শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বিদেশি বন্ধুরা আমাদের স্বপ্ন পূরণ করছে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে বিদেশি বন্ধুরা আমাদের স্বপ্ন পূরণ করছে। তারা না থাকলে আমাদের যে কি অবস্থা হতো; তা বলার অপেক্ষা রাখেনা।

সোমবার বিকেলে রাজধানীর প্যানপ্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে এশিয়ান উন্নয়ন ব্যাংকের অর্থায়নে দক্ষতা উন্নয়ন প্রকল্প স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সিপ) উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, প্রকল্প বাস্তবায়নে এডিবি থেকে প্রথমে প্রস্তাব নিয়ে আসলে তেমন গুরুত্ব দেইনি। পরে প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য দেখে অর্থমন্ত্রণালয় প্রকল্পটি বাস্তবায়নে সম্মত হয়। তারা এদেশের অদক্ষ, অর্ধদক্ষ শ্রমিকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য এই প্রকল্প হাতে নিয়েছে। এডিবি অনেক কষ্ট করে প্রকল্পটি তৈরি করেছে। এছাড়া তারা সবার সহায়তাও পেয়েছে। আমাদের স্বপ্ন পূরণ করছে।

তিনি বলেন, আমাদের দক্ষতার ক্ষেত্রে, ব্যবস্থাপনার ক্ষেত্রে যে দৈন্যতা রয়েছে; এর থেকে বেরিয়ে আসতেই পাঁচ বছরের জন্য এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আমরা যে স্বপ্ন দেখছি সেগুলো দক্ষতা ছাড়া বাস্তবায়ন সম্ভব হবে না। আশা করি প্রকল্পটি ভালোভাবে সম্পন্ন করতে পারবো। এই প্রকল্প দিয়ে শ্রমিকরা দক্ষতা অর্জন করে দেশের অর্থনীতিতে অবদান রাখবে। দেশের রেমিটেন্সের পরিমাণ বাড়বে।

তিনি আরো জানান, শুধু অর্থমন্ত্রণালয় নয়, এই প্রকল্পে সঙ্গে শ্রম ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় রয়েছে।

বিজিএমইএ’র সম্ভাব্য সভাপতি সিদ্দিকুর রহমান জানান, প্রকল্পটি অর্থমন্ত্রণালয়ের সঙ্গে বিজিএমইএ অংশিদার হিসেবে কাজ শুরু করেছে। গৃহীত প্রকল্পের মূল উদ্দেশ্য বিভিন্ন খাতে নিয়োজিত অদক্ষ, অর্ধদক্ষ শ্রমিকদের উৎপাদনশীলতা বৃদ্ধি ও যোগ্যতার মানোন্নয়ন।

তিনি বলেন, এই প্রকল্পের অধীনে বিজিএমইএ পোশাক শিল্পের বিভিন্ন পদ বিশেষ করে কারখানায় প্রবেশ থেকে শুরু করে মধ্যম পর্যায়ের ব্যবস্থাপনা পদ পর্যন্ত দক্ষতাভিত্তিক বিভিন্ন পদে ৪৩ হাজার ৮০০ দক্ষ কর্মী গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ শুরু করছে। ইতোমধ্যেই প্রকল্পের প্রথম মাইলস্টোন টার্গেট পূরনের পর্যায়ে বিজিএমইএ পৌঁছে গেছে। শ্রমিকদের এমনভাবে প্রশিক্ষণ দেওয়া হবে; যাতে তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত পায়।

জানা গেছে, ২৩টি মন্ত্রণালয়ের সমন্বয়য়ে দুই লাখ ৬০ শ্রমিককে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে ৪৩ হাজারের ওপরে প্রশিক্ষণ দেবে বিজিএমইএ। এটা পাঁচ বছরের কার্যক্রম, যা ২০২০ সাল পর্যন্ত চলবে। খরচ পড়বে এক বিলিয়ন ডলার।

বিজিএমইএ’র সহসভাপতি এস এম মান্নান কচির সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জাতীয় প্রকল্প পরিচালক জালাল আহমেদ, প্রকল্প টিম লিডার রজেশ বিন পান্থ, সহসভাপতি শহীদুল্লাহ আজিম, সহসভাপতি (অর্থ) রিয়াজ বিন মাহমুদ প্রমুখ।

এ সময় প্রকল্পের সফল ট্রেইনিদের (প্রশিক্ষকদের) হাতে সার্টিফিকেট ও নিয়োগপত্র তুলে দেওয়া হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

সারা দেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গতকাল মঙ্গলবার নিহতবিস্তারিত পড়ুন

বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে বাসায় নেওয়াবিস্তারিত পড়ুন

খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী

বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেছেন, দেশনেত্রী বেগমবিস্তারিত পড়ুন

  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল
  • বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • আদালতে লোহার খাঁচায় থাকা অপমানজনক: ড. ইউনূস
  • বাংলাদেশের জনগণের প্রত্যাশাকে মর্যাদা দেবে ভারতের নতুন সরকার : ফখরুল 
  • ৫৩ বীর মুক্তিযোদ্ধাসহ ১০৬ জনকে সম্মাননা দিল ‘আমরা একাত্তর’