শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

খালাস হচ্ছে না মংলায়

পিনটেলের গম খাওয়ার অনুপযোগী : খাদ্য অধিদফতর

মংলা বন্দর আমদানি গম খালাস তদারকি কমিটির সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করেছে ঢাকার খাদ্য অধিদফতর। এমভি পিনটেল জাহাজে ফ্রান্স থেকে আসা গম পরীক্ষার পর সেগুলো নিম্নমানের ও মানুষের খাওয়ার অনুপযোগী বলে উল্লেখ করেছে খাদ্য অধিদফতর।

বুধবার আমদানি প্রতিষ্ঠানকে লিখিতভাবে এই গম মংলায় খালাস করা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। অপরদিকে এমভি পিনটেল জাহাজে পচা ও নিম্নমানের গম আসার খবর মিডিয়ার কাছে প্রকাশ করায় খুলনার দায়িত্বশীল কর্মকর্তাদের ওপর নাখোশ হয়েছে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।

খুলনা আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক কাজী নজরুল ইসলাম মঙ্গলবার দুপুরে কয়েকজন সাংবাদিককে কয়েক ঘণ্টা বসিয়ে রেখেও তাদের সাথে কথা বলেননি।

বুধবার এ প্রতিনিধি খুলনার আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক কাজী নজরুল ইসলামের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, সব মিডিয়ার প্রতিনিধির সাথে তিনি কথা বলেননি। অথচ সব পত্রিকায় তার বরাত দিয়ে যে খবর প্রকাশ হয়েছে। এতে তিনি বিব্রত। এ জন্য তিনি কাউকে সাক্ষাত দিচ্ছেন না।

তিনি জানান, এমভি পিনটেল জাহাজে আমদানি গম খালাসের ব্যাপারে আগের সিদ্ধান্ত বহাল আছে। ঢাকার খাদ্য অধিদফতরে গমের নমুনা পরীক্ষার পর একই রিপোর্ট এসেছে।

এমভি পিনটেলের ২১ হাজার ৫০০ টন গম মংলা বন্দরে খালাস করা হবে না বলে তিনি জানান।

মংলা বন্দর আমদানি গম খালাস তদারকি কমিটির অন্যতম সদস্য একরামুল হক বুধবার বিকেলে এ প্রতিনিধিকে মুঠোফোনে জানান, তাদের সিদ্ধান্ত ঢাকায় নমুনা পরীক্ষার পরও বহাল রয়েছে। খাদ্য অধিদফতর সিদ্ধান্ত নিয়েছে ওই গম খালাস করা হবে না।

এদিকে লিন্ডমন্ড শিপিং এজেন্টের খুলনার সহকারী ম্যানেজার সৈয়দ মুরতজা আলীর সাথে যোগাযোগ করে এমভি পিনটেল জাহাজে কবে গম বোঝাই করা হয়েছিল তা জানতে চাইলে তিনি পরে কথা বলবেন বলে লাইন কেটে দেন। লিল্ডমন্ড শিপিংয়ের পরিচালক আক্তারুজ্জামানের সাথে যোগাযোগ করলে তিনি বাইরে আছেন বলে জানান।

উল্লেখ্য, ‌এমভি পিনটেল নামক সাইপ্রাসের পতাকাবাহী জাহাজটিতে ৫-৬ মাস আগে ফ্রান্স থেকে ৫২ হাজার ৫০০ মেট্রিক টন গম নিয়ে বাংলাদেশে আসে। কিন্তু তখনই গম পরীক্ষায় নিম্নমানের হওয়াই জাহাজ থেকে গম খালাস হয়নি। পরে জাহাজটি বহির্নোঙ্গরে গিয়ে অবস্থান নেয়। সে সময় পচা গম নিয়ে তুমুল হৈচৈ এবং উচ্চ আদালতের রিটের কারণে সেগুলো আর খালাস করা হয়নি। গমের বাজার মূল্য প্রায় ৪৪ কোটি টাকা।

সম্প্রতি ২ বিদেশী খুন হবার পর চট্টগ্রামে অবস্থানরত খাদ্য অধিদফতরের বিদেশী বিষেষজ্ঞ ছুটি নিয়ে দেশে ফিরে যায়। এই সুযোগে ঢাকার আমদানিকারক ঠিকাদারি প্রতিষ্ঠান ইমপেস্ক কনসানটেল লিমিটেড প্রভাব বিস্তার আর অবৈধ সুবিধা দিয়ে পিনটেল জাহাজ চট্রগ্রাম বন্দরে পুনরায় ভিড়িয়ে ৩১ হাজার ৫ শ’ মেট্রিক টন গম খালাস করে। পরে জাহাজটির বাকি ২১ হাজার টন গম নিয়ে ১২ অক্টোবর মংলা বন্দরে প্রবেশ করে। ১৩ অক্টোবর মংলা বন্দরে আমদানি গম খালাস তদারকি কমিটির ৮ সদস্য জাহাজটির গম পরীক্ষা করে এবং নমুনা সংগ্রহ করে। এই কমিটি আমদানিকৃত গম নিম্নমানের ও পচা বলে অভিমত দিলেও ঊর্ধ্বতন মহলের নির্দেশে গমের নমুনা ঢাকায় পরীক্ষার জন্য প্রেরণ করা হয়। সর্বশেষ সেই নমুনা পরীক্ষা করে গমের মান নিম্ন এবং মানুষের খাবার অনুপযোগী বলে রিপোর্ট দেওয়া হয়েছে। দ্য রিপোর্ট

এই সংক্রান্ত আরো সংবাদ

রাজধানীতে আনসার ব্যাটালিয়ন মোতায়েন

ঢাকা মহানগরীতে আইনশৃঙ্খলা রক্ষায় ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েনবিস্তারিত পড়ুন

টানা তিন দিন মোবাইল ইন্টারনেটে ধীরগতি

দেশের বিভিন্ন স্থানে টানা তিন দিন ধরে মোবাইল ইন্টারনেট সেবাবিস্তারিত পড়ুন

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

  • ঢাবি বন্ধের সিদ্ধান্তে শিক্ষার্থীদের হল ত্যাগে ধন্যবাদ জানিয়েছে কর্তৃপক্ষ
  • রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে সাংবাদিকসহ আহত ২৩
  • জাহাঙ্গীরনগর রণক্ষেত্র, অর্ধশতাধিক আহত 
  • হত্যাকাণ্ডসহ সব অনভিপ্রেত ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী
  • বৃহস্পতিবার সারাদেশে কমপ্লিট শাটডাউন ঘোষণা কোটা আন্দোলনকারীদের
  • ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব
  • আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ
  • ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা
  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক