মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ব্যাপক ক্ষয়ক্ষতি, ঘূর্ণিঝড় কোমেনে নিহত ৪

বঙ্গোপসাগরে সৃষ্ট মৌসুমী ঘূর্ণিঝড় কোমেনের আঘাতে অন্তত ৪ জনের মৃত্যু ও ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার ভোরে কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপে মোহাম্মদ ইসলাম (৫০), দুপুরে পটুয়াখালীর গলাচিপা উপজেলায় নুরুল ইসলাম ফকির (৫৫), মহেশখালীর এক শিশু পানিতে ডুবে এবং ভোলার লালমোহন উপজেলায় মনজুরা বিবি (৫৫) গাছচাপায় মারা যান বলে স্থানীয় প্রশাসন নিশ্চিত করেছে।

তাছাড়া, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে নৌকা ডুবে তিন জনের মৃত্যু হয়েছে; নিখোঁজ রয়েছেন আরও অন্তত ছয়জন। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে অড়য়াইল ইউনিয়নের ছেত্রা নদীতে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- অড়য়াইল ইউনিয়নের ডুবাজাইল গ্রামের আবদুল কাহার (৫০), একই গ্রামের ফাতেমা বেগম (৪৫) ও তার মেয়ে শেফালী আক্তার (২)।

ওদিকে, ভোলা জেলার চর কুকরিমুকরিতে ১৪ জেলেসহ মাছ ধরার ট্রলার নিখোঁজ হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে ট্রলারটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
বঙ্গোপসাগরে সৃষ্ট মৌসুমি লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ার পর বুধবার মধ্যরাতে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘কোমেন’ এ রূপ নেয়। বুধবার মধ্যরাতে ঘূর্ণিঝড়টি সেন্টমার্টিন-টেকনাফ উপকূল ছুঁয়ে বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম ঊপকূলের কাছাকাছি পৌঁছায়।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলে ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে যায়। সেই সঙ্গে বৃষ্টিপাত ঘটে। এ সময় স্বাভাবিকের চেয়ে ৫ ফুট উচ্চতা সামু্দ্িরক জলোচ্ছ্বাসও দেখা দেয়। পূর্ণিমার সঙ্গে জোয়ার আগামীকাল পর্যন্ত থেকে যাবে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে। ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার নলচিরা ঘাট এলাকায় বেড়িবাঁধ ভেঙে নলচিরা ইউনিয়নের চারটি গ্রামের শতাধিক পরিবার প্লাবিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুলাই) দুপুরের পর ভারী বর্ষণ ও জোয়ারের প্রভাবে এ বিপর্যয় ঘটে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড়টি উপকূলের দিকে এগিয়ে আসতে থাকলে বুধবার থেকেই কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সঙ্কত এবং মংলা ও পায়রা বন্দরে ৫ নম্বর বিপদ সঙ্কেত দেখানো হচ্ছিল। বুধবার মধ্যরাতে প্রবল ঝড়ো হাওয়াসহ কক্সবাজার ও প্রবালদ্বীপ সেন্টমার্টিনে আঘাত হানে কোমেন। এতে সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। গাছ ও বাঁশ দিয়ে নির্মিত শতাধিক ঘরবাড়ি বাতাসের সঙ্গে উড়ে গেছে। উপড়ে গেছে দ্বীপের অনেক গাছগাছালি।

ঘূর্ণিঝড়টি ক্রমশ: পূব-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম করে। এরপর এটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে এগিয়ে স্থলভাগে ওঠার পর বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে কোমেন স্থল নিম্নচাপে পরিণত হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে পূর্বাভাস দেয়া হয়েছে।
ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া অব্যাহত থাকে।

ঘূর্ণিঝড় ও গভীর নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠি, পিরোজপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হয়। আবহাওয়া অধিদপ্তর থেকে আগেই জনানো হয়েছিল,“বর্ষা মৌসুমে সৃষ্ট ঘূর্ণিঝড় খুব বেশি প্রবল হয় না। কোমেনও মাঝারি সাইক্লোনের রূপ নেয়। ঘূর্ণিঝড়ের আশপাশের প্রায় দুই কিলোমিটার এলাকায় ঝড়ো হওয়া বইলেও কেন্দ্রের একশ কিলোমিটারের মধ্যে ঘূর্ণিঝড়ের ডানপাশে গতি বেশি থাকায় সে দিকটি বেশি ক্ষতিগ্রস্ত হয়।”

এই সংক্রান্ত আরো সংবাদ

সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন,বিস্তারিত পড়ুন

ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি

গতকাল শুক্রবার ঈদযাত্রায় মহাসড়কে  ধীরগতিতে চলেছে গাড়ি। ঢাকা-উত্তরাঞ্চল মহাসড়কে দিনভরবিস্তারিত পড়ুন

হরিজনদের উচ্ছেদ ও সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার প্রতিবাদ

 জাতীয় প্রেসক্লাবের সামনে সামাজিক প্রতিরোধ কমিটির উদ্যোগে সাম্প্রতিক সময়ে ‘নারীরবিস্তারিত পড়ুন

  • দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস
  • স্মার্ট কৃষিতে ব্যবহৃত প্রযুক্তিতে কৃষকরা উপকৃত হতে পারবে: কৃষি সচিব
  • খামারবাড়িতে শেষ হলো জাতীয় ফলমেলা ২০২৪
  • মেয়াদোত্তীর্ণ ঔষুধ পাওয়ায় চার ফার্মেসিকে জরিমানা
  • ইটনায় বজ্রপাতে রাখাল নিহত
  • ময়মনসিংহে ওসি-এসপি’র বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর
  • নারায়ণগঞ্জে জেএমবির দুই সদস্যের যাবজ্জীবন কারাদণ্ড
  • ময়মনসিংহে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনামূলক সভা 
  • সরাইলে ভূমিহীন পরিবারের মানববন্ধন
  • জামালপুরে ৮ জুয়ারিসহ ৩ মাদক ব্যবসায়ী আটক
  • অবৈধ কোরবানির হাটে আদায় লাখ-লাখ টাকা! মোল্লার হাট
  • আরতদাড়ের সাথে বিরোধ, রহনপুর বাজারে আম বিক্রি বন্ধ