রবিবার, জুলাই ১৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রবৃদ্ধি ত্বরান্বিতকরণ: প্রত্যেক নাগরিকের ক্ষমতায়ন

সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র কুষ্টিয়া জেলা শাখার আয়োজনে গত ৪ সেপ্টেম্বর ২০১৫ কুষ্টিয়া পৌরসভার ম. আ. রহিম মিলনায়তনে “পরিবর্তিত পৃথিবী স্থায়ীত্বশীল উন্নয়ন এজেন্ডা ২০৩০ শীর্ষক” এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সুপ্র’র কুষ্টিয়া জেলা শাখার সভাপতি জনাব আশরাফ উদ্দিন নজুর সভাপতিত্বে ও সুপ্র কুষ্টিয়া জেলা শাখার সম্পাদক সৈয়দা হাবিবার সঞ্চালনায় সভায় ধারণাপত্র পাঠ করেন সুপ্র কুষ্টিয়া জেলা শাখার সহ-সভাপতি মো: এনামূল হক ও এডাব’র কুষ্টিয়া চ্যাপ্টার কো-অর্ডিনেটর জনাব আনোয়ার হোসেন বুলবুল। সভায় অতিথী হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদ রতন, খুলনা বিএল কলেজের প্রফেসর ড. মিজানুর রহমান মিজান এবং রোটারী ক্লাব অব কুষ্টিয়ার প্রেসিডেন্ট জনাব অজয় সুরেকা।

সেমিনারে বক্তারা বলেন, একটি প্রগতিশীল, গনতান্ত্রিক, ন্যায্য ও জেন্ডার সমতাভিত্তিক সুষম উন্নয়নমূলক সমাজ গঠনই হোক ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও স্থায়ীত্বশীল উন্নয়ন এজেন্ডার মূল প্রতিপাদ্য। পঞ্চবার্ষিকী পরিকল্পনাসহ সকল নীতি, পরিকল্পনা গ্রহন ও বাস্তবায়নে তৃণমূল জনগন ও নাগরিক সংগঠনের অংশগ্রহনের সুযোগ, সর্বোপরি প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলেই পূরণ হবে জনগনের আশা ও আকাঙ্খা- রাষ্ট্র হবে জনকল্যানমূখী।

সভায় বক্তারা আরও বলেন, প্রত্যেক নাগরিককে অবশ্যই ক্ষমতায়িত করা ব্যতিত প্রবৃদ্ধি ত্বরান্বিত করা সম্ভব নয়। তারা বিশেষ করে নারীদের ক্ষমতায়নকে জোড়দার করার বিষয়ে গুরুত্বারোপ করেন। উদাহরণ হিসেবে রেমিটেন্স ও গার্মেন্টস এর কথা উল্লেখ করেন। যেখানে নারীদের অবদান অপরিসীম।তারা আরও বলেন, সুশাসন প্রতিষ্ঠা করতে হলে অবশ্যই দূর্নীতির বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে। তাই এ ব্যাপারে ক্যাম্পেইনকে জোরালো করার জন্য উপস্থিত সকলের প্রতি উদাত্ত আহবান জানান।

সভায় বক্তারা আরও বলেন, স্থায়ীত্বশীল উন্নয়ন লক্ষ্য অর্জনে বাংলাদেশ ইতোমধ্যে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় যেসব বিষয় প্রতিফলিত করেছে সেসব বিষয় অর্জন করা সম্ভব হলে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে এবং পরিবর্তিত পৃথিবীর স্বপ্ন পূরণে অংশীদার হবে।

সভায় অন্যান্যদের মধ্যে অংশগ্রহন করেন এবং বক্তব্য রাখেন পরিবেশবিদ গৌতম কুমার রায়, কাউন্সিলর সাইফুল হক মুরাদ, সাফ’র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক, সুপ্র’র সহযোগী সমন্বয়কারী মো: আরিফুল ইসলাম, মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন, সুপ্র’র কুষ্ঠিয়া জেলার ডিসিএফ অঞ্জন কৃষ্ঞ শীল শুভ্র প্রমুখ। এছাড়াও সেমিনারে জেলার বিভিন্ন এনজিও প্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

সরকার ও বিশ্ব নেতৃবৃন্দের কাছে সুপ্র’র আকাঙ্খা ও দাবী:

১. মাননীয় সংসদ সদস্যবৃন্দদেরকে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা চুড়ান্তকরনে সক্রিয় অংশগ্রহন আমরা দেখতে চাই।

২. ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা চুড়ান্ত করার প্রক্রিয়ার অংশ হিসেবে জেলা, বিভাগীয় ও জাতীয় পর্য়ায়ের তৃণমূল ও নাগরিক সংগঠনগুলোর সাথে মতবিনিময় সভা আয়োজনে পরিকল্পনা কমিশন বিশেষ ভূমিকা রাখবে।

৩. সকল পরিকল্পনার সঠিক বাস্তবায়নের জন্য বাস্তবভিত্তিক বার্ষিক কর্মসূচী, বাজেট ও সুশাসন প্রতিষ্ঠায় সুনির্দিষ্ট দিকনির্শনা থাকতে হবে।

৪. সকল মানুষের দারিদ্রমুক্ত নূন্যতম সামাজিক নিরাপত্তাসহ জীবনের অধিকার নিশ্চিত করতে হবে; সকল বৈষম্য রোধ করে সম্পদে সকলের প্রবেশাধিকার ও ন্যায়বিচার নিশ্চিত করতে হবে; প্রান্তিক জনগোষ্ঠিকে অগ্রাধিকার দিতে হবে।

বার্তাপ্রেরক-মোহাম্দদ মোয়াজ্জেম হোসেন

এই সংক্রান্ত আরো সংবাদ

ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব

খালিদ সাইফুল্লাহ জিহাদকে আহ্বায়ক এবং জুবায়ের হাসিবকে সদস্যসচিব করে বাংলাদেশবিস্তারিত পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ

সংসদে আইন পাশ করে কোটা সংস্কারের দাবি ও বিভিন্ন ক্যাম্পাসে কোটা আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন, কেন্দ্রীয় মন্দির, অপরাজিতা ছাত্রী হল, কেন্দ্রীয় গবেষণাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার, আবাসিক ছাত্র হল, শহিদ তাজ উদ্দিন আহমেদ প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনের সামনে দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবরোধ করায় যান চলাচল স্বাভাবিক ছিল। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলায় বিভিন্ন ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে আহত করা হয়েছে। শিক্ষার্থীদের গায়ে কেন হাত দেওয়া হলো প্রশাসনকে এর জবাব দিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত পুলিশ দিয়ে হামলা করে ছাত্র সমাজকে দমানো যাবে না।

ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা

দেশের চার বিভাগে ভারি এবং চার বিভাগে হালকা বৃষ্টি হতেবিস্তারিত পড়ুন

  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক
  • বাংলা ব্লকেডে শিক্ষার্থীরা, ‘কঠোর’ পুলিশ, মাঠে ছাত্রলীগও
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ
  • খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার রাজনৈতিক দাওয়াই: মির্জা আব্বাস
  • পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, পিছু হটল রায়ট কার
  • কোটা আন্দোলন: মেট্রোরেলের শাহবাগ স্টেশন বন্ধ
  • আসামিসহ প্রিজন ভ্যান আটকে দিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা
  • কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
  • দশম দিনে গড়াল ঢাবি শিক্ষকদের কর্মবিরতি