রবিবার, এপ্রিল ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রস্রাবে জ্বালা পোড়া ও ইউরিন ইনফেকশন থেকে মুক্তির সহজ ৪টি টিপস

মানুষের সাস্থ্য সমস্যাসমূহের মধ্যে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন একটি গুরুত্বপূর্ণ সমস্যা। বিশেষজ্ঞ ডাক্তারগনের মতে নগর জীবনে বসবাসরত মানুষের এই সমস্যা বেশী দেখা যায়। যথা সময়ে ডাক্তার এর পরামর্শ না নিলে এই সমস্যা এক সময় প্রকট আকার ধারন করার সম্ভাবনা থাকে। একটি সমীক্ষাতে জানা গেছে যে, পুরুষের চাইতে নারীদের এই সমস্যা বেশী হয়ে থাকে। কিন্তু আমরা যদি একটুখানী সচেতন হই, কিছু সহজ নিয়ম কানুন মেনে চলি তাহলে এই ইউরেনারী ইনফেকশন এর হাত থেকে রেহাই পাওয়া একবারেই সম্ভব।

১) পানি পান করুন প্রচুর
সারাদিন কর্মব্যস্ততার কারনে অনেক সময় তৃষ্ঞা থাকা সত্বেও আপনি পর্যাপ্ত পানি পান করছেন না। আর এই পানি কম পান করার কারনে আপনার ইউরেনারী গ্রন্থীতে মাঝে মাঝে জ্বা্লা পোড়া দেখা দেয়। এভাবে এক সময় এটি ইনফেকশনে রুপ নেয়। ইউরিন ইনফেকশনের সমস্যা নিয়ে ডাক্তারের কাছে গেলে তিনি প্রথমেই আপনাকে বলবেন প্রচুর পরিমাণে পানি পান করতে। সুতরাং ইরেনারী ইনফেকশনের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য নিয়মিত পর্যাপ্ত পানি পান করুন। আপনি কর্মব্যস্ত তাতে কি হয়েছে। আজকাল দেখা যায় অনেকেরই কাঁধে ব্যাগ ঝুলছে। রেখে দিন না একটা ছোট পানির বোতল ব্যাগের ভিতর।

২) বাড়িয়ে তুলুন ভিটামিন সি গ্রহণের পরিমাণ
ভিটামিন সি ব্যাকটেরিয়ার সাথে যুদ্ধ করার জন্য শরীরকে উপযোগী করে তোলে। এর জন্য খেতে পারেন লেবু, কমলা, আমলকী, জাম্বুরার মতো মৌসুমি ফল। একটু সুযোগ করে এক গ্লাস পানিতে একটু লেবু রস ও লবন মিশিয়ে খেয়ে নিতে পারেন। আপনি ভ্রমনে আছেন, আপনার হাতে ঝুলানো ব্যাগে একটি কমলা, দেশীয় ফল আমলকী রেখে দিতে পারেন এবং সুযোগ বুঝে খেয়ে নিতে পারেন। বাজারে এখন যেখানে সেখানে লেবু সরবত বানানোর একগুলো কাঠের যন্ত্র পাওয়া যায়। রাস্তার পাাশে লেবু শরবত বিক্রিয়কারী দোকানগুলোতে এ যন্ত্রটির দেখতে পাওয়া যায়। আপনি ও একটা কিনে নিন এবং সহজে লেবু শরবত বানিয়ে পান করুন নিয়মিত।

৩) যথাসময়ে ইউরিন ত্যাগ
ডাক্তারগনের মতে, বেশী সময় ধরে ইউরিন ধরে রাখার অভ্যেস আমাদের অনেকেরই রয়েছে এবং এর হার পুরুষের তুলনায় নারীদের বেশী। যথাসময়ে ইউরিন ত্যাগ না করার কারনে ও প্রস্রাবে জ্বালা পোড়া এবং ইউরিন ইনফেকশন হতে পারে। বলা হচ্ছে যে, মুত্র তাগের সাথে সাথে আমাদের শরীরের অনেক জীবানু বের হয়ে যায়। ফলে যথাসময়ে মুত্র ত্যাগ না করার কারনে ব্যাকটেরিয়ার প্রবাবে ইউরেনী ইনফেকশন দেখা দেয়। যদিও ইরেনারী ইফেকশনের মেডিক্যাল সায়েন্সে আরো অনেক কারন রয়েছে।

৪) খাদ্যভ্যাস নিয়ন্ত্রণ করুন
প্রতিদিনের খাদ্য তালিকা থেকে অতিরিক্তি কফি, ঝাল ও মশলাদার খাবার, ঝাঁঝালো কোমল পানীয় এবং আর্টিফিশিয়াল সুইটনার গ্রহন করার থেকে একটু বিরত থাকুন। এসব খাবার অতিরিক্ত পান করলেও প্রস্রাবে জ্বালা পোড়াসহ ইনফেকশন দেখা দিতে পারে। ধূমপান আপনার এই ধরনের সমস্যা আরও বাড়াতে সাহায্য করে। এসব খাবার বাদ দিয়ে বেশী পরিমাণে আঁশযুক্ত খাবার গ্রহণ করুন।

এই সংক্রান্ত আরো সংবাদ

কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?

শেষ কবে টুথব্রাশ পরিবর্তন করেছিলেন? যদি মনে করতে না পারেন,বিস্তারিত পড়ুন

ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়

ত্বকে নানা কারণেই দাগ পড়তে পারে। বলা বাহুল্য, এই দাগবিস্তারিত পড়ুন

তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?

বাজারে এখন তরমুজে ভরে গেছে। টকটকে লাল রসালো এই ফলবিস্তারিত পড়ুন

  • পরোক্ষ ধূমপান থে‌কে নারী‌দের সুরক্ষা চায় ‘নারী মৈত্রী’
  • বছরে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে ৩০০০ শিশু
  • আপনি মানসিক রোগী কিনা বুঝবেন কিভাবে?
  • শীত হোক বা গ্রীষ্ম—সারা বছরেই পায়ে দুর্গন্ধ ?
  • রেফ্রিজারেটর খুললেই নাকে হাত, বাজে গন্ধ ?
  • খালি পেটে না খাওয়া ভালো যেসব খাবার
  • ইতিবাচক জীবনের জন্য শ্বাস নেবেন যেভাবে
  • পুরুষের ক্যানসারের যেসব লক্ষণকে অবহেলা করা কারো উচিত নয়
  • করোনারি হৃদরোগের নীরব ৪টি লক্ষণ, জানা দরকার সকলেরই
  • স্তন ক্যানসারের কারণ ও লক্ষণ জানেন?
  • এলার্জির সমস্যা কমাবে আপনি পাবেন একটুখানী স্বস্তি
  • জানা দরকারঃ ক্যান্সারের শীর্ষ অজানা লক্ষণগুলো