বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ফিটনেস সতর্ক তামিমরা প্রতিদিন ৪ কি.মি. দৌড়ান

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সেরা ওপেনার তামিম ইকবাল। দেশের ক্রিকেট ইতিহাসে ব্যাটসম্যানের সব রেকর্ড যেন নিজের করে নিয়েছেন এই বামহাতি ক্রিকেটার। এছাড়া দলের অন্যতম সেরা ফিল্ডারও তামিম। তবে ফিটনেস ট্রেনিংয়ে ফাঁকি দেয়া, ফিটনেস নিয়ে আলাদা করে তেমন কাজ না করা, ফিটনেস নিয়ে তেমন সচেতন নন, এমন নানা অভিযোগ ছিল তামিম ইকবালের বিপক্ষে।

কিন্তু হঠাৎই বদলে গেছেন দেশসেরা এই ওপেনার। আগে অনুশীলনে যেখানে তামিম দিনে ২ হাজার মিটার বা দুই কিলোমিটার দৌড়াতেন এখন সেখানে ৪ হাজার মিটার বা চার কিলোমিটার দৌড়ান। আগের থেকে অনেক সচেতন এখন তামিম। ফিটনেস নিয়ে যথেষ্ঠ কাজ করছেন তিনি।
তবে শুধুমাত্র তামিম ইকবাল নন, পুরো দলের মধ্যেই ফিটনেস নিয়ে একটা বড় পরিবর্তন চলে আসছে। কন্ডিশনিং ক্যাম্পে ফিটনেস ট্রেনিং এর মাধ্যমেই এই পরিবর্তন হয়েছে। বৃহস্পতিবার অনুশীলন শেষে ফিটনেস ট্রেনিং নিয়ে স্পিনার আরাফাত সানি বলেন, ” যেভাবে ট্রেনিং হচ্ছে ফিটনেসে উন্নতি না করে কোথায় যাবো বলেন?”

এদিকে বুধবার শেষ হয়েছে টাইগারদের কন্ডিশনিং ক্যাম্পের ফিটনেস ট্রেনিং সেশন। ফিটনেস ট্রেনিং শেষ হলেও তবে এখনও ক্রিকেটারদের ফিটনেসের পরীক্ষা হয়নি। কিছুদিনের মধ্যে কন্ডিশনিং ক্যাম্পে থাকা ক্রিকেটারদের আরো একবার পরীক্ষা দিতে হবে। কেমন হলো ক্রিকেটারদের ট্রেনিং? আর কতোটা উন্নতি করলো ক্রিকেটাররা? এমন প্রশ্নের জবাবে দেশি ট্রেনার ইফতেখারুল ইসলাম বলেন, “এখনও আমরা পরীক্ষা নেইনি। গত বুধবার মাত্র ট্রেনিং সেশন শেষ হলো। পরীক্ষার পরই বলতে পারবো সঠিকভাবে কার কতটা উন্নতি হয়েছে। তবে এভাবে বলতে পারি যে, আগের চেয়ে ২০ থেকে ৩০ ভাগ উন্নতি করেছে ক্রিকেটাররা। একটি উদাহরণ দিলেই বুঝবেন। তা হলো আগে ক্রিকেটাররা দিনে দৌড়াতো ২ হাজার মিটার এখন সেটা উন্নীত হয়েছে ৪ হাজার মিটারে।”

অন্যদিকে আলাদা করে তামিম ইকবালের ফিটনেস নিয়ে কথা বলেন ইফতেখারুল ইসলাম। তিনি বলেন, “তামিম ভাই এখন অনেক সিরিয়াস। আগের তুলনায় তিনি এখন যেমন রানিংয়ে গতি বাড়িয়েছেন। তেমনি তিনি এখন ফিটনেসের প্রতিটি সেশনই শেষ করছেন বেশ ভালোভাবে। ট্রেনিংয়ে তিনি এখন প্রায় প্রতিদিনই চার কিলোমিটার করে দৌড়াতে পারেন।”

কন্ডিশনিং ক্যাম্পের শুরুতে নাসির হোসেন ও জুবায়ের হোসেনকে নিয়ে অভিযোগ করেছিলেন ট্রেনার। কন্ডিশনিং ক্যাম্পে ফিটনেস ট্রেনিং শেষে তাদের বর্তমান অবস্থা জানতে চাইলে তিনি বলেন, “জুবায়ের যেমনটা শুরু করেছে তাতে তাকে নিয়ে বেশ আশান্বিত। ক্যাম্পের বাইরে সে নিজের উন্নতি নিয়ে তেমন কোনো চেষ্টা করে না। কিন্তু এখন সে বেশ উন্নতি করেছে। এই লেগ স্পিনারের ফিটনেস এখন আগের চেয়ে অনেক ভালো। নাসিরের তো তেমন সমস্যা ছিল না। তবে যা ছিল তাও কাটিয়ে উঠেছে।”

তবে ফিটনেস নিয়ে শুধু তামিম ইকবালই নন, কন্ডিশনিং ক্যাম্পের অন্য খেলোয়াড়রাও বেশ সিরিয়াস। এমনটাই দাবী করেছেন ট্রেনার ইফতেখারুল ইসলাম। তবে ফিটনেস ক্যাম্পের বাহিরেও ফিটনেস ধরে রাখার গুরুত্বের কথা জানান তিনি। বর্তমান ক্রিকেট বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকতে ফিটনেস ধরে রাখা অনেক বেশি গুরুত্বপূর্ণ। এ প্রসঙ্গে তিনি বলেন, “আমাদের জাতীয় দলের এমন অনেক ক্রিকেটার আছেন যারা ব্যক্তিগত উদ্যোগে ট্রেনার রেখে অনুশীলন করেন। তাদের নাম আমি বলবো না। তারা বোঝেন যে ক্রিকেটে টিকে থাকতে হলে ফিটনেসের কতটা গুরুত্ব। আমি নিজেও কেউ চাইলে তাকে সাহায্য করি। ক্যাম্পের বাইরেও অনেকেই আমার কাছে আসেন ফিটনেস নিয়ে কাজ করতে। আমি বলবো, এই বিষয়গুলো পরিবর্তনের লক্ষণ। কারণ এই প্রতিযোগিতামূলক ক্রিকেট বিশ্বে টিকে থাকতে হলে একজন ক্রিকেটারকে ফিটনেসে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। নয়তো তিনি টিকে থাকতে পারবেন না।”

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের প্রশংসায় পঞ্চমুখ ওয়াসিম আকরাম

টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত বোলার মুস্তাফিজুর রহমান। কাটার, স্লোয়ারে প্রতিপক্ষের ব্যাটারদেরবিস্তারিত পড়ুন

দিয়াগো কস্তার বীরত্বে কোয়ার্টার ফাইনালে উঠল পর্তুগাল

অতিরিক্ত সময়ে পেনাল্টি পেয়েও ব্যর্থ হন দলের সেরা তারকা ক্রিস্তিয়ানোবিস্তারিত পড়ুন

শান্তর অধিনায়কত্ব নিয়ে বিসিবি যা ভাবছে

চলতি বছরের ফেব্রুয়ারিতে সব ফরম্যাটের জন্য বাংলাদেশ দলের নেতৃত্ব পানবিস্তারিত পড়ুন

  • চিলিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
  • প্রথমবার বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা
  • অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে আফগানিস্তান
  • সেমিফাইনাল নিশ্চিতের মিশনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড
  • আবারও বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ
  • বৃষ্টির পর অস্ট্রেলিয়া শিবিরে রিশাদের জোড়া আঘাত
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ছক্কা হাঁকানোর তালিকায় সেরা দশে হৃদয়
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটএ বাংলাদেশের ম্যাচ
  • আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালো ওয়েষ্ট ইন্ডিজ
  • নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
  • অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে
  • বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব