রবিবার, এপ্রিল ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

লোকসভায় স্থলসীমান্ত বিল পাস হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৫ মিনিটে শেখ হাসিনাকে নরেন্দ্র মোদি ফোন করেন বলে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন। গতকাল বুধবার ভারতের রাজ্যসভার পাসের আজ লোকসভায় বাংলাদেশ ও ভারত স্থলসীমান্ত চুক্তি পাস হয়। আজ দুপুরে বিলটি পাসের জন্য লোকসভায় উত্থাপন করেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বিলের ওপর সাংসদের আলোচনার পর সর্বসম্মতিতে বিলটি পাস হয়। গত মঙ্গলবার ভারতের মন্ত্রিসভায় স্থলসীমান্ত চুক্তি বিলটি অনুমোদন হয়। পরদিন বুধবার দেশটির রাজ্যসভায় বিলটি সর্বসম্মতিতে পাস হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতেও শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির কথোপকথনের বিষয়ে জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের লোকসভায় স্থলসীমা চুক্তি বিল পাস হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর, তাঁর সরকার ও বাংলাদেশের জনগণের পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন। সর্বসম্মতিক্রমে এই বিলটি লোকসভায় পাস হওয়ার পর আজ সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে বিষয়টি অবহিত করেন এবং অভিনন্দন জানান।

নরেন্দ্র মোদি বলেন, ১৯৭৪ সালের ১৮ মে আপনার পিতা বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে যে চুক্তি স্বাক্ষর করেছিলেন, আজ আপনার সরকারের সময় সেই মে মাসেই সেই বিলটি পাস হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থলসীমান্ত চুক্তি বিল পাস হওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি প্রণব মুখার্জী, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, ভারত সরকার, লোকসভা ও রাজ্যসভার সকল সদস্য, প্রশাসন এবং ভারতের জনগণকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। ভারত বাংলাদেশের দুঃসময়ে সব সময় পাশে ছিল, এখনো আছে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল ছিটমহলবাসীকে অভিনন্দন জানান এবং তাদের নিরাপত্তা ও কল্যাণ নিশ্চিত করতে প্রশাসনকে নির্দেশ দেন।
স্থলসীমান্ত চুক্তি পাস হওয়ার মাধ্যমে এই উপমহাদেশের তথা বিশ্বের দুই বরেণ্য নেতার অঙ্গীকারের বাস্তবায়ন হলো বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশ ও ভারত স্থলসীমান্ত চুক্তি আন্তঃআঞ্চলিক সম্পর্ক উন্নয়নে নতুন মাইলফলক রচনা করবে।

শেখ হাসিনাকে এক টুইটার বার্তায় মোদি বলেন, ‘স্পোক টু বাংলাদেশ পিএম শেখ হাসিনা অ্যান্ড কনভেইড মাই গ্রিটিংস টু দ্য পিপল অব বাংলাদেশ অন দিস ল্যান্ডমার্ক ওকেশন।’

এই সংক্রান্ত আরো সংবাদ

হেলিকপ্টার বিধ্বস্তে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধানসহ নিহত ১০

কেনিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সামরিক বাহিনীর প্রধান জেনারেল ফ্রান্সিস ওমন্ডিবিস্তারিত পড়ুন

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

ইসরায়েলে হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রবিস্তারিত পড়ুন

গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নেসলের শিশুখাদ্য সেরেলাকে বাড়তি চিনি পাওয়া গেছে বলেবিস্তারিত পড়ুন

  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, ৪ শিশুসহ নিহত ১৪
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা ফিলিস্তিনিদের
  • চার দিনেরে সফরে ঢাকায় ভুটানের রাজা
  • ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • আফগানিস্তানে তীব্র তুষারপাত ও বৃষ্টিতে ৬০ জনের মৃত্যু
  • গুরুতর আহত মমতা, হাসপাতালে ভর্তি
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • রেকর্ড গড়ে আবারও পাকিস্তানের প্রেসিডেন্ট জারদারি
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *