মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ব্যাটসম্যানদের দায়িত্ব সিরিজ রক্ষার

পরিকল্পনা বাস্তবায়নে ব্যাটসম্যানদের ব্যর্থতা প্রথম টি ২০ ম্যাচে মাশরাফিদের হারার কারণ। আজ দ্বিতীয় ও শেষ টি ২০তে কী করবে বাংলাদেশ? কাল সৌম্য সরকার জানালেন, মাঠে পরিকল্পনা বাস্তবায়নে মনোযোগী হবেন তারা। দুম্যাচের টি ২০ সিরিজে স্বাগতিকরা ১-০তে পিছিয়ে। আজও হারলে দক্ষিণ আফ্রিকা সিরিজ নিজেদের করে নেবে ২-০তে। তাই ক্ষুদে ফরম্যাটের সিরিজ বাঁচানোর এটাই শেষ সুযোগ মাশরাফিদের। মিরপুরে বেলা ১টায় শুরু হবে ম্যাচ। ম্যাচটি সরাসরি দেখা যাবে গাজী টিভি, বিটিভি এবং স্টার স্পোর্টস-১ ও ৩-এ। উইকেটে পরিবর্তনের সম্ভাবনা নেই। পরিবর্তন হচ্ছে না বাংলাদেশের পরিকল্পনায়ও। দক্ষিণ আফ্রিকার বোলারদের ওপর শুরুতে চড়াও হবে স্বাগতিকরা। প্রথম টি ২০ ম্যাচে বোলিংয়ে সুবিধা পেয়েছিলেন আরাফাত সানি-সাকিবরা। ব্যাটিংয়ে আক্রমণাত্মক হতে গিয়ে ব্যর্থ হন তামিম, সৌম্যরা। তা সত্ত্বেও আজও একই পরিকল্পনা নিয়ে মাঠে নামবে বাংলাদেশ।

এদিকে সোমবার বাংলাদেশ দলের ক্রিকেটারদের ঐচ্ছিক অনুশীলন ছিল। আর প্রোটিয়াদের এদিন অনুশীলন করার কথা থাকলেও তারা বিশ্রামে কাটালেন। দলের তিন ক্রিকেটার হেন্ড্রিকস, ক্রিস মরিস, অ্যারন ফাঙ্গিসো ও এডিয়ে লি অনুশীলন করেছেন। বাংলাদেশের অনুশীলনে ছিলেন মুশফিকুর রহিম, জুবায়ের হোসেন ও সাব্বির রহমান। প্রথম টি ২০ ম্যাচে স্বাগতিকরা হেরেছে ৫২ রানে। ১৪৯ তাড়া করতে নেমে বাংলাদেশ অলআউট হয় মাত্র ৯৬ রানে। স্পিন আক্রমণে আজ একটি পরিবর্তন নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ। জুবায়ের হোসেনকে একাদশে রেখে বোলিংয়ে বৈচিত্র্য বাড়াতে পারে তারা।

স্পিন উইকেটের ফাঁদ পেতে প্রোটিয়াদের আটকাতে চেয়েছিল বাংলাদেশ। সেই স্পিনেই আটকা পড়েন মাশরাফিরা। সোমবার বাংলাদেশের টিম মিটিংয়ে আলোচনা হয়েছে, প্রথম দিনের পরিকল্পনা থাকবে। সেটি মাঠে বাস্তবায়নের চেষ্টা করতে হবে। প্রথম ম্যাচে বাংলাদেশের দুই বিধ্বংসী ওপেনার তামিম ও সৌম্য মাত্র ১৩ রানের মধ্যেই আউট হয়ে যান। সাকিব আল হাসান, মুশফিকুর ও লিটন কুমার দাস ছাড়া কেউ দুই অংকের ঘরে পৌঁছতে পারেননি। দক্ষিণ আফ্রিকার শক্তি নিয়ে প্রথমে যে ভয় ছিল বাংলাদেশের, এখন আর তা নেই। প্রোটিয়াদের ব্যাটিং-বোলিং মাশরাফিদের কাছে সাধারণ মনে হচ্ছে। সৌম্য সরকার বলেন, দ্বিতীয় ম্যাচের ফলটা আমাদের পক্ষে আনার চেষ্টা করব। তাহলে তা ওয়ানডেতে কাজে লাগবে। প্রথম ম্যাচে বাংলাদেশের স্পিনাররা ভালো করেছেন। ব্যাটসম্যানরা পারেননি। পরিকল্পনা বাস্তবায়নে আজ ব্যাটসম্যানদের দায়িত্ব নিতে হবে।

এদিকে আজ জিতে সিরিজ ২-০ করতে চায় সফরকারীরা। প্রথম ম্যাচে অধিনায়ক ফাফ ডু প্লেসি ও রিলে রুশো ছাড়া বাকি কেউ ভালো করতে পারেননি। প্লেসি একবার জীবন পেয়ে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৭৯ রানে। ডি ভিলিয়ার্স, ডি কক, জেপি ডুমিনি ও ডেভিড মিলার স্পিনের ফাঁদে পড়েই আউট হন। সফরকারী দলের স্পিন বোলিং কোচ বলেন, এটা আন্তর্জাতিক ম্যাচ। প্রতিপক্ষকে সম্মান করতেই হবে। তাদের কয়েকজন ভালো স্পিনার আছে। আশা করছি আগামীকাল (আজ) একটি ভালো ম্যাচ হবে। তিনি জানান, দক্ষিণ আফ্রিকা প্রথম ম্যাচের একাদশ নিয়ে মাঠে নামতে পারে।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, লিটন কুমার দাস, মাশরাফি মুর্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, সোহাগ গাজী/জুবায়ের হোসেন ও আরাফাত সানি।

এই সংক্রান্ত আরো সংবাদ

আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালো ওয়েষ্ট ইন্ডিজ

মঙ্গলবার (১৮ জুন) গ্রস আইসলেটে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ ‘সি’ এরবিস্তারিত পড়ুন

নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

নেপালের বিরুদ্ধে ২১ রানে জয়ে টি২০ বিশ্বকাপে সুপার এইট নিশ্চিতবিস্তারিত পড়ুন

অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে

বিশ্বকাপ টি২০ ক্রিকেট অস্ট্রেলিয়ার বনাম স্কটল্যান্ড ম্যাচে কোনো অঘটন ঘটেনি।বিস্তারিত পড়ুন

  • বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব
  • বাংলাদেশের সেরা আটে যাওয়ার লড়াই আজ 
  • টিম ম্যানেজমেন্টকে মধুর বিড়ম্বনায় ফেলছেন তানজিম
  • শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত
  • জিততে জিততে বাংলাদেশ হেরে গেল
  • ডালাসে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা বাংলাদেশের
  • বিশ্বকাপে উগান্ডাকে উড়িয়ে আফগানদের শুরু 
  • হার দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারলো বাংলাদেশ 
  • ফাইনালে হেরে কাঁদলেন রোনালদো
  • ভোটগ্রহণ শেষে চলছে গণনা
  • সানরাইজার্স-নাইট রাইডার্স আইপিএল ফাইনাল রোববার
  • আরও এক হারে সিরিজ খোয়ালো বাংলাদেশ