মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

নায়েক রাজ্জাককে ফেরত দিচ্ছে মিয়ানমার

কোনো শর্ত ছাড়াই বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নায়েক আবদুর রাজ্জাককে ফেরত দিতে রাজী হয়েছে মিয়ানমার। এর আগে তাকে ফেরত দেওয়ার জন্য মিয়ানমারে আটক ৫৫৫ জন মালয়েশিয়াগামী অভিবাসীকে ফেরত আনার শর্ত দিয়েছিল দেশটি। এরপর কোনো শর্ত ছাড়াই মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) নায়েক আবদুর রাজ্জাককে ফেরত দিতে রাজি হয়েছে বলে সোমবার রাতে সমকালকে নিশ্চিত করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ।

এরআগে সোমবার দিনে বিজিপির ২ নম্বর ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেনেন্ট তিন কো কোর সঙ্গে এ বিষয়ে বিজিবির ৪২ ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল আবু জার আল জাহিদ আলাপ করেন। আলাপকালে বিজিপি অধিনায়ক রাজ্জাকের সঙ্গে মিয়ানমারে আটক ৫৫৫ অভিবাসীকে ফিরিয়ে আনার শর্ত দেন। অবৈধভাবে মালয়েশিয়াগামী ওই ৫৫৫ জন বাংলাদেশি বলে দাবি করছে মিয়ানমার। বঙ্গোপসাগরে মিয়ানমারের জলসীমা থেকে বিভিন্ন সময় তাদের আটক করা হয়।

তবে বাংলাদেশের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয় যে, যাচাই-বাছাই ছাড়া তাদের ফেরত আনা হবে না। আর রাজ্জাকের ঘটনার সঙ্গে ‘অভিবাসন প্রত্যাশীদের’ফিরিয়ে আনার কোনো সম্পর্ক নেই। সোমবার বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর কর্মকর্তাদের কথপোকথনে এ ব্যাপারে আলোচনা হয়। এরপর আলোচনার সারসংক্ষেপ পররাষ্ট্র,স্বরাষ্ট্রসহ সরকারের দায়িত্বশীল পর্যায়ে জানানো হয়।

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সমকালকে বলেন, ‘মিয়ানমারের বক্তব্যের ব্যাপারে সরকার ওয়াকিবহাল।’

টেকনাফে বিজিবির ৪২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবু জার আল জাহিদ সমকালকে বলেন,’মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে সোমবার যোগাযোগ হয়েছে। ৫৫৫ জন অভিবাসন প্রত্যাশীর সঙ্গে তারা নায়েক রাজ্জাককে ফিরিয়ে দিতে চায়। পতাকা বৈঠকের স্থানও তারা জানিয়েছে। তবে আমাদের পক্ষ থেকে জানানো হয়েছে-যাচাইয়ের পর যদি প্রমাণিত হয় ৫৫৫ জন বাংলাদেশি তবেই তাদের ফেরত আনা হবে। নায়েক রাজ্জাককে ফেরত দেওয়া আর অভিবাসন প্রত্যাশীদের ফেরত আনার ইস্যু এক নয়-এটা সম্পূর্ণভাবে তাদের জানিয়ে দেওয়া হয়েছে।’

এদিকে সোমবার সচিবালয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন,’বিজিবি সদস্যকে ফিরিয়ে এনে পরিবারকে না দেওয়া পর্যন্ত উদ্বিগ্ন সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয়ও কূটনৈতিকভাবে যোগাযোগ করছে। আশা করি, যে কোনো সময় তাকে ফিরিয়ে আনা যাবে।’

গত ১৭ জুন সকালে নাফ নদীতে বাংলাদেশের জলসীমায় দুটি নৌকায় তল্লাশি চালায় টহল বিজিবির একটি দল। এ সময় বিজিপি পূর্ব দিক থেকে একটি ট্রলারে এসে বিজিবির টহল দলের ওপর বেপরোয়া গুলিবর্ষণ করে। এতে বিজিবির সিপাহি বিপ্লব কুমার (২১) গুলিবিদ্ধ হন। এক পর্যায়ে আহত বিপ্লব কুমারকে নিয়ে বিজিবি দল নিরাপদে চলে এলেও অপর সদস্য নায়েক আবদুর রাজ্জাককে তুলে নিয়ে যায় মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনী।

গত পাঁচ দিনেও নায়েক রাজ্জাককে ফেরত দেয়নি মিয়ানমার। একাধিকবার পতাকা বৈঠকে বসার কথা বলে তারা তা বাতিল করে। এরই মধ্যে বিজিপির ফেসবুক পেজে নায়েক রাজ্জাকের দুটি ছবি প্রকাশ করা হয়, যাতে তাকে রক্তাক্ত অবস্থায় হাতকড়া পরানো অবস্থায় দেখা যায়।

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদুল আজহার ত্যাগের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশবিস্তারিত পড়ুন

আবারও ১৯৭৪ সালের মতো পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র চলছে

দেশে আবারও ১৯৭৪ সালের মতো পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র চলছে বলেবিস্তারিত পড়ুন

উজানের ঢলে তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে পানি বৃদ্ধি

টানা বর্ষণ ও ভারত থেকে আসা উজানের পানিতে তিস্তা নদীরবিস্তারিত পড়ুন

  • জনশুমারিতে জন্মনিবন্ধনের বাইরে প্রায় তিন কোটি নাগরিক
  • সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ
  • ২১-২২ জুন ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট-সোশ্যাল জাস্টিস ফর অল : শীর্ষ সম্মেলন
  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে 
  • জমজমাট শপিংমল-মার্কেট
  • ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাত ময়দান
  • সড়কে যানজট নেই : ওবায়দুল কাদের
  • দেশের অস্তিত্ব টিকিয়ে রাখতে গাছ লাগাতে হবে : পরিবেশমন্ত্রী
  • উত্তরাঞ্চলের ঈদযাত্রা হবে নির্ঝঞ্জাট
  • সাবেক কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা