শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রস্রাবে জ্বালা পোড়া ও ইউরিন ইনফেকশন থেকে মুক্তির সহজ ৪টি টিপস

মানুষের সাস্থ্য সমস্যাসমূহের মধ্যে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন একটি গুরুত্বপূর্ণ সমস্যা। বিশেষজ্ঞ ডাক্তারগনের মতে নগর জীবনে বসবাসরত মানুষের এই সমস্যা বেশী দেখা যায়। যথা সময়ে ডাক্তার এর পরামর্শ না নিলে এই সমস্যা এক সময় প্রকট আকার ধারন করার সম্ভাবনা থাকে। একটি সমীক্ষাতে জানা গেছে যে, পুরুষের চাইতে নারীদের এই সমস্যা বেশী হয়ে থাকে। কিন্তু আমরা যদি একটুখানী সচেতন হই, কিছু সহজ নিয়ম কানুন মেনে চলি তাহলে এই ইউরেনারী ইনফেকশন এর হাত থেকে রেহাই পাওয়া একবারেই সম্ভব।

১) পানি পান করুন প্রচুর
সারাদিন কর্মব্যস্ততার কারনে অনেক সময় তৃষ্ঞা থাকা সত্বেও আপনি পর্যাপ্ত পানি পান করছেন না। আর এই পানি কম পান করার কারনে আপনার ইউরেনারী গ্রন্থীতে মাঝে মাঝে জ্বা্লা পোড়া দেখা দেয়। এভাবে এক সময় এটি ইনফেকশনে রুপ নেয়। ইউরিন ইনফেকশনের সমস্যা নিয়ে ডাক্তারের কাছে গেলে তিনি প্রথমেই আপনাকে বলবেন প্রচুর পরিমাণে পানি পান করতে। সুতরাং ইরেনারী ইনফেকশনের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য নিয়মিত পর্যাপ্ত পানি পান করুন। আপনি কর্মব্যস্ত তাতে কি হয়েছে। আজকাল দেখা যায় অনেকেরই কাঁধে ব্যাগ ঝুলছে। রেখে দিন না একটা ছোট পানির বোতল ব্যাগের ভিতর।

২) বাড়িয়ে তুলুন ভিটামিন সি গ্রহণের পরিমাণ
ভিটামিন সি ব্যাকটেরিয়ার সাথে যুদ্ধ করার জন্য শরীরকে উপযোগী করে তোলে। এর জন্য খেতে পারেন লেবু, কমলা, আমলকী, জাম্বুরার মতো মৌসুমি ফল। একটু সুযোগ করে এক গ্লাস পানিতে একটু লেবু রস ও লবন মিশিয়ে খেয়ে নিতে পারেন। আপনি ভ্রমনে আছেন, আপনার হাতে ঝুলানো ব্যাগে একটি কমলা, দেশীয় ফল আমলকী রেখে দিতে পারেন এবং সুযোগ বুঝে খেয়ে নিতে পারেন। বাজারে এখন যেখানে সেখানে লেবু সরবত বানানোর একগুলো কাঠের যন্ত্র পাওয়া যায়। রাস্তার পাাশে লেবু শরবত বিক্রিয়কারী দোকানগুলোতে এ যন্ত্রটির দেখতে পাওয়া যায়। আপনি ও একটা কিনে নিন এবং সহজে লেবু শরবত বানিয়ে পান করুন নিয়মিত।

৩) যথাসময়ে ইউরিন ত্যাগ
ডাক্তারগনের মতে, বেশী সময় ধরে ইউরিন ধরে রাখার অভ্যেস আমাদের অনেকেরই রয়েছে এবং এর হার পুরুষের তুলনায় নারীদের বেশী। যথাসময়ে ইউরিন ত্যাগ না করার কারনে ও প্রস্রাবে জ্বালা পোড়া এবং ইউরিন ইনফেকশন হতে পারে। বলা হচ্ছে যে, মুত্র তাগের সাথে সাথে আমাদের শরীরের অনেক জীবানু বের হয়ে যায়। ফলে যথাসময়ে মুত্র ত্যাগ না করার কারনে ব্যাকটেরিয়ার প্রবাবে ইউরেনী ইনফেকশন দেখা দেয়। যদিও ইরেনারী ইফেকশনের মেডিক্যাল সায়েন্সে আরো অনেক কারন রয়েছে।

৪) খাদ্যভ্যাস নিয়ন্ত্রণ করুন
প্রতিদিনের খাদ্য তালিকা থেকে অতিরিক্তি কফি, ঝাল ও মশলাদার খাবার, ঝাঁঝালো কোমল পানীয় এবং আর্টিফিশিয়াল সুইটনার গ্রহন করার থেকে একটু বিরত থাকুন। এসব খাবার অতিরিক্ত পান করলেও প্রস্রাবে জ্বালা পোড়াসহ ইনফেকশন দেখা দিতে পারে। ধূমপান আপনার এই ধরনের সমস্যা আরও বাড়াতে সাহায্য করে। এসব খাবার বাদ দিয়ে বেশী পরিমাণে আঁশযুক্ত খাবার গ্রহণ করুন।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

রেড মিট খাওয়ার আগে কিছু পরামর্শ জেনে নিন

কোরবানি ঈদে বেশ কয়েকদিন টানা খাওয়া হয় গরু বা খাসিরবিস্তারিত পড়ুন

জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ

জাপানে, একটি বিরল “মাংস খাওয়া ব্যাকটেরিয়া” এর কারণে এক রোগবিস্তারিত পড়ুন

  • ডেঙ্গুতে একজনের মৃত্যু
  • কোন খাবার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
  • ধনিয়া পাতার উপকারি গুণ
  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ
  • H5N1 ভাইরাস ছড়াচ্ছে, কোভিডের চাইতে 100 গুণ বেশি বিপজ্জনক
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?