মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রাথমিকের প্রধান শিক্ষকদের বেতন নিয়ে জটিলতা

দেড় বছর আগে পদমর্যাদা বাড়লেও আমলাতান্ত্রিক জটিলতায় এখনও নতুন স্কেলে বেতন পাচ্ছেন না সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৬০ হাজার প্রধান শিক্ষক। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘ছাড়পত্র’ না মেলায় দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হয়েও তৃতীয় শ্রেণির স্কেলেই বেতন পাচ্ছেন এসব শিক্ষক।

গত বছরের ৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তার পদমর্যাদায় উন্নীতের ঘোষণা দেন। একই দিন শিক্ষকদের পদমর্যাদা বাড়ানোর সঙ্গে বেতন স্কেল উন্নয়ন করে আদেশ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির আহ্বায়ক রিয়াজ পারভেজ জানান, দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা দিয়ে প্রধান শিক্ষকদের ছয় হাজার ৪০০ টাকা স্কেল নির্ধারণ করে দেওয়া হলেও এখনও কোনো শিক্ষকই ওই স্কেলে বেতন পাচ্ছেন না।

“শিক্ষকদের নামে আলাদা আলাদ গেজেট না হওয়ায় নতুন স্কেলে বেতন পাওয়া নিয়ে জটিলতা তৈরি হয়েছে।” সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং অধিদপ্তরের সঙ্গে একাধিকবার যোগাযোগ করেও বিষয়টি সুরাহা হয়নি জানিয়ে রিয়াজ বলেন, “৩১ জুলাই জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে সবার সমানে বিষয়টি তুলে ধরবেন তারা।”

শিক্ষকদের বেতন নিয়ে জটিলতায় অর্থ মন্ত্রণালয়, হিসাব মহা নিয়ন্ত্রকের কার্যালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মধ্যে কয়েকদফা চিঠি চলাচালি হয়েছে বলে জানিয়েছেন গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বিষয়টি স্বীকার করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস বলেন, “জটিলতা নিরসনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফাইল পাঠানো হলেও ফাইল ফেরত দিয়ে এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অ্যাপ্রুভাল নিতে বলা হয়েছে।”

জনপ্রশাসন মন্ত্রণালয়ে নথিপত্র পাঠানো হলেও তাতে এখনও কোনো সাড়া পাওয়া যায়নি বলে জানান তিনি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমতি পেলেই শিক্ষকদের নামে নামে আদেশ জারি করা হবে বলেও জানান অতিরিক্ত সচিব জ্ঞানেন্দ্র। তিনি বলেন, “এরপরই তারা নতুন স্কেলে বেতন পাবেন।” বাংলাদেশে প্রায় ৬০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রতিটি বিদ্যালয়ে একজন প্রধান শিক্ষক রয়েছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন,বিস্তারিত পড়ুন

ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি

গতকাল শুক্রবার ঈদযাত্রায় মহাসড়কে  ধীরগতিতে চলেছে গাড়ি। ঢাকা-উত্তরাঞ্চল মহাসড়কে দিনভরবিস্তারিত পড়ুন

হরিজনদের উচ্ছেদ ও সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার প্রতিবাদ

 জাতীয় প্রেসক্লাবের সামনে সামাজিক প্রতিরোধ কমিটির উদ্যোগে সাম্প্রতিক সময়ে ‘নারীরবিস্তারিত পড়ুন

  • দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস
  • স্মার্ট কৃষিতে ব্যবহৃত প্রযুক্তিতে কৃষকরা উপকৃত হতে পারবে: কৃষি সচিব
  • খামারবাড়িতে শেষ হলো জাতীয় ফলমেলা ২০২৪
  • মেয়াদোত্তীর্ণ ঔষুধ পাওয়ায় চার ফার্মেসিকে জরিমানা
  • ইটনায় বজ্রপাতে রাখাল নিহত
  • ময়মনসিংহে ওসি-এসপি’র বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর
  • নারায়ণগঞ্জে জেএমবির দুই সদস্যের যাবজ্জীবন কারাদণ্ড
  • ময়মনসিংহে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনামূলক সভা 
  • সরাইলে ভূমিহীন পরিবারের মানববন্ধন
  • জামালপুরে ৮ জুয়ারিসহ ৩ মাদক ব্যবসায়ী আটক
  • অবৈধ কোরবানির হাটে আদায় লাখ-লাখ টাকা! মোল্লার হাট
  • আরতদাড়ের সাথে বিরোধ, রহনপুর বাজারে আম বিক্রি বন্ধ