সোমবার, জুলাই ১৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। আইনী জটিলতার কারণে কানাডা ও আমেরিকায় পলাতক দুই ঘাতককে দেশে ফিরিয়ে আনা বিলম্বিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আইনী প্রক্রিয়া সম্পাদন করতে সংশ্লিষ্ট দেশের সরকারের সাথে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আলোচনা চলছে। শিগরিই খুনীদের দেশে ফিরিয়ে এনে হত্যা মামলার রায় কার্যকর করা হবে বলে তিনি জানান।

আজ বিকেলে ধানমন্ডির বিলিয়া মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর দর্শন : মৌলবাদী সাম্প্রদায়িক সন্ত্রাস নির্মূলের নিদান শীর্ষক’ এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি সাংবাদিক ও গবেষক শাহরিয়ার কবির।

বিচারপতি সৈয়দ আমিরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন রিজিওনাল এন্টি টেরোরিস্ট রিসার্স ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী সিকদার, ইনস্টিটিউট অব কনফ্লিট ল এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজের নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আবদুর রশিদ, বিশিষ্ট নাট্যকার রামেন্দু মজুমদার, শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী প্রমুখ।

স্বরাষ্টমন্ত্রী বলেন, বর্তমান সরকারের অগ্রগতি ও উন্নয়নকে বাধাগ্রস্ত করতে একাত্তর ও পঁচাত্তরের পরাজিত শক্তি ধর্মকে ব্যবহার করে জঙ্গিবাদের নামে সন্ত্রাস করছে। বাংলাদেশে কোন আইএসের অস্তিত্ব নেই। যারা ধর্মের নামে সন্ত্রাস করছে তারা স্থানীয় জঙ্গি হিসেবে পরিচিত বলে ইতোমধ্যে অনেক তথ্য জানা গেছে।

তিনি বলেন, দেশের জনগণ আজ জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েছে। দেশের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে।

‘বঙ্গবন্ধুর দর্শন : মৌলবাদী সাম্প্রদায়িক সন্ত্রাস নির্মূলের নিদান শীর্ষক’ মূল প্রবন্ধে শাহরিয়ার কবির বলেন, ’৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে একাত্তরের পরাজিত শত্রুরা প্রতিশোধ নিয়েছিল। জামায়াতে ইসলামী ও তাদের অর্থের উৎস বন্ধ করতে না পারলে এদেশে জঙ্গিবাদ নির্মূল হবে না।

মূল প্রবন্ধে তিনি দেশের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কাউন্সিল প্রতিষ্ঠার দাবি জানান।

এই সংক্রান্ত আরো সংবাদ

ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব

খালিদ সাইফুল্লাহ জিহাদকে আহ্বায়ক এবং জুবায়ের হাসিবকে সদস্যসচিব করে বাংলাদেশবিস্তারিত পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ

সংসদে আইন পাশ করে কোটা সংস্কারের দাবি ও বিভিন্ন ক্যাম্পাসে কোটা আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন, কেন্দ্রীয় মন্দির, অপরাজিতা ছাত্রী হল, কেন্দ্রীয় গবেষণাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার, আবাসিক ছাত্র হল, শহিদ তাজ উদ্দিন আহমেদ প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনের সামনে দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবরোধ করায় যান চলাচল স্বাভাবিক ছিল। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলায় বিভিন্ন ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে আহত করা হয়েছে। শিক্ষার্থীদের গায়ে কেন হাত দেওয়া হলো প্রশাসনকে এর জবাব দিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত পুলিশ দিয়ে হামলা করে ছাত্র সমাজকে দমানো যাবে না।

ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা

দেশের চার বিভাগে ভারি এবং চার বিভাগে হালকা বৃষ্টি হতেবিস্তারিত পড়ুন

  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক
  • বাংলা ব্লকেডে শিক্ষার্থীরা, ‘কঠোর’ পুলিশ, মাঠে ছাত্রলীগও
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ
  • খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার রাজনৈতিক দাওয়াই: মির্জা আব্বাস
  • পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, পিছু হটল রায়ট কার
  • কোটা আন্দোলন: মেট্রোরেলের শাহবাগ স্টেশন বন্ধ
  • আসামিসহ প্রিজন ভ্যান আটকে দিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা
  • কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
  • দশম দিনে গড়াল ঢাবি শিক্ষকদের কর্মবিরতি