বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দুই মেয়রের ঢাকায় বাড়তি কর আদায়ের প্রস্তাব

রাজস্ব বোর্ডের (এনবিআর) আরোপ করা আয়কর, ভ্যাট কিংবা শুল্কের ওপর উপকর হিসেবে বাড়তি ১০ শতাংশ হারে করারোপ করতে চায় ঢাকার দুই সিটি কর্পোরেশন। একই সঙ্গে সিটি কর্পোরেশন এলাকার মধ্য থেকে যে কোনো ধরনের পণ্য রপ্তানির ক্ষেত্রে রপ্তানি মূল্যের উপর ২ শতাংশ এবং আমদানিকালে আদায়কৃত আয়কর ও ভ্যাটের উপর বাড়তি কর আদায় করতে চায়। এই কর আদায় করতে হবে এনবিআরকে। অন্যদিকে আমদানি রপ্তানিযোগ্য পণ্য বাজেয়াপ্তও করা যাবে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন সমপ্রতি উপ-কর বিষয়ে এ ধরনের একটি প্রস্তাব তৈরি করেছে।

ইস্যুটি নিয়ে বুধবার এনবিআরের সঙ্গে বৈঠক করেছেন দুই সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক ও সাঈদ খোকন। সেগুনবাগিচায় রাজস্ব ভবনে আয়োজিত ও বৈঠকে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান ছাড়াও বৈঠকে এনবিআর ও উভয় সিটি কর্পোরেশনের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বর্ধিত এ করারোপে সিটি কর্পোরেশনের আইনি ক্ষমতার ব্যাখ্যা দিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল বলেন, সিটি কর্পোরেশন আইনের ৮২ ধারায় উপ-কর আরোপের কথা বলা আছে। অন্যদিকে নগরীতে ভোগ, ব্যয় বা বিক্রয়ের জন্য আমদানি বা রপ্তানির উপরও করারোপের কথা বলা আছে। সেই হিসেবে ধার্যকৃত অর্থ সিটি কর্পোরেশন পেতে পারে।

মেয়র সাঈদ খোকন বলেন, ঢাকা পুরনো শহর। সমস্যায় জর্জরিত। সিটি কর্পোরেশন হোল্ডিং করসহ অন্যান্য যে কর আদায় করে তা দিয়ে নগরীর পুরো উন্নয়ন ব্যয় নির্বাহ করা সম্ভব হয় না। সিটি কর্পোরেশন আইনে উপ-কর ধার্যের বিষয়টি বলা আছে। এ রকম বিধিমালা জারি করা গেলে কর্পোরেশন আর্থিকভাবে স্বচ্ছল হবে। এ লক্ষ্যে আমরা রাজস্ব বোর্ডের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে চাই। একই ধরনের কথা বলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকও। তিনি বলেন, সিটি কর্পোরেশনের রাজস্ব দিয়ে সব ধরনের উন্নয়ন কাজ সম্পন্ন করা সম্ভব হয় না। হোল্ডিং ট্যাক্স সমতায় আনার চেষ্টা করব। চলতি অর্থবছর এনবিআর ও সিটি কর্পোরেশন – উভয়পক্ষ বসে নীতিমালা ঠিক করব। যাতে উপ-কর ধার্য্য করা যায়। ৫ বছরে সিটি কর্পোরেশনের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের জন্য আমরা বদ্ধপরিকর।

তবে উভয় সিটি কর্পোরেশনের এ প্রক্রিয়ায় কর আদায়ের বিষয়টি যৌক্তিক নয় বলে মনে করেন সুজনের (সুশাসনের জন্য নাগরিক) সম্পাদক বদিউল আলম মজুমদার। ইত্তেফাককে তিনি বলেন, সিটি কর্পোরেশন দুর্নীতির কারণে নিজেরা যথাযথ কর আদায়ে ব্যর্থ। এ জন্য অন্যের কাঁধে বন্দুক রেখে লাভবান হতে চায়। কর্পোরেশনের মধ্যে দুর্নীতি দূর করে, হোল্ডিং কর ব্যবস্থাকে সংস্কার করে তারা অনেক টাকা বাড়তি আয় করতে পারে। এছাড়া কেন্দ্রীয় সরকারও সম্পদ বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে স্থানীয় সরকার কর্তৃপক্ষের কাছে (সিটি কর্পোরেশনসহ) সম্পদ হস্তান্তর করতে পারে।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, আমরা উভয় সিটি কর্পোরেশনের কাছ থেকে সার্বিক বিষয় আরো বিশদভাবে বুঝার চেষ্টা করবো। বিশ্বব্যাপী এক্ষেত্রে কী ধরনের উদাহরণ রয়েছে- সেটিও জানার চেষ্টা করব। বৈঠক সূত্র জানিয়েছে, এনবিআর সিটি কর্পোরেশনের কাছে বিষয়টি বুঝার চেষ্টা করেছে। কিন্তু সিটি কর্পোরেশন থেকে বিষয়টির ব্যাখ্যা ঘাটতি রয়েছে বলে মনে করছেন এনবিআরের কর্মকর্তারা।

এই সংক্রান্ত আরো সংবাদ

ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব

খালিদ সাইফুল্লাহ জিহাদকে আহ্বায়ক এবং জুবায়ের হাসিবকে সদস্যসচিব করে বাংলাদেশবিস্তারিত পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ

সংসদে আইন পাশ করে কোটা সংস্কারের দাবি ও বিভিন্ন ক্যাম্পাসে কোটা আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন, কেন্দ্রীয় মন্দির, অপরাজিতা ছাত্রী হল, কেন্দ্রীয় গবেষণাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার, আবাসিক ছাত্র হল, শহিদ তাজ উদ্দিন আহমেদ প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনের সামনে দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবরোধ করায় যান চলাচল স্বাভাবিক ছিল। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলায় বিভিন্ন ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে আহত করা হয়েছে। শিক্ষার্থীদের গায়ে কেন হাত দেওয়া হলো প্রশাসনকে এর জবাব দিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত পুলিশ দিয়ে হামলা করে ছাত্র সমাজকে দমানো যাবে না।

ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা

দেশের চার বিভাগে ভারি এবং চার বিভাগে হালকা বৃষ্টি হতেবিস্তারিত পড়ুন

  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক
  • বাংলা ব্লকেডে শিক্ষার্থীরা, ‘কঠোর’ পুলিশ, মাঠে ছাত্রলীগও
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ
  • খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার রাজনৈতিক দাওয়াই: মির্জা আব্বাস
  • পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, পিছু হটল রায়ট কার
  • কোটা আন্দোলন: মেট্রোরেলের শাহবাগ স্টেশন বন্ধ
  • আসামিসহ প্রিজন ভ্যান আটকে দিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা
  • কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
  • দশম দিনে গড়াল ঢাবি শিক্ষকদের কর্মবিরতি