সোমবার, জুন ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দৈহিক মিলনের জন্য সাপ্তাহিক ছুটি ঘোষণা!

আমাদের দেশে যে সময় জনসংখ্যার অতিরিক্ত চাপে গণমাধ্যমে জন্মনিয়ন্ত্রণের বিজ্ঞাপন দেয়া হচ্ছে, ডেনমার্কে সে সময় উল্টো বিজ্ঞাপন দেয়া হচ্ছে, ‘আপনার ছেলে-ছেলের স্ত্রী ও মেয়ে-মেয়ের জামাইকে মিলনের জন্য সপ্তাহে একটা দিন ছেড়ে দিন। হ্যা, রীতিমতো বিজ্ঞাপন দিয়েই উৎসাহ দেয়া হচ্ছে সন্তান জন্মদানের।

এমনটার কারণও ওই জনসংখ্যা সমস্যা। তবে জনসংখ্যা বৃদ্ধি নয়, হ্রাস। নাগরিকদের আরও বেশি পরিমাণে যৌন সংসর্গ স্থাপনে উদ্বুদ্ধ করছে প্রশাসন। নেওয়া হচ্ছে নানা প্রকল্প। গড়ে তোলা হচ্ছে ব্যাপক প্রচার।

ডেনমার্কের জনসংখ্যার হিসাবে নারীপ্রতি শিশু জন্মের হার হওয়া উচিৎ ২.১ শতাংশ। কিন্তু, বর্তমানে সেই হার কমে দাঁড়িয়েছে ১.৭ শতাংশ। যা যথেষ্ট চিন্তার কারণ সেদেশের সরকারের কাছে। জনসংখ্যার হার বাড়াতে উঠেপড়ে লেগেছে ডেনমার্ক প্রশাসন। নাগরিকদের যৌন সংসর্গ স্থাপনের জন্য বাড়তি ছুটির দিন ধার্য করা হয়েছে। বিজ্ঞাপন দিয়ে বলা হয়েছে, ‘ডু ইট ফর মাম’। এমন বিজ্ঞাপনে ভালো সাড়া পেয়ে, বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থা ড্যানিশ দম্পতিদের উদ্বুদ্ধ করতে রকমারি বিজ্ঞাপনে দেশ ছেঁয়ে ফেলেছে।

কোনো কোনো বিজ্ঞাপনে আবার বার্তা দেয়া হচ্ছে বাবা-মায়েদের প্রতি। বলা হচ্ছে, ‘আপনার ছেলে-বউ বা মেয়ে-জামাইকে দৈহিক মিলনের জন্য সব কাজ থেকে একদিনের ছুটি দিন।’ দৈহিক মিলনে অনুপ্রেরণা জোগাতে বিজ্ঞাপনে উঠে এসেছে জাতীয়তাবাদী অ্যাঙ্গেলও। একটি জনপ্রিয় বিজ্ঞাপনের ট্যাগলাইন দেয়া হয়েছে, ‘ডু ইট ফর ডেনমার্ক, ডু ইট ফর মাম’।

ডেনমার্কের মতোই জনসংখ্যা বাড়াতে এর আগে নানা উদ্যোগ নিতে দেখা গিয়েছে বিভিন্ন দেশকে। ২০০৭ সাল থেকে ১২ ডিসেম্বরকে জাতীয় গর্ভাধান দিবস হিসেবে ঘোষণা করেছিল রুশ সরকার। এই দিনের সরকারি ছুটিতে কোনো দম্পতি যৌন সংসর্গ স্থাপন করলে, তার ঠিক ৯ মাস পর অর্থাত্‍‌ ১২ জুন রাশিয়ার জাতীয় দিবসে তাদের সন্তান জন্ম নেবে, এই হিসাব করেই গর্ভাধারণ দিবসটি ঠিক করেছিল সেদেশের সরকার। জাতীয় দিবসে সন্তানের জন্ম হলে, টিভি, ফ্রিজ, গাড়ি জিতে নেয়ার নানা লোভনীয় অফারও রাখা হয়েছিল নাগরিকদের জন্য। সন্তানের জন্ম দিলে এধরনের নানা সুযোগ দেয়া হয় ইতালিতেও। সদ্য যারা মা হয়েছেন, তাদের বৃত্তি ও অন্যান্য সুবিধা দেয়ার প্রকল্প রয়েছে ইতালি সরকারের। সুত্র: টাইম

এই সংক্রান্ত আরো সংবাদ

সৌদি আরবে হজ পালনের সময় অন্তত ১৯ জনের মৃত্যু

সৌদি আরবে পবিত্র হজ পালনের সময় তীব্র তাপদাহে জর্ডান ওবিস্তারিত পড়ুন

ভারতে দুটি ট্রেনের সংঘর্ষে নিহত ৫, আহত ২৫

 ভারতের আসাম থেকে কলকাতাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের সঙ্গে একটি মালবাহী ট্রেনেরবিস্তারিত পড়ুন

ঈদ বার্তায় যুদ্ধবিরতির চুক্তির উপর জোর বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মুসলিমদের ঈদুল আজহার শুভেচ্ছা বার্তা দিয়েছেন।বিস্তারিত পড়ুন

  • হাজিদের গরম থেকে বাঁচাতে যে প্রযুক্তি ব্যবহার করলো সৌদি
  • জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ
  • উসকানিমূলক বক্তব্যর জন্য অরন্ধতির নামে মামলার অনুমতি
  • সুইজারল্যান্ডের বার্গেনস্টকে শুরু হয়েছে ইউক্রেন শান্তি সম্মেলন
  • ২১-২২ জুন ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • গাজায় ইসরাইলি জিম্মিদের জীবন-মৃত্যু নিয়ে অজানায় হামাস নেতারা
  • ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট-সোশ্যাল জাস্টিস ফর অল : শীর্ষ সম্মেলন
  • গাজায় আপাতত যুদ্ধবিরতির সম্ভাবনা নেই : বাইডেন
  • যুক্তরাষ্ট্রের সঙ্গে পেট্রো-ডলার চুক্তি নবায়ন করবে না সৌদি
  • বিশ্ব অর্থনীতির তালিকায় জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া
  • ফ্লোরিডায় ভারি বর্ষণে ফ্লাইট বাতিল ও সতর্কতা জারি
  • ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৯