শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পরে বুঝতে পারি এটি আসলে একটি টি২০ ম্যাচ

ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হন মোহাম্মদ আশরাফুল। ২০১৬ সালের ১৩ আগস্ট উঠবে তার নিষেধাজ্ঞা। এ নিষেধাজ্ঞা সত্ত্বেও ফান ক্রিকেটের নিয়মিত মুখ আশরাফুল। বর্তমানে যুক্তরাষ্ট্রে তেমনি একটি পিকনিক ক্রিকেটে তার সঙ্গী বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চুক্তিবদ্ধ দুই ক্রিকেটার ইলিয়াস সানি ও নাদিফ চৌধুরী। অবশ্য নিষিদ্ধ আশরাফুলের সঙ্গে ক্রিকেট খেলা যাবে কি-না সেটা পরিষ্কার করেনি বিসিবি। তবে আশরাফুলের সঙ্গে যুক্তরাষ্ট্রের ওই পিকনিক টুর্নামেন্টে অংশ নেওয়ায় ভারতীয় ক্রিকেটার প্রবীণ তাম্বের ওপর ভীষণ চটেছে বিসিসিআই। বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে বিসিবিও।

আশরাফুলের সঙ্গে দুই চুক্তিবদ্ধ ক্রিকেটার একই টুর্নামেন্টে অংশ নেওয়ার বিষয়টি খতিয়ে দেখছে বিসিবি। অনুমতি না নেওয়ায় দুই ক্রিকেটারের যুক্তরাষ্ট্রে টি২০ টুর্নামেন্টে অংশ নেওয়ার বিষয়টি জানে না বিসিবি। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী এ বিষয়ে বলেন, ‘ব্যাপারটি আমাদের নজরে এসেছে। এ বিষয়ে সামনে কী করা যায় সেটা দেখব। সেখানে অংশ নেওয়ায় আইনি কোনো সমস্যা রয়েছে কি-না, অথবা নৈতিকভাবে সেটা ঠিক কিনা_ সবকিছু আমাদের বিবেচনায় থাকবে।’ তার কথাতেই বোঝা যায়, এ বিষয়ে বিসিবির অবস্থান স্পষ্ট নয়। তবে তেমন কিছু হবে না বলেই মনে হচ্ছে। কারণ আশরাফুলকে নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে। আর যুক্তরাষ্ট্রের টুর্নামেন্টটি তো পুরোপুরি ফান ক্রিকেট। প্রশ্ন উঠেছে,

আশরাফুলের সঙ্গে বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার কীভাবে একই দলে খেলে। যদিও এ বিষয়ে বিসিবির কোনো গাইডলাইন নেই। তবে নৈতিকভাবে সেটা অবশ্যই ঠিক নয়। আশরাফুলের সঙ্গে ক্রিকেট খেলা যে মোটেও ভালো কিছু নয়, সেটা নিশ্চিতভাবেই জানতেন বিসিবির দুই চুক্তিবদ্ধ ক্রিকেটারও। এজন্য যে তাদের প্রশ্নের মুখে পড়তে হতে পারে সেটাও জানা ছিল তাদের। অবশ্য তাদের প্রশ্নবিদ্ধ করেই বা কী লাভ! দেশের বিভিন্ন ফান ক্রিকেটে তো আশরাফুল নিয়মিত মুখ। ওইসব টুর্নামেন্টে আশরাফুলের সতীর্থ কিংবা প্রতিপক্ষ হিসেবে খেলে থাকেন জাতীয় দলের তারকা ক্রিকেটাররা পর্যন্ত। এসব আয়োজনের সঙ্গে জড়িত থাকেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালকরা পর্যন্ত। তাই বিষয়টা এতদিন কারও নজরেই আসেনি।

শুধু ফান ক্রিকেটেই কি অংশ নিয়েছেন আশরাফুল! টিভি ‘টকশো’তেও তো তিনি নিয়মিত মুখ। তার সঙ্গে টকশোকে অংশ নিয়েছেন বিসিবির পরিচালকরা পর্যন্ত। বিশ্বকাপের সময় বিভিন্ন দৈনিকে নিয়মিত কলামও লিখেছেন তিনি। তাহলে ইলিয়াস সানি কিংবা নাদিফ চৌধুরীর দোষ কোথায়! তাছাড়া যুক্তরাষ্ট্রের সোনালি হাতছানি তো ছিলই। তবে বিসিবি বিষয়টি গুরুত্বের সঙ্গে না দেখলেও ভারতীয় ক্রিকেট বোর্ড কিন্তু সহজভাবে নিচ্ছে না। যদিও তাম্বে বিসিসিআইর চুক্তিতে নেই। আইপিএল দল রাজস্থান রয়্যালসের লেগস্পিনার প্রবীন তাম্বে রঞ্জি ট্রফিতে খেলেন মুম্বাইয়ের হয়ে। মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) জানিয়েছে, অনুমতি না নিয়েই যুক্তরাষ্ট্রে টি২০ টুর্নামেন্ট খেলতে গেছেন তাম্বে। তাই তার সেখানে খেলার বিষয়টি তারা জানেন না।

আর প্রবীণ তাম্বে জানিয়েছেন, ওই টুর্নামেন্টে যে নিষিদ্ধ আশরাফুল আছেন সেটা নাকি তিনি জানতেন না। একটি ম্যাচে আশরাফুল মাঠে নামার পরই নাকি জানতে পারেন তিনি, ‘এটা যে একটি অফিসিয়াল টুর্নামেন্ট সেটাই আমি জানতাম না। আমি এক সপ্তাহের ছুটি কাটাতে যুক্তরাষ্ট্রে গিয়েছিলাম। বন্ধুদের সঙ্গে ছুটি উপভোগ করছিলাম। আমার সঙ্গে খেলার সরঞ্জামও ছিল না। আমাকে বলা হয়েছিল, এটি একটি প্রস্তুতি ম্যাচ। মাঠে যাওয়ার পর বুঝতে পারি এটি আসলে একটি টি২০ ম্যাচ। তাই মাঠে আসার আগে জানতামই না যে, এখানে আশরাফুলও খেলছে।’ তবে আশরাফুলকে দেখামাত্র কেন নিজেকে তিনি ওই ম্যাচ থেকে সরিয়ে নেননি সে বিষয়ে কোনো সদুত্তর দিতে পারেননি তাম্বে। তাই তার জন্য বিপদ অপেক্ষা করছে বলেই শঙ্কা।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের প্রশংসায় পঞ্চমুখ ওয়াসিম আকরাম

টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত বোলার মুস্তাফিজুর রহমান। কাটার, স্লোয়ারে প্রতিপক্ষের ব্যাটারদেরবিস্তারিত পড়ুন

দিয়াগো কস্তার বীরত্বে কোয়ার্টার ফাইনালে উঠল পর্তুগাল

অতিরিক্ত সময়ে পেনাল্টি পেয়েও ব্যর্থ হন দলের সেরা তারকা ক্রিস্তিয়ানোবিস্তারিত পড়ুন

শান্তর অধিনায়কত্ব নিয়ে বিসিবি যা ভাবছে

চলতি বছরের ফেব্রুয়ারিতে সব ফরম্যাটের জন্য বাংলাদেশ দলের নেতৃত্ব পানবিস্তারিত পড়ুন

  • চিলিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
  • প্রথমবার বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা
  • অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে আফগানিস্তান
  • সেমিফাইনাল নিশ্চিতের মিশনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড
  • আবারও বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ
  • বৃষ্টির পর অস্ট্রেলিয়া শিবিরে রিশাদের জোড়া আঘাত
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ছক্কা হাঁকানোর তালিকায় সেরা দশে হৃদয়
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটএ বাংলাদেশের ম্যাচ
  • আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালো ওয়েষ্ট ইন্ডিজ
  • নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
  • অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে
  • বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব