শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পদ রক্ষায় আমানদের হাজিরা খালেদার দরবারে!

দীর্ঘদিন পর আত্মগোপন থেকে প্রকাশ্যে আসলেন খালেদা জিয়ার ‘কামান খ্যাত’ বিএনপি নেতা আমান উল্লাহ আমান। আধাঁরে দলের চেয়ারপারসনের কাছে হাজিরা দিয়ে আবারো চলে গেছেন অন্তরালে।

তবে শুধু আমানই নয়, বিএনপির আরও বেশ কয়েকজন নেতা এখন অন্ধকার থেকে আলোতে আসতে শুরু করেছেন।কারণ শিগগিরই দল পুনর্গঠনে হাত দিবেন বিএনপি প্রধান। বুধবার রাতের আঁধারে আমানের বিএনপি প্রধান খালেদার সঙ্গে দেখা করলেও আড়ালে আবডালে নেত্রীর সঙ্গে এই দেখা করার পালা শুরু হয়।

ঈদুল ফিতরের দিনও খালেদা জিয়ার শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে এমন অনেক নেতার দেখা মিলেছে যাদের গত জানুয়ারির পর আর প্রকাশ্যে দেখা যায়নি। যদিও এদের মধ্যে কাউকে কাউকে এক ঝলক দেখা গেছে। গত জানুয়ারিতে সরকারবিরোধী আন্দোলন শুরুর পর থেকে এসব নেতাদের কোনো খোঁজ ছিল না।খুব কাছের দুই একজন ছাড়া বিএনপি ও অঙ্গ সংগঠনের কোনো নেতাকর্মী তাদের অবস্থান জানতেন না।

কিন্তু হঠাৎ করে এসব নেতার উপস্থিতিতে খোদ বিএনপিতেই প্রশ্ন উঠেছে যে তাহলে কি পদ রক্ষা করতেই তারা প্রকাশ্যে আসতে শুরু করেছেন।যদিও এসব নেতার সমর্থকদের দাবি, প্রকাশ্যে না থাকলেও আড়ালে থেকে এরা আন্দোলন পরিচালনা করেছেন। বেশ কিছুদিন ধরে গুঞ্জনের পর রমজানে শীর্ষ নেতাদের বৈঠকে আনুষ্ঠানিকভাবে দল পুনর্গঠনের ঘোষণা দেন খালেদা জিয়া।

এ সময় দলে কারা অগ্রাধিকার পাবেন আর আন্দোলনে ‘ফাঁকি’ দেয়া নেতাদের কি পরিণতি হবে তাও বাতলে দেন নেত্রী। জানিয়ে দেন, আন্দোলনের চিন্তা করেই দল গোছানো হবে। একই সঙ্গে দলের জন্য কোন নেতার কতটুকু ভুমিকা আছে তাও জানা আছে এমনটাও বৈঠকের মধ্যেই নেতাদের শুনিয়ে দেন সাবেক এই প্রধানমন্ত্রী।

শোনা যায়, সবকিছু পরিকল্পনা অনুযায়ি শেষ করতে পারেলে বছরের শেষের দিকে জাতীয় কাউন্সিলও করতে পারে বিএনপি। তাতে তরুণ, যোগ্য ও ত্যাগী নেতাদের মূল্যায়ণ করা হবে। অন্যদিকে যারা শুধু পদ পদবি নিয়ে লাপাত্তা হয়ে গেছেন, আবার যারা শারীরিকভাবে দুর্বল তাদের বাদ দেয়া হবে।

বিভিন্ন সূত্রে পাওয়া এমন খবরে নড়েচড়ে বসতে শুরু করেছেন দীর্ঘদিন আত্মগোপনে থাকা এইসব নেতারা। তাই অন্ধকার থেকে তাঁরা এখন আলোর পথে। দেখা দিতে শুরু করেছেন দলের চেয়ারপারসন থেকে শুরু করে কর্মী সমর্থকদের সঙ্গেও।

ঈদের দিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে খালেদা জিয়ার ঈদ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বিএনপির অনেক শীর্ষ নেতা যোগ দেন। তার মধ্যে অনেকে হাজির হন যারা দীর্ঘদিন ধরে ছিলেন অনেকটা লোকচক্ষুর আড়ালে। ওইসব নেতার সমর্থকদের ভাষায়, ক্রসফায়ারের তালিকায় থাকায় নেতারা আত্মগোপনে থাকতে বাধ্য হন।

শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, যুবদল সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরব, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, যুবদল ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক এসএম জাহাঙ্গীর, ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারসহ এমন অনেক নেতাকে দেখা গেছে।

আর ওইদিন যেতে পারেননি, তো কি হয়েছে। আত্মগোপনে থাকা বিএনপির অন্য নেতাদের মধ্যে কয়েকজন পরে গিয়ে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করেছেন। এদেরই একজন বিএনপির যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান। সঙ্গে ছিলেন দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম। যদিও মাঝে মাঝে তার দেখা পাওয়া যায়।

প্রতক্ষদর্শীরা জানান, অন্য সময়ের মতো বুধবার রাত ৯টার দিকে বড় মাইক্রোবাসে করে বেশ কয়েকজন সঙ্গী নিয়ে আমান উল্লাহ আমান গুলশান কার্যালয়ে যান।পরে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করে আবার বের হয়ে যান। দীর্ঘদিন পর হঠাৎ করে বের হয়ে বিএনপি চেয়ারপারসনের সঙ্গে সাক্ষাতের বিষয়ে কথা বলতে নানাভাবে চেষ্টা করলেও আমানের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

তবে তার ঘনিষ্ঠ একজন ছাত্রদল নেতা বলেন, “সমস্যার কারণে দীর্ঘদিন ধরে তিনি (আমান) অনেকটা আত্মগোপনে ছিলেন। ঈদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানেও যেতে পারেননি। তাই ম্যাডামের (খালেদা জিয়া) সঙ্গে দেখা করে আসলেন।”

যদিও মাঠ পর্যায়ের নেতাকর্মীরা বলছেন ভিন্ন কথা।তাদের বক্তব্য দল গোছানোর সময় যাতে বাদ না পড়তে হয় সেজন্য এসব নেতা প্রকাশ্যে আসতে শুরু করেছেন। বৃহস্পতিবার খালেদা জিয়ার বকশিবাজারে আদালতে উপস্থিতিতে কেন্দ্র করে আগত বেশ কয়েকজন নেতাকর্মীদের সঙ্গে এ বিষয়ে কথা হয়।

বিএনপির একজন কেন্দ্রীয় সহ-সম্পাদক নাম প্রকাশ না করার শর্তে বলেন, “নেত্রীর ঘোষণার পর এসব নেতার মাথা নষ্ট হয়ে গেছে।তাই এখন সুযোগ মতো হাজিরা দিচ্ছেন।যাতে করে পুনর্গঠনের সময় বিপদ না হয়।”

ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির একজন যুগ্ম সাধারণ সম্পাদকেরও একই মূল্যায়ণ। তিনি বলেন, “এখনো আত্মগোপনে থাকলে পদ থাকবে না। এই জন্যই সবাই ঝুঁকি নিয়ে হলেও সামনে আসার চেষ্টা করছেন।”

এই সংক্রান্ত আরো সংবাদ

বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

সারা দেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গতকাল মঙ্গলবার নিহতবিস্তারিত পড়ুন

বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে বাসায় নেওয়াবিস্তারিত পড়ুন

খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী

বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেছেন, দেশনেত্রী বেগমবিস্তারিত পড়ুন

  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল
  • বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • আদালতে লোহার খাঁচায় থাকা অপমানজনক: ড. ইউনূস
  • বাংলাদেশের জনগণের প্রত্যাশাকে মর্যাদা দেবে ভারতের নতুন সরকার : ফখরুল 
  • ৫৩ বীর মুক্তিযোদ্ধাসহ ১০৬ জনকে সম্মাননা দিল ‘আমরা একাত্তর’