রবিবার, এপ্রিল ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পদ রক্ষায় আমানদের হাজিরা খালেদার দরবারে!

দীর্ঘদিন পর আত্মগোপন থেকে প্রকাশ্যে আসলেন খালেদা জিয়ার ‘কামান খ্যাত’ বিএনপি নেতা আমান উল্লাহ আমান। আধাঁরে দলের চেয়ারপারসনের কাছে হাজিরা দিয়ে আবারো চলে গেছেন অন্তরালে।

তবে শুধু আমানই নয়, বিএনপির আরও বেশ কয়েকজন নেতা এখন অন্ধকার থেকে আলোতে আসতে শুরু করেছেন।কারণ শিগগিরই দল পুনর্গঠনে হাত দিবেন বিএনপি প্রধান। বুধবার রাতের আঁধারে আমানের বিএনপি প্রধান খালেদার সঙ্গে দেখা করলেও আড়ালে আবডালে নেত্রীর সঙ্গে এই দেখা করার পালা শুরু হয়।

ঈদুল ফিতরের দিনও খালেদা জিয়ার শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে এমন অনেক নেতার দেখা মিলেছে যাদের গত জানুয়ারির পর আর প্রকাশ্যে দেখা যায়নি। যদিও এদের মধ্যে কাউকে কাউকে এক ঝলক দেখা গেছে। গত জানুয়ারিতে সরকারবিরোধী আন্দোলন শুরুর পর থেকে এসব নেতাদের কোনো খোঁজ ছিল না।খুব কাছের দুই একজন ছাড়া বিএনপি ও অঙ্গ সংগঠনের কোনো নেতাকর্মী তাদের অবস্থান জানতেন না।

কিন্তু হঠাৎ করে এসব নেতার উপস্থিতিতে খোদ বিএনপিতেই প্রশ্ন উঠেছে যে তাহলে কি পদ রক্ষা করতেই তারা প্রকাশ্যে আসতে শুরু করেছেন।যদিও এসব নেতার সমর্থকদের দাবি, প্রকাশ্যে না থাকলেও আড়ালে থেকে এরা আন্দোলন পরিচালনা করেছেন। বেশ কিছুদিন ধরে গুঞ্জনের পর রমজানে শীর্ষ নেতাদের বৈঠকে আনুষ্ঠানিকভাবে দল পুনর্গঠনের ঘোষণা দেন খালেদা জিয়া।

এ সময় দলে কারা অগ্রাধিকার পাবেন আর আন্দোলনে ‘ফাঁকি’ দেয়া নেতাদের কি পরিণতি হবে তাও বাতলে দেন নেত্রী। জানিয়ে দেন, আন্দোলনের চিন্তা করেই দল গোছানো হবে। একই সঙ্গে দলের জন্য কোন নেতার কতটুকু ভুমিকা আছে তাও জানা আছে এমনটাও বৈঠকের মধ্যেই নেতাদের শুনিয়ে দেন সাবেক এই প্রধানমন্ত্রী।

শোনা যায়, সবকিছু পরিকল্পনা অনুযায়ি শেষ করতে পারেলে বছরের শেষের দিকে জাতীয় কাউন্সিলও করতে পারে বিএনপি। তাতে তরুণ, যোগ্য ও ত্যাগী নেতাদের মূল্যায়ণ করা হবে। অন্যদিকে যারা শুধু পদ পদবি নিয়ে লাপাত্তা হয়ে গেছেন, আবার যারা শারীরিকভাবে দুর্বল তাদের বাদ দেয়া হবে।

বিভিন্ন সূত্রে পাওয়া এমন খবরে নড়েচড়ে বসতে শুরু করেছেন দীর্ঘদিন আত্মগোপনে থাকা এইসব নেতারা। তাই অন্ধকার থেকে তাঁরা এখন আলোর পথে। দেখা দিতে শুরু করেছেন দলের চেয়ারপারসন থেকে শুরু করে কর্মী সমর্থকদের সঙ্গেও।

ঈদের দিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে খালেদা জিয়ার ঈদ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বিএনপির অনেক শীর্ষ নেতা যোগ দেন। তার মধ্যে অনেকে হাজির হন যারা দীর্ঘদিন ধরে ছিলেন অনেকটা লোকচক্ষুর আড়ালে। ওইসব নেতার সমর্থকদের ভাষায়, ক্রসফায়ারের তালিকায় থাকায় নেতারা আত্মগোপনে থাকতে বাধ্য হন।

শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, যুবদল সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরব, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, যুবদল ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক এসএম জাহাঙ্গীর, ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারসহ এমন অনেক নেতাকে দেখা গেছে।

আর ওইদিন যেতে পারেননি, তো কি হয়েছে। আত্মগোপনে থাকা বিএনপির অন্য নেতাদের মধ্যে কয়েকজন পরে গিয়ে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করেছেন। এদেরই একজন বিএনপির যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান। সঙ্গে ছিলেন দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম। যদিও মাঝে মাঝে তার দেখা পাওয়া যায়।

প্রতক্ষদর্শীরা জানান, অন্য সময়ের মতো বুধবার রাত ৯টার দিকে বড় মাইক্রোবাসে করে বেশ কয়েকজন সঙ্গী নিয়ে আমান উল্লাহ আমান গুলশান কার্যালয়ে যান।পরে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করে আবার বের হয়ে যান। দীর্ঘদিন পর হঠাৎ করে বের হয়ে বিএনপি চেয়ারপারসনের সঙ্গে সাক্ষাতের বিষয়ে কথা বলতে নানাভাবে চেষ্টা করলেও আমানের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

তবে তার ঘনিষ্ঠ একজন ছাত্রদল নেতা বলেন, “সমস্যার কারণে দীর্ঘদিন ধরে তিনি (আমান) অনেকটা আত্মগোপনে ছিলেন। ঈদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানেও যেতে পারেননি। তাই ম্যাডামের (খালেদা জিয়া) সঙ্গে দেখা করে আসলেন।”

যদিও মাঠ পর্যায়ের নেতাকর্মীরা বলছেন ভিন্ন কথা।তাদের বক্তব্য দল গোছানোর সময় যাতে বাদ না পড়তে হয় সেজন্য এসব নেতা প্রকাশ্যে আসতে শুরু করেছেন। বৃহস্পতিবার খালেদা জিয়ার বকশিবাজারে আদালতে উপস্থিতিতে কেন্দ্র করে আগত বেশ কয়েকজন নেতাকর্মীদের সঙ্গে এ বিষয়ে কথা হয়।

বিএনপির একজন কেন্দ্রীয় সহ-সম্পাদক নাম প্রকাশ না করার শর্তে বলেন, “নেত্রীর ঘোষণার পর এসব নেতার মাথা নষ্ট হয়ে গেছে।তাই এখন সুযোগ মতো হাজিরা দিচ্ছেন।যাতে করে পুনর্গঠনের সময় বিপদ না হয়।”

ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির একজন যুগ্ম সাধারণ সম্পাদকেরও একই মূল্যায়ণ। তিনি বলেন, “এখনো আত্মগোপনে থাকলে পদ থাকবে না। এই জন্যই সবাই ঝুঁকি নিয়ে হলেও সামনে আসার চেষ্টা করছেন।”

এই সংক্রান্ত আরো সংবাদ

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সমালোচনা করে বর্তমান প্রধানমন্ত্রী শেখবিস্তারিত পড়ুন

শ্রমিক অধিকার নিয়ে নালিশের নিষ্পত্তি নভেম্বরে: আইনমন্ত্রী 

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, আগামী নভেম্বরেবিস্তারিত পড়ুন

বিএনপির কেন্দ্রীয় ৩ নেতার পদোন্নতি

বিএনপিতে কেন্দ্রীয় কমিটির ৩ নেতার পদে রদবদল করা হয়েছে। মঙ্গলবারবিস্তারিত পড়ুন

  • বিএনপি মানে খাইখাই, আ.লীগ মানেই দেই-দেই: প্রধানমন্ত্রী
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
  • গুরুতর আহত মমতা, হাসপাতালে ভর্তি
  • সুপ্রিম কোর্টে মারামারি ঘটনায় ৩ সহকারী অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী
  • সুপ্রিম কোর্ট নির্বাচন: হট্টগোল-মারামারিতে ভোট গণনা বন্ধ
  • সত্যকে কখনও মিথ্যা দিয়ে ঢাকা যায় না: প্রধানমন্ত্রী
  • ‘নিরাপত্তা নিশ্চিতে অন্যদের নিষেধাজ্ঞা গ্রহণযোগ্য নয়’
  • ঐক্যফ্রন্টের লিয়াজোঁ ও স্টিয়ারিং কমিটিতে আছেন যারা
  • লুটেপুটে খায় এমন প্রার্থীদের বর্জন করার আহ্বান রাষ্ট্রপতির
  • ‘দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন’