সোমবার, জুন ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দাড়ি চেঁছে, নারী সেজে পালাচ্ছে আইএস জঙ্গিরা!

রাশিয়ার অব্যাহত বিমান হামলার পর এখন দাড়ি চেঁছে, বোরকা পরে নারী সেজে সিরিয়া থেকে পালাচ্ছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা।

যুক্তরাজ্যের প্রভাবশালী পত্রিকা ডেইলি মেইল এ খবর জানিয়েছে। ওই খবরে বলা হয়, রাশিয়ার বিমান হামলার চোটে তথাকথিত জিহাদিরা নারী সেজে পালাতে শুরু করেছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ার অবজারভেটরি ফর হিউম্যান রাইটসও এ খবর নিশ্চিত করেছে।

গত সপ্তাহে আলেপ্পোতে জঙ্গিদের চেঁছে ফেলা দাড়ি ও ওয়ানটাইম শেভিং রেজরের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্ট করেন হালা জাবের নামে একজন। জাবের আবার যুক্তরাজ্যের দৈনিক সানডে টাইমসের সিরিয়া সংবাদদাতা। জঙ্গিরা আলেপ্পো থেকে পালিয়ে পার্শ্ববর্তী তুরস্কে প্রবেশ করছে বলেও দাবি করেন তিনি।

হালা জাবের লিখেছেন, এতদিন ধরে যেসব আইএস জঙ্গি লম্বা লম্বা দাড়ি রেখে ইসলামের ‘বুজর্গ ও উদ্ধারকারী সেজেছিলেন’, তাঁরা এখন দাড়ি কেটে পালাচ্ছেন। এ থেকেই বোঝা যাচ্ছে যে, সিরিয়ায় রাশিয়ার বিমান হামলা কতটা ফল বয়ে এনেছে। রাশিয়া ও সিরিয়ার যৌথ হামলায় হামলায় ছিন্ন-ভিন্ন হয়েছে জঙ্গিদের অবস্থান।

এদিকে ডেইলি মেইলের খবরে আরো বলা হয়, সিরিয়ায় জঙ্গিদের নিজেদের মধ্যে অন্তঃকোন্দলও ব্যাপক আকার ধারণ করেছে। অর্থ সংকট ও অঞ্চলভিত্তিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য তারা পরস্পরের ওপর হামলায় মেতেছে। বিশেষ করে আইএস ও আল-কায়েদার শাখা জঙ্গিগোষ্ঠী আল নুসরা ফ্রন্টের জঙ্গিদের মধ্যে হামলা মারাত্মক আকার ধারণ করেছে।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ায় জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে রাশিয়া হামলা চালানোর পর এরই মধ্যে বেশ দুর্বল হয়ে পড়েছে জঙ্গি সংগঠনগুলো। রাশিয়ার সেনাবাহিনীর জ্যেষ্ঠ জেনারেল আন্দ্রে কার্তাপোলোভ বলেন, ‘মাঠপর্যায়ের বেশির ভাগ জঙ্গির মানসিক দৃঢ়তা ভেঙে পড়েছে। এ ছাড়া আইএসসহ অন্য জঙ্গি সংগঠনগুলোর মধ্যে যোদ্ধা ও নেতাদের দূরত্ব বাড়ছে। আদেশ অমান্য করার অনেক ঘটনাও ঘটেছে।’

উল্লেখ্য, একটি দেয়াল লিখনকে কেন্দ্র করে সিরিয়ায় ২০১১ সালের মার্চে সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। পরবর্তী সময়ে তা রূপ নেয় গৃহযুদ্ধে। প্রায় সাড়ে চার বছর ধরে চলা সংঘাতে এ পর্যন্ত আড়াই লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। উদ্বাস্তু হয়েছেন এক কোটি ১০ লাখের বেশি মানুষ। তাদের মধ্যে প্রায় ৪০ লাখ মানুষ অন্য দেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। সিরিয়ায় গৃহযুদ্ধের সুযোগে দেশটিতে শক্ত ঘাঁটি গড়ে তুলেছে আইএস।

এরপর গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় রুশ বিমান হামলা শুরু হয়েছে। এর পর থেকে সে হামলা কতটা তীব্র ও কার্যকরী তা জানার বিষয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। তবে রাশিয়ার হামলার চিত্র কেমন, ‘পরাক্রমশালী’ সন্ত্রাসীদের পালানোর ঘটনার মধ্যদিয়ে তা অনেকটা পরিষ্কার হচ্ছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

সৌদি আরবে হজ পালনের সময় অন্তত ১৯ জনের মৃত্যু

সৌদি আরবে পবিত্র হজ পালনের সময় তীব্র তাপদাহে জর্ডান ওবিস্তারিত পড়ুন

ভারতে দুটি ট্রেনের সংঘর্ষে নিহত ৫, আহত ২৫

 ভারতের আসাম থেকে কলকাতাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের সঙ্গে একটি মালবাহী ট্রেনেরবিস্তারিত পড়ুন

ঈদ বার্তায় যুদ্ধবিরতির চুক্তির উপর জোর বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মুসলিমদের ঈদুল আজহার শুভেচ্ছা বার্তা দিয়েছেন।বিস্তারিত পড়ুন

  • হাজিদের গরম থেকে বাঁচাতে যে প্রযুক্তি ব্যবহার করলো সৌদি
  • জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ
  • উসকানিমূলক বক্তব্যর জন্য অরন্ধতির নামে মামলার অনুমতি
  • সুইজারল্যান্ডের বার্গেনস্টকে শুরু হয়েছে ইউক্রেন শান্তি সম্মেলন
  • ২১-২২ জুন ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • গাজায় ইসরাইলি জিম্মিদের জীবন-মৃত্যু নিয়ে অজানায় হামাস নেতারা
  • ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট-সোশ্যাল জাস্টিস ফর অল : শীর্ষ সম্মেলন
  • গাজায় আপাতত যুদ্ধবিরতির সম্ভাবনা নেই : বাইডেন
  • যুক্তরাষ্ট্রের সঙ্গে পেট্রো-ডলার চুক্তি নবায়ন করবে না সৌদি
  • বিশ্ব অর্থনীতির তালিকায় জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া
  • ফ্লোরিডায় ভারি বর্ষণে ফ্লাইট বাতিল ও সতর্কতা জারি
  • ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৯