রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মানেই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জয়জয়কার। আরও নির্দিষ্ট করে বললে, আসরটির ফাইনাল মানেই কুমিল্লার শিরোপা উদযাপনের দৃশ্য দেখা। চারবার ফাইনাল খেলে প্রতিবারই শেষ হাসি হাসা দলটিকে নিয়ে এবারও তেমনই প্রত্যাশা ছিল ভক্ত-সমর্থকদের।

কিন্তু ফরচুন বরিশাল বাধায় ফাইনাল জয়ের গল্প এবার আর লেখা হলো না। তামিম ইকবাল, ম্যাচসেরা কাইল মেয়ার্সের ব্যাটে সহজেই ম্যাচ জিতে বিপিএলের শ্রেষ্ঠত্বের মুকুট জিতলো বরিশাল।

শুক্রবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনেকটা একপেশে ফাইনালে কুমিল্লাকে ৬ উইকেটে হারিয়ে শিরোপা উৎসবে মাতে বরিশাল। প্রথমবারের মতো বিপিএলে চ্যাম্পিয়ন হলো তারা।

২০২২ বিপিএলের ফাইনালে এই কুমিল্লার বিপক্ষেই হার মানায় অপেক্ষা বেড়েছিল ফরচুন বরিশালের। বরিশাল নামের ফ্র্যাঞ্চাইজি চতুর্থ ফাইনালে এসে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পেল। রেকর্ড চারটি শিরোপা জেতা কুমিল্লা পারলো না টানা তৃতীয়বারের মতো সেরার মুকুট জিততে। 

টস হেরে আগে ব্যাটিং করতে নামে কুমিল্লা। তাদের কয়েকজন ব্যাটসম্যান ভালো শুরু পেলেও টি-টোয়েন্টি মেজাজে রান করতে পারেননি, ইনিংসও বড় করতে পারেননি কেউ। মাহিদুল ইসলাম অঙ্কন, জাকের আলী অনিক ও আন্দ্রে রাসেলের মাঝারি ইনিংসে ৬ উইকেটে ১৫৪ রান তোলে কুমিল্লা। জবাবে অধিনায়ক তামিম ইকবাল ও মেহেদী হাসান মিরাজের দুর্বার উদ্বোধনী জুটিতে জয়ের পথ সহজ হয়ে যায় ফরচুন বরিশালের। কাইল মেয়ার্স ও মুশফিকুর রহিমের ব্যাটে জয় আরও স্পষ্ট হয়, তবে বরিশালের বিজয়গাঁথা লেখা হয় মাহমুদউল্লাহ রিয়াদ ও ডেভিড মিলারের ব্যাটে। ৬ বল হারে রেখে জয়ের বন্দরে পৌঁছায় বরিশাল। 

লক্ষ্য তাড়ায় বরিশালকে উড়ন্ত সূচনা এনে দেন তামিম ও মিরাজ। দাপুটে ব্যাটিংয়ে এই দুই ওপেনার ৮ ওভারে ৭৬ রানের জুটি গড়েন। তামিমের বিদায়ে ভাঙে এই জুটি। কুমিল্লার স্পিনার মঈন আলীর বলে বোল্ড হওয়ার আগে ২৬ বলে ৩টি করে চার ছক্কায় ৩৯ রানের দারুণ এক ইনিংস খেলে এবারের বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। ১৫ ইনিংসে ৩টি হাফ সেঞ্চুরিসহ ৩৫.১৪ গড় ও ১২৭.১৩ স্ট্রাইক রেটে ৪৯২ রান করেছেন অভিজ্ঞ এই ওপেনার। যা বিপিএলের নির্দিষ্ট আসরে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।

তামিমের বিদায়ের পর মিরাজও বেশি সময় টিকতে পারেননি। ডানহাতি এই অলরাউন্ডারও মঈনের শিকারে পরিণত হন, এর আগে ২৬ বলে একটি চার ও ২টি ছক্কায় ২৯ রান করেন তিনি। তৃতীয় উইকেটে ছন্দ ধরে রাখেন মেয়ার্স ও মুশফিক, ৪২ বলে ৫৯ রানের জুটি গড়েন তারা। জয়ের খুব কাছে আউট হন তারা। ব্যাটে-বলে দারুণ আসর কাটানো মেয়ার্স ৩০ বলে ৫টি চার ও ২টি ছক্কায় ৪৬ ও মুশফিক ১৮  বলে ১৩ রান করেন। জয় নিশ্চিত করা মাহমুদউল্লাহ ৭ ও মিলার ৮ রানে অপরাজিত থাকেন। কুমিল্লার মঈন ও মুস্তাফিজুর রহমান ২টি করে উইকেট নেন।    

এর আগে ব্যাটিংয়ে নামা কুমিল্লা প্রথম ওভারেই উইকেট হারায়। কাইল মেয়ার্সের আগের বলে জীবন পাওয়া সুনীল নারাইন আবারও ক্যাচ তোলেন, এবার আর ভুল করেননি ওবেদ ম্যাককয়। ৪ বলে ৫ রান করে বিদায় নেন নারাইন। দ্বিতীয় উইকেটে ১৫ বলে ২৪ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন লিটন কুমার দাস ও তাওহিদ হৃদয়। 

ভালো শুরু করেও এই দুই ব্যাটসম্যানের কেউই ইনিংস বড় করতে পারেননি। ১২ রানের ব্যবধানে সাজঘরে ফেরেন তারা। লিটন ১২ বলে ৩টি চারে ২৬ ও হৃদয় ১০ বলে ৩টি চারে ১৫ রান করেন। এ দুজনকেই ফেরান বরিশালের ইংলিশ পেসার জেমস ফুলার। দেখেশুনে খেলেও দলের হয়ে বড় অবদান রাখা হয়নি জনজন চার্লসের, ১৭ বলে ১৫ রান করে থামেন তিনি। এরপর কুমিল্লার ইনিংসে সবচেয়ে বড় নাম মাহিদুল ইসলাম অঙ্কন, ডানহাতি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ৩৫ বলে ২টি করে চার ও ছক্কায় ইনিংস সেরা ৩৮ রান করেন। 

জাকের আলী ২৩ বলে ২০ রানে অপরাজিত থাকেন। রাসেল শেষ দিকে ঝড় তুললেও মোহাম্মদ সাইফউদ্দিনের করা শেষ ওভার কাজে লাগাতে পারেননি। ১৪ বলে ৪টি ছক্কায় অপরাজিত ২৭ রান করা ক্যারিবীয় এই অলরাউন্ডার এই ওভারে ৩টি ডট দেন, শুরুতে সিঙ্গেলও নিতে চাননি। ৩টি ওয়াইড ও একটি করে নো ও বাই হওয়ার পরও এই ওভার থেকে মাত্র ৭ রান আসে। বরিশালের জেমস ফুলার ২টি উইকেট নেন। একটি করে উইকেট পান ম্যাচসেরা মেয়ার্স, সাইফউদ্দিন ও ম্যাককয়।   

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই