শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনে আপত্তি বিএনপির

স্থানীয় সব নির্বাচন দলীয় মনোনয়ন ও প্রতীকে করার ব্যাপারে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তাতে আপত্তি জানিয়েছে প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপি। সরকারকে এ সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়ে দলটির পক্ষ থেকে বলা হয়েছে, হামলা, মামলার কারণে বিরোধী দলের নেতাকর্মীদের নির্বাচনে অংশ নেয়া দুরুহ হয়ে উঠবে সরকার সেই সুযোগ কাজে লাগিয়ে ফাঁকা মাঠে গোল দিতে চায়।

আজ সোমবার বিকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন দলের পক্ষ থেকে সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন।

তিনি বলেন, আগামীতে স্থানীয় সরকারের সব নির্বাচন দলীয় মনোনয়ন ও প্রতীকে করার প্রস্তাব আজ মন্ত্রিসভায় অনুমোদিত হওয়ায় আমরা বিস্মিত হয়েছি। কারণ আমরা ক’দিন আগে সরকারের এমনি ভাবনার খবর জেনে প্রতিবাদ করেছিলাম এবং দাবি তুলেছিলাম-এ বিষয়টি জনগুরুত্বপূর্ণ হওয়ায় যেন সংশ্লিষ্ট সব মহলের মতামত যাচাই করা হয়। কিন্তু সরকার আমাদের সে দাবিকে পাশ কাটিয়ে একগুঁয়েমি মনোভাব প্রদর্শন করে আজ এ সংক্রান্ত পাঁচটি আইনের সংশোধনী প্রস্তাব মন্ত্রিসভায় উত্থাপন করে তড়িঘড়ি করে অনুমোদন করেছে।”

দলীয় মনোনয়নে নির্বাচন প্রসঙ্গে গবেষণা প্রতিবেদনের কথা উল্লেখ করে তিনি বলেন, “বর্তমান অর্ধেক নারী জনপ্রতিনিধি দলীয়ভাবে স্থানীয় নির্বাচনের বিরোধিতা করেছেন। আমরাও মনে করি, এর ফলে স্বপ্রণোদিতভাবে স্থানীয় সরকার নির্বাচনে নারীদের অংশগ্রহণ হ্রাস পাবে।”

রাষ্ট্র রাজনৈতিকভাবে বিভাজিত এবং নির্বাচন ব্যবস্থা ত্রুটিপূর্ণ এমন দাবি করে রিপন বলেন, “এখানে দলীয়ভাবে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হলে রাষ্ট্র-সমাজ আরও বেশি বিভাজিত হয়ে পড়বে। তাছাড়া, বর্তমান নতজানু ও সরকারের আজ্ঞাবাহী নির্বাচন কমিশন নির্বাচনে ভোটারদের অবাধে ভোট দেয়ার অধিকার রক্ষা করতে সমর্থ নন। দলবাজ প্রশাসন সরকারের আজ্ঞাবাহী হিসেবে সরকারের নীল নকশার বাইরে স্বাধীনভাবে কাজ করতে অক্ষম।”

দলীয় মনোনয়নে নির্বাচন হলে সম্পত্তির ওয়ারিশ নির্ধারণ, নাগরিক সনদ ও চারিত্রিক প্রত্যয়নপত্রসহ দৈনন্দিন সাধারণ নাগরিক সুবিধা প্রাপ্তিতে নাগরিকদের দলীয় পরিচয়ের কারণে ভোগান্তির আশঙ্কা থাকবে বলেও দাবি করেন রিপন।

উন্নত গণতান্ত্রিক দেশগুলোতে স্থানীয় সরকার নির্বাচন দলীয় প্রতীকে হলেও সেসব দেশের রাজনৈতিক চর্চা আমাদের দেশের থেকে ভিন্ন। সেখানকার প্রশাসন নিরপেক্ষ এবং নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করেন।”

সরকার এক সিদ্ধান্তের পেছনে সরকারের এক মহা-দুরভিসন্ধি কাজ করছে বলেও মনে করেন বিএনপির মুখপাত্র। তিনি নির্বাচনী আইন অধ্যাদেশ আকারে জারি না করতে সরকারের প্রতি আহ্বান জানান।

এই সংক্রান্ত আরো সংবাদ

বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

সারা দেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গতকাল মঙ্গলবার নিহতবিস্তারিত পড়ুন

বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে বাসায় নেওয়াবিস্তারিত পড়ুন

খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী

বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেছেন, দেশনেত্রী বেগমবিস্তারিত পড়ুন

  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল
  • বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • আদালতে লোহার খাঁচায় থাকা অপমানজনক: ড. ইউনূস
  • বাংলাদেশের জনগণের প্রত্যাশাকে মর্যাদা দেবে ভারতের নতুন সরকার : ফখরুল 
  • ৫৩ বীর মুক্তিযোদ্ধাসহ ১০৬ জনকে সম্মাননা দিল ‘আমরা একাত্তর’