঅ্যান্ডজি) এরই মধ্যে থ্রিডি বায়োপ্রিন্টিং গবেষণার জন্য গবেষকদের কাছে প্রস্তাবনা আহ্বান করেছে। এর মধ্য থেকে নির্বাচিত প্রস্তাবনাগুলোর গবেষণা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনুদান প্রদান করবে পিঅ্যান্ডজি।

বর্তমানে বিভিন্ন ধরনের পরীক্ষামূলক উদ্ভাবন প্রাথমিকভাবে প্রাণিদের ওপরেই প্রয়োগ করা হয়। কৃত্রিমভাবে মানবত্বক তৈরি করা গেলে তখন আর প্রাণিদের ওপর এই ধরনের পরীক্ষা করার প্রয়োজন হবে না। তখন কৃত্রিম ত্বকেই সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করা যাবে জানিয়েছে পিঅ্যান্ডজি গ্লোবাল লাইফ সায়েন্স ইনোভেশন লিডার ইলিনা লুরি-লুক বলেন, ‘থ্রিডি বায়োপ্রিন্টিং আমাদের ভবিষ্যত্ গবেষণার জন্য আশার আলো হয়েই এসেছে। তাই এখন সময় এসেছে এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ার।’

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!