শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বাবা-মা যারা দেরিতে বিয়ে করে…

বৃদ্ধ বাবা-মা এবং যুবক কিংবা যুবতী সন্তান। এরকম চিত্র বর্তমান সমাজে অনেক সময়ই দেখা যায়। ছেলে-মেয়ের অল্প বয়সেই মা-বাবা নাই হয়ে যান। চিন্তায় পড়েন সন্তানেরা।

অনেক সময় সন্তানেরা কিন্তু মনে মনে মা-বাবাকে ভৎর্সণাও করে থাকেন। কিন্তু মৃত্যুর আগে সন্তানদের জন্য কিছু করা সব মা-বাবারই দায়িত্ব। এখানে মূল যে বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় তাহলো অর্থনীতি। তাই মৃত্যুর আগে অর্থনৈতিক পরিকল্পনা এবং এর ব্যবস্থাপনা করাটা খুব গুরুত্বপূর্ণ। আর সেটা নিজের ভালোর জন্যই বলা যায়। এখানে নিজেকে ঝুঁকির মধ্যে না রেখে সন্তানদের ভবিষ্যতের জন্য যে পরিকল্পনা গ্রহণ করা যায় তার কিছু পরামর্শ দেয়া হলো

কেবলই সঞ্চয় করা :

যতো বেশি সম্ভব সঞ্চয় করা। তবে সেটি যেন নিজেকে আর্থিক সমস্যার মধ্যে না ফেলে হয়। মিতব্যয়ী হতে হবে, তবে অতিরিক্ত নয়। অনাবশ্যক ব্যয় থেকে একদম দূরে থাকতে হবে। হরিয়ানা রাজ্যের গুরগাওন শহরের সতীন্দ্র সেন (৫১) এবং তার স্ত্রী সোহিনী ভট্টাচার্য্য (৫০) যখন গলফ ক্লাবের সদস্যপদ থেকে নিজেদের গুটিয়ে নেন তখন তার মেয়ের বয়স ছিল ১০ বছর। সদস্যপদ ত্যাগ করার ফলে তারা বার্ষিক পৌনে দুই লাখ টাকা সঞ্চয় করতে সক্ষম হন।

একই শহরের বাসিন্দা গৃহিনী অর্চনা (৪০) এবং তার স্বামী ৪৭ বছর বয়সী আশিস খোসলা (পেশায় আর্থিক পরামর্শক) যাদের মেয়ের বয়স তিন বছর। অর্চনা জানান, আমরা আগে বছরে দুইবার বিদেশ ভ্রমনে যেতাম। কিন্তু মেয়ে হওয়ার পর দুই বছরে একবার যাই। সেন নতুন করে সঞ্চয়ের জন্য আরো ইন্সুরেন্স খুলেন। আগে বার্ষিক হিসেবে জমা করতেন। এখন সেটা মাসিক ভিত্তিতে নিয়ে এসেছেন। তিনি জানান, মাসিক ভিত্তিতে করায় আমার মাসের অপচয়টা অনেক কমে যায়।

ঝুঁকি এড়িয়ে চলা :

সন্তানের জন্য আপনার দায়িত্ব অনেকটাই বেড়ে যায়। বিশেষ করে চাকরি থেকে অবসরের পর চিন্তা আরো বাড়ে। এসময় কোনভাবেই আর্থিক ঝুঁকি নেয়া যাবে না। যেমন শেয়াবাজারে বিনিয়োগ করলে আপনাকে সবদিক বিবেচনা করেই করতে হবে। যদি সেখানে লোকসানের সম্ভাবনা থাকে তাহলে সেখান থেকে যথাসম্ভব দূরে থাকতে হবে। বলছিলেন, সুমিন ভাইয়েদ যিনি ফ্রিডম ফিন্যান্সিয়াল প্ল্যানারের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী। ঝুঁকি কমাতে মিউচুয়াল ফান্ডের রাস্তা ধরতে হবে। আপনাকে চিন্তা করতে হবে কম ঝুঁকি নিয়ে কম বিনিয়োগে কিভাবে ভাল ফল পাওয়া যায়। ইয়োগেশ সিং তার গৃহিনী স্ত্রী শিল্পার মিরা এবং অধীরা নামের দুই মেয়ে আছে। সন্তান জন্ম নেয়ার পর তারা লাইফ ইনস্যুরেন্স এক কোটি ২৫ লাখ টাকায় উন্নীত করেন। এছাড়া দুর্ঘটনা ইনস্যুরেন্স করেছেন ৭৫ লাখ টাকায়।

দীর্ঘমেয়াদি পরিকল্পনা

অনেকে আছেন একসময় বেশি করে টাকা জমান। কিন্ত সেটাই সঠিক সিদ্ধান্ত নয়। দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে। নিজের বয়সের কথা চিন্তা করলে হবে না। ছেলে-মেয়ের বয়সের কথা চিন্তা করতে হবে। আপনার ৪০ বছর বয়সে যদি আপনার সন্তান জন্ম নেয় তাহলে আপনার অবসরের মধ্যে সে কলেজের গন্ডিও পার হতে পারবে না। তাই আপনার বয়স ৬৫ বছর কিংবা ৭০ বছর হওয়ার মধ্যে আপনাকে ভাল কিছু এবং দীর্ঘমেয়াদি সিদ্ধান্ত নিয়ে কাজ করতে হবে। এখন অনেক ইনস্যুরেন্স কোম্পানিই আপনাকে আপনার ছেলে-মেয়েদের জন্যও আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারে। সেটা ৩০ থেকে ৪০ বছরের হতে পারে। স্বাস্থ্যের বিষয়টিও গুরুত্ব দিতে হবে। স্বাস্থ্য বিষয়ক ইনস্যুরেন্স কিংবা এজন্য একটা আর্থিক পরিকল্পনা আপনি নিয়ে রাখতে পারেন।

জীবনের দ্বিতীয় ইনিংসে যোগদান :

অবসরের পরও অনেক সন্তানই মা-বাবার কাছে তাদের চাওয়া-পাওয়ার কাজটি চালিয়ে যায়।হিমশিম খেতে হয় অভিভাবককে। অনেকের সুযোগ থাকলে অযথা বসে না থেকে দ্বিতীয়বার চাকরির জন্য চেষ্টা করা উচিত। এতে মন মানসিকতাও ভাল থাকে। নিজের সামাজিক মর্যাদাও বাড়ে। দ্বিতীয় ইনিংসের এই খেলাটি পার্ট টাইমও হতে পারে। এতে আপনার পেনশনের টাকাটা খরচ না করে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারেন। দ্বিতীয় ইনিংসের আয় থেকে আপনার দৈনন্দিন খরচ মিটিয়ে ফেলতে পারবেন।

উইলের কাজটি সম্পাদন :

মৃত্যুর তো কোনো সময়সীমা নেই। তাই আপনি আগে ভাগেই সন্তানদের মধ্যে আপনার সম্পত্তি বন্টর করার কাজটি সেরে ফেলতে পারেন। বিশ্বস্ত কাউকে এক্ষেত্রে আপনাকে বেছে নিতে হবে। কারণ উইলের কাজ করার সময় কোনো ধরনের ঝুঁকি নেয়া যাবে না। আপনার পরিবারকেও বিষয়টি জানাতে হবে, যাতে ভবিষ্যতে তারা কোনো ধরনের সমস্যার সৃষ্টি করতে না পারে। এমন কারো উপর দায়িত্ব দিতে হবে যে মানুষটি সততার সঙ্গে সন্তান একটি পর্যাপ্ত বয়সে না পৌঁছানো পর্যন্ত সম্পত্তি দেখাশোনার দায়িত্ব পালন করবেন, বলেন কর্ণাটক হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট প্রমিলা এম।সম্পাদনায়, মোঃ ইমাম উদ্দিন সুমন।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়