শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দাড়ি চেঁছে, নারী সেজে পালাচ্ছে আইএস জঙ্গিরা!

রাশিয়ার অব্যাহত বিমান হামলার পর এখন দাড়ি চেঁছে, বোরকা পরে নারী সেজে সিরিয়া থেকে পালাচ্ছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা।

যুক্তরাজ্যের প্রভাবশালী পত্রিকা ডেইলি মেইল এ খবর জানিয়েছে। ওই খবরে বলা হয়, রাশিয়ার বিমান হামলার চোটে তথাকথিত জিহাদিরা নারী সেজে পালাতে শুরু করেছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ার অবজারভেটরি ফর হিউম্যান রাইটসও এ খবর নিশ্চিত করেছে।

গত সপ্তাহে আলেপ্পোতে জঙ্গিদের চেঁছে ফেলা দাড়ি ও ওয়ানটাইম শেভিং রেজরের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্ট করেন হালা জাবের নামে একজন। জাবের আবার যুক্তরাজ্যের দৈনিক সানডে টাইমসের সিরিয়া সংবাদদাতা। জঙ্গিরা আলেপ্পো থেকে পালিয়ে পার্শ্ববর্তী তুরস্কে প্রবেশ করছে বলেও দাবি করেন তিনি।

হালা জাবের লিখেছেন, এতদিন ধরে যেসব আইএস জঙ্গি লম্বা লম্বা দাড়ি রেখে ইসলামের ‘বুজর্গ ও উদ্ধারকারী সেজেছিলেন’, তাঁরা এখন দাড়ি কেটে পালাচ্ছেন। এ থেকেই বোঝা যাচ্ছে যে, সিরিয়ায় রাশিয়ার বিমান হামলা কতটা ফল বয়ে এনেছে। রাশিয়া ও সিরিয়ার যৌথ হামলায় হামলায় ছিন্ন-ভিন্ন হয়েছে জঙ্গিদের অবস্থান।

এদিকে ডেইলি মেইলের খবরে আরো বলা হয়, সিরিয়ায় জঙ্গিদের নিজেদের মধ্যে অন্তঃকোন্দলও ব্যাপক আকার ধারণ করেছে। অর্থ সংকট ও অঞ্চলভিত্তিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য তারা পরস্পরের ওপর হামলায় মেতেছে। বিশেষ করে আইএস ও আল-কায়েদার শাখা জঙ্গিগোষ্ঠী আল নুসরা ফ্রন্টের জঙ্গিদের মধ্যে হামলা মারাত্মক আকার ধারণ করেছে।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ায় জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে রাশিয়া হামলা চালানোর পর এরই মধ্যে বেশ দুর্বল হয়ে পড়েছে জঙ্গি সংগঠনগুলো। রাশিয়ার সেনাবাহিনীর জ্যেষ্ঠ জেনারেল আন্দ্রে কার্তাপোলোভ বলেন, ‘মাঠপর্যায়ের বেশির ভাগ জঙ্গির মানসিক দৃঢ়তা ভেঙে পড়েছে। এ ছাড়া আইএসসহ অন্য জঙ্গি সংগঠনগুলোর মধ্যে যোদ্ধা ও নেতাদের দূরত্ব বাড়ছে। আদেশ অমান্য করার অনেক ঘটনাও ঘটেছে।’

উল্লেখ্য, একটি দেয়াল লিখনকে কেন্দ্র করে সিরিয়ায় ২০১১ সালের মার্চে সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। পরবর্তী সময়ে তা রূপ নেয় গৃহযুদ্ধে। প্রায় সাড়ে চার বছর ধরে চলা সংঘাতে এ পর্যন্ত আড়াই লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। উদ্বাস্তু হয়েছেন এক কোটি ১০ লাখের বেশি মানুষ। তাদের মধ্যে প্রায় ৪০ লাখ মানুষ অন্য দেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। সিরিয়ায় গৃহযুদ্ধের সুযোগে দেশটিতে শক্ত ঘাঁটি গড়ে তুলেছে আইএস।

এরপর গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় রুশ বিমান হামলা শুরু হয়েছে। এর পর থেকে সে হামলা কতটা তীব্র ও কার্যকরী তা জানার বিষয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। তবে রাশিয়ার হামলার চিত্র কেমন, ‘পরাক্রমশালী’ সন্ত্রাসীদের পালানোর ঘটনার মধ্যদিয়ে তা অনেকটা পরিষ্কার হচ্ছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গত ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় অন্তত ৫৭বিস্তারিত পড়ুন

কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প

রিপাবলিকান দলের জাতীয় সম্মেলনে ডান কানে বড় ব্যান্ডেজ নিয়েই অংশবিস্তারিত পড়ুন

  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ
  • রিয়াদে সৌদি আরবের সঙ্গে দ্বিতীয় রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ
  • তুকতাক করার অভিযোগে গ্রেফতার মালদ্বীপের নারী মন্ত্রী
  • আজ লোকসভার স্পিকার নির্বাচন